বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের আইটিইউ পুরস্কার লাভ

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মর্যাদাপূর্ণ ‘রিকগনিশন অব এক্সিলেন্স’ পুরস্কার পেয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প।

সরকারি সূত্র জানায়, বৃহস্পতিবার রাতে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চার দিনব্যাপী অনুষ্ঠিত আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড-২০১৬ এর সমাপনী অনুষ্ঠানে সরকারের পক্ষ থেকে এই পুরস্কার গ্রহণ করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তারানা হালিম তার ফেসবুক পেজেও এই পুরস্কার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের ছবিসহ পোস্ট দেন। এতে তিনি লিখেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড-২০১৬ এর ‘রিকগনিশন অব এক্সিলেন্স’ পুরস্কার লাভ করেছে।

পুরস্কারের সার্টিফিকেটে আইটিইউ উল্লেখ করেছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পকে তার চমৎকার উদ্ভাবনী আইসিটি সেবার সঙ্গে সামাজিক প্রভাবের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেয়া হলো।
২০১৭ সালের ডিসেম্বরে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করার সময় নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বাসস’কে বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের সম্ভাব্য প্রভাবের বিষয়টি বিবেচনা করে আইটিইউ এই পুরস্কার প্রদান করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর আইটিইউ থেকে ‘আইসিটি সাসটেইনএবল ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ লাভ করেন। প্রধানমন্ত্রী পরে এই পুরস্কার বাংলাদেশের তরুনদের জন্য উৎসর্গ করেন।
আইটিইউ এ বছর ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) ও এ জাতীয় কর্মকান্ডে আইসিটি উদ্ভাবনে প্রভাব রাখার জন্য ছয়টি বড় ধরনের পুরস্কার ঘোষণা করেছে।

পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে, গ্লোবাল এসএমই অ্যাওয়ার্ড-বিআরসিকে, কেনিয়া; হোস্ট কান্ট্রি এসএমই অ্যাওয়ার্ড-সার্ভিসহিরো, থাইল্যান্ড; থেমেটিক অ্যাওয়ার্ড (ইগভর্নমেন্ট) নিলে সেন্টার ফর টেকনোলজি রিসার্চ (এনসিটিআর), সুদান।

আইটিইউ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে জাতিসংঘের একটি বিশেষায়িত অঙ্গ প্রতিষ্ঠান (এজেন্সি)। এ বছর আইটিইউ ব্যাংককে ১৪ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত টেলিকম ওয়ার্ল্ড-২০১৬ এর আয়োজন করে।

এতে ১০৭টি এসএমই প্রযুক্তিসহ ২৫০টি প্রদর্শনী স্টল, ৬০ অংশীদার ও স্পন্সর অংশগ্রহণ করে।
সম্মেলনে ৯০টি দেশের ৩৩০ জনেরও বেশি নেতা আলোচনায় অংশ নেন।

সুত্র: বাসস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত