দলীয়ভাবে আ.লীগ এককোটির বেশি বৃক্ষ রোপণ করেছে

 

দলীয়ভাবে আ.লীগ এককোটির বেশি বৃক্ষ রোপণ করেছে
নিজস্ব প্রতিবেদক
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসাবে সারাদেশে আওয়ামী লীগ ও তার সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনের উদ্যোগে এককোটির বেশি বৃক্ষরোপণ করা হয়েছে বলে জানিয়েছেন দলটির বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন।

আজ রবিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশত বার্ষিকী ও বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার জন্মদিন উপলক্ষে রাজধানীর বাংলাদেশ বিজ্ঞান ও গবেষণা পরিষদে (বিসিএসআইআর) সোনালু ও হৈমন্তী বৃক্ষরোপণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই তথ্য জানান।

দেলোয়ার হোসেন বলেন, মুজিববর্ষ উপলক্ষে জননেত্রী শেখ হাসিনার ঘোষিত ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসাবে আমরা এই বৃক্ষরোপণ করছি। সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগে এই কর্মসূচি চলছে। আমরা ঐতিহ্যবাহী গবেষণা প্রতিষ্ঠান বিসিএসআইআরে সাথে এবং তাদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত হয়েছি।

তিনি বলেন, আজকে আমাদের শ্রদ্ধেয় শেখ রেহানার জন্মদিন। তার জন্মদিনের সন্মানে দুটি গাছে রোপণ করলাম এর একটি হলো হৈমন্তী, আরেকটি হলো সোনালু। এই দুইটিই ফুলের বৃক্ষ। ফুল যেমন নিজেকে বিলিয়ে দিয়ে মানুষকে সুভাস দেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার ও তার কন্যারাও হচ্ছে সেই ফুলের ন্যায়। তারা নিজেদের যতগুণ আছেন, তার সবই দেশের মানুষের জন্য দিচ্ছেন। এই কারণে রুপক অর্থে আমরা বঙ্গবন্ধুর স্মরণে ও তার ছোট মেয়ে শেখ রেহানা সন্মানে এই দুইটি ফুলের বৃক্ষ রোপণ করলাম। যতদিন বর্ষাকাল চলবে ততদিনই আমরা বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রাখবো।

তিনি বলেন, আমরা দলীয় পর্যায়ে ইতিমধ্যে এককোটির বেশি চারা রোপণ করেছি। আমাদের বন ও পরিবেশ উপকমিটির উদ্যোগে ১৫ লাখ চারা রোপণ ও বিতরণ করা হয়েছে। পাশাপাশি আমাদের স্বেচ্ছাসেবী সংগঠন গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্টের উদ্যোগে ১৫ থেকে ১৬ লাখ চারা রোপণ ও বিতরণ করা হয়েছে। এখনও আমাদের কার্যক্রম চলছে। আওয়ামী লীগের প্রতিটি জেলায়, থানা হতে তৃণমূল পর্যায় পর্যন্ত আমাদের এই কার্যক্রম চলছে। পাশাপাশি আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোও বৃক্ষরোপণ করছে।
দেলোয়ার হোসেন বলেন, জননেত্রী শেখ হাসিনা হয়তো বলেছেন এককোটি। আমরা যদি বৃক্ষের পরিমাণ হিসাব করি তাহলে তা চলে যাবে ৫ কোটিতে। পাশাপাশি আরেকটা ঘোষণার মাধ্যমে তিনি (শেখ হাসিনা) আপনাদের সামনে বলবেন।

তিনি বলেন, দলীয় ছাড়াও সরকারি,বেসরকারি, স্বায়ত্তশাসিত, শিক্ষা প্রতিষ্ঠান বৃক্ষরোপণ করেছে। জাতির পিতা সবসময়ই দেশের মানুষের কথা, পরিবেশের কথা চিন্তা করেথেন। দেশের পরিবেশের কথা চিন্তা করে এই বৃক্ষরোপণ চলছে।
এদিকে আজকে মুজিব শতবর্ষের কর্মসূচির অংশ হিসেবে বিসিএসআইআরয়ে সাইন্সল্যাবে ছাতিম, নাগেশ্বর, আগর, মহুয়া, পলাশ, অশোকের চারাও রোপণ করা হয়।
এসময় আরও উপস্থিত বিসিএসআইআর চেয়ারম্যান ডঃ আফতাব আলী শেখসহ আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

এ বিভাগের অন্যান্য সংবাদ