মুক্তিযুদ্ধে সি আর দত্ত এর অবদান চিরজাগরূক থাকবে

বীর উত্তম সি আর দত্ত’র মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

ঢাকা, ২৫ আগস্ট, ২০২০:

মুক্তিযুদ্ধের ৪ নম্বর সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব:) চিত্তরঞ্জন দত্ত, বীর উত্তম-এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (২৫ আগস্ট) বাংলাদেশ সময় আনুমানিক সকাল ৯টার দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যুসংবাদে মন্ত্রী তার শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মন্ত্রী বলেন, দেশের স্বাধীনতাযুদ্ধের ইতিহাসে বীর উত্তম সি আর দত্ত’র অসমসাহসী ভূমিকা চিরস্মরণীয় হয়ে থাকবে। বিজিবি’র প্রতিষ্ঠাতা মহাপরিচালক এবং একাধিকবার মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান হিসেবেও গৌরবময় ভূমিকা রেখেছেন তিনি।

মুক্তিযুদ্ধে সি আর দত্ত এর অবদান চিরজাগরূক থাকবে

— টেলিযোগাযোগ মন্ত্রী

মহান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অবঃ) চিত্ত রঞ্জন দত্ত (সি.আর.দত্ত), বীর উত্তম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার।

মন্ত্রী আজ এক শোকবার্তায় বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সি আর দত্তের অবদান চির জাগরূক হয়ে থাকবে। মুক্তিযুদ্ধে তার বীরত্ব গাঁথা বাঙালির অহংকার। বীর মুক্তিযোদ্ধা জনাব মোস্তাফা জব্বার মুক্তিযুদ্ধের ৪ নং সেক্টরের সেক্টর কমান্ডার সি আর দত্তের অবদান তুলে ধরে বলেন, সিলেট জেলার পূর্বাঞ্চল এবং খোয়াই শায়েস্তাগঞ্জ রেল লাইন বাদে পূর্ব ও উত্তর দিকে সিলেট ডাউকি সড়ক পর্যন্ত এলাকা নিয়ে গঠিত ৪ নম্বর সেক্টর ছিল মুক্তিযুদ্ধকালে গুরুত্বপূর্ণ এলাকা। সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পাওয়ার পর ওই সেক্টরে হানাদার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের বহু যুদ্ধ সংঘটিত হয়, যার বেশ কয়েকটিতে নিজেই নেতৃত্ব দেন সি আর দত্ত। মুক্তিযুদ্ধে অসামান্য কৃতিত্ব ও অবদানের জন্য দেশ স্বাধীন হওয়ার পর তাকে ‘বীর উত্তম’ খেতাবে ভূষিত করা হয়। সেক্টর কমান্ডারস ফোরাম এর সদস্য মোস্তাফা জব্বার এই সংগঠনটি গড়ে তোলার ক্ষেত্রে তার অবদানের কথা স্মরণ করেন। এই সংগঠনটি গঠনের পর যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সারা দেশে ঘুরে বেড়িয়েছেন সি আর দত্ত। তিনি বাংলাদেশ রাইফেলস এর (বর্তমানবিজিবি) প্রতিষ্ঠাতা মহাপরিচালক এবং একাধিকবার মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান হিসেবেও গৌরবময় ভূমিকা রেখেছেন বলে মন্ত্রী উল্লেখ করেন। তার ‍মৃত্যুতে দেশ এক বীর সেনানীকে হারালো। তার এই শূন্যতা পূরণ হবার নয়। মন্ত্রী তাঁর আত্মার চির শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

এ বিভাগের অন্যান্য সংবাদ