দেশটার পরিবেশটা যদি আমাদের ছাদবাগানের মত করে সাজাতে পারতাম!

  • বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের ফেসবুক থেকে……

গানের পাখি, গানের শিল্পী মমতাজ আর প্রকৃতি ও বৃক্ষের শিল্পী তানভীরের সাথে মানিকগঞ্জে কিছুক্ষণ:

মুজিব শতবর্ষে আপার নির্দেশে জাতির পিতার স্মরণে সারাদেশে বৃক্ষরোপণ করছি।বন ও পরিবেশ বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছি বলে নয় বঙ্গবন্ধুর একান্ত পূজারী হিসেবে পিতার জন্ম শতবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে কিছু অসাধারণ বৃক্ষ-ফুল খুঁজছি।বঙ্গবন্ধু মুজিব সারা জীবন শুধু মানুষকে দিয়েছেন বিনিময়ে নেননি কিছুই, শেষ পর্যন্ত দিয়েছেন জীবন। দেশে তাঁর সমতুল্য কেউ নাই। উপমহাদেশের কয়েকজন বরেন্য নেতার মধ্য তিনি অন্যতম। সারাবিশ্বের নেতাদের মধ্যে তিনি নিপীড়িত মানুষের কন্ঠস্বর । পিতার জন্ম শতবার্ষিকতে কি দিয়ে স্মরণ করবো তাকে; তাই খুঁজছি ফুল, খুঁজছি বৃক্ষ।নেত্রীর নির্দেশ আছে বৃক্ষরোপণের । তাই মানিকগঞ্জের পথে, উপমহাদেশের ফোক সম্রাজ্ঞী মমতাজ আপার বাড়ীতে। পিতাকে স্মরণ করবো বৃক্ষরোপণের মধ্যদিয়ে এই বিখ্যাত শিল্পীর সাথে।অনেক বড় শিল্পী, সংসদ সদস্য অথচ খুবই সাধারণ।বাংলার বড় বোনের চিরচেনা রূপ মমতাজ আপার মাঝে।
অপরজন তানভীর, বৃক্ষ বা গাছের শিল্পী। বিশেষ করে ফুল গাছের শিল্পী। বাংলার হারিয়ে যাওয়া ফুল আবার নতুন করে ফিরে পেতে রাতদিন তার বাগানে পরিচর্যায় ব্যস্ত। সেই সাথে পৃথিবীর বিখ্যাত ফুল আর বৃক্ষের সমাহার তার বাগানে।ইংরেজী সাহিত্যের ছাত্র, বিদেশে পড়াশুনা করা একজন সুরুচিপূর্ণ মানুষ কেন বনে-বাঁদাডে, দেখতে মাইটি পদ্মার পাড়ে, মানিকগঞ্জে। বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানোর কিছু অসাধারণ ফুল ও গাছ পেলাম ছোট ভাই তানভীরের কাছে।আজ যে সুন্দর পরিবেশ রাজশাহী সিটি করপোরেশনের সেখানে লিটন ভাইয়ের সাথে কাজ করেছেন আমাদের এই বৃক্ষ ও প্রকৃতি শিল্পী তানভীর।মূল্য নিতে চাইনা, আপনাদের সাথে পিতাকে স্মরণ করতে চাই তার স্বাধীন করা দেশের সেই হারিয়ে যাওয়া সাদা, হলুদ, রুদ্র কিংবা রক্ত পলাশে; পারুল-অন্জন-উদালে: হলুদ শিমুল কিংবা হিমঝুডিতে; সাদা জুঁই-সাদা মাধবী লতা, সুলতান চাপা কিংবা রাজ অশোকে।কৃতজ্ঞতা মানিকগঞ্জের এই দুই শ্রেষ্ঠ সন্তানের কাছে।


মুজিব শতবর্ষ উৎযাপন করছে জাতি। ইউনেস্কো ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উৎযাপন করছে।আমরা কিছু পরিবেশদরদী ও মুজিবপ্রেমিক মানুষ তাঁর সম্মানে বৃক্ষের চারারোপণ করছি সারাদেশে।মুজিবের স্বপ্ন সবুজ-শ্যামল সোনার বাংলার এই স্বাধীন ব-দ্বীপ।আমরা সাধারণ মানুষেরা এই অতিসাধারণ কাজটি করছি পিতার স্মরণে।গ্রীন এনভায়রণমেন্ট মুভমেন্ট নাটোর জেলার সভাপতি জাকারিয়া বুলবুলসহ আমাদের সদস্যরা আছেন এই বৃক্ষরোপণ কর্মসূচিতে।

 

বাংলাদেশ আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক Delwar Hossain ভাইয়ের নির্দেশনায় গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট চাঁদপুর জেলা শাখার পৃষ্ঠপোষকতায় নবগঠিত মতলব উত্তর উপজেলা ও ছেংগারচর পৌরসভার নেতৃবৃন্দের উদ্যোগে মতলব উত্তর থানা, কলেজ, স্কুল, রাস্তার পাশে ও বিভিন্ন ওয়ার্ডে ৪ শতাধিক বনজ, ফলজ, ঔষধি ও ফুলের চারা রোপন ও বিতরন করা হয়।

গ্রীন এনভায়রণমেন্ট মুভমেন্ট একটি পরিবেশবাদী সংগঠন।আমাদের কারো কাছে কোন প্রত্যাশা নেই, নেই কোন অভিযোগ। এদেশের সন্তান হিসেবে দেশের প্রতি দায়িত্ববোধ থেকে কিছু বৃক্ষরোপণের চেষ্টা করছি মাত্র।অনেকেই সারাক্ষণ দেশের পরিবেশ নষ্ট করছে, কেউ ধ্বংস করছে, কেউ দখল করছে আবার প্রভাবশালীরা দূষণসহ সবই করছে। বিপরীত চিত্র ও আছে, পরিবেশদরদী কিছু মানুষ নীরবে-নিভৃত্বে বাসযোগ্য বাংলাদেশ তৈরীর জন্য কাজ করছে।নদীর তীর অবৈধ দখলমুক্ত করার জন্য প্রতিমন্ত্রী খালিদ সাহেব ঝুঁকি নিয়ে কাজ করছেন। নদ-নদীর পানির অবাধ প্রবাহের জন্য পানি সম্পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব সাহেব ও কঠোর পরিশ্রম করছেন।নদ-নদীর পরিবেশ প্রাণ ফিরে পাবে আশা করছি। বিশ্বকে কাপিয়ে দেয়া ভাইরাস, কভিড়-১৯ এর পরোক্ষ কারণে প্রাকৃতিক পরিবেশের বেশ উন্নতি হয়েছে, নানারকম দূষণের মাত্রা কমেছে। সার্বিকভাবে বাংলাদেশের পরিবেশের দায়িত্ব যাদের তাদের কর্ম-তত্পরতা চোখে পড়েনা।আমাদের দেশের মাননীয় প্রধানমন্ত্রী দেশের পরিবেশ রক্ষায় পরিবেশবাদীদের চেয়েও বেশী সচেতন।পরিবেশ দূষণ প্রতিরোধ, উন্নয়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং সংরক্ষণে তিনি খুবই কঠোর অবস্থানে।
বাংলাদেশ তাঁর জাতির পিতার জন্ম -শতবর্ষ উৎযাপন করছে। জাতির পিতা এদেশের ভৌগলিক স্বাধীনতা দিয়ে গেছেন।তাই আমরা যারা তাঁর দেয়া এই স্বাধীন ভূ-খন্ডে বাস করছি, তাদের সকলের উচিত জাতির পিতাকে এই শুভক্ষণে স্মরণ করা; শ্রদ্ধা জানানো।মাননীয় প্রধানমন্ত্রী জাতির পিতার জন্ম-শতবার্ষিকীতে ব্যাপকভাবে বৃক্ষরোপণের কথা বলেছেন এবং তিনি বৃক্ষরোপণ কর্মসূচির শুভসূচনা করেছেন।তাই বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি সম্মান জানিয়ে গ্রীন এনভায়রণমেন্ট মুভমেন্টে পুরো বর্ষাব্যাপী সারাদেশে বৃক্ষরোপণ করবে। সাগরকন্যা কক্সবাজার জেলায় আজ আমাদের বৃক্ষরোপণ।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

এ বিভাগের অন্যান্য সংবাদ