রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশী প্রথম কার্ডিনালের সৌজন্য সাক্ষাৎ

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ থেকে প্রথমবারের মতো কার্ডিনাল হিসেবে নিয়োগ প্রদান এদেশের ঐতিহ্যবাহী সাম্প্রদায়িক সম্প্রীতির স্বীকৃতি।

রোববার অপরাহ্নে বাংলাদেশে নবনিযুক্ত কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি একথা বলেন।

বৈঠকে রাষ্ট্রপতি কার্ডিনাল হিসেবে নিয়োগ পাওয়ায় প্যাট্রিক ডি রোজারিওকে অভিনন্দন জানিয়ে বলেন, এটি বাংলাদেশের জন্য একটি বড় অর্জন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন।
আবদুল হামিদ বলেন, বাংলাদেশে সকল ধর্মের মানুষ বন্ধুত্ব ও শান্তিপূর্ণ পরিবেশে বসবাস করে। তিনি আশা প্রকাশ করে বলেন, নবনিযুক্ত কার্ডিনাল দেশের সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য বজায় রাখার ক্ষেত্রে তিনি তার ভূমিকা সম্প্রসারণ করবেন।

বাংলাদেশ ও ভ্যাটিকানের সঙ্গে বিরাজমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, ২০১৭ সালে (সম্ভাব্য সময় নভেম্বর/ডিসেম্বর) পোপের বাংলাদেশ সফর এই সম্পর্ককে আরো জোরদার করবে।

নবনিযুক্ত কার্ডিনাল বলেন, বাংলাদেশ উন্নয়ন ক্ষেত্রে সাফল্য অর্জন করায় ভ্যাটিকান সিটি তার প্রশংসা করে। বিশেষ করে নারীর ক্ষমতায়ন, এমডিজি অর্জন ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় গৃহীত পদক্ষেপ অন্যান্য দেশের জন্য দৃষ্টান্তস্বরূপ।

প্যাট্রিক ডি রোজারিও বলেন, বাংলাদেশে আন্তঃধর্মীয় সম্পর্কও প্রশংসাযোগ্য এবং কার্ডিনাল পদে তার নিয়োগ এই সম্পর্কের প্রতি একটি স্বীকৃতি।

তিনি বাংলাদেশে ক্যাথলিক সম্প্রদায়ের শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানসমূহে রাষ্ট্রপতির সহযোগিতার কামনা করেন।

ঢাকার আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও গত ৯ অক্টোবর বাংলাদেশে প্রথমবারের মতো কার্ডিনাল পদে নিয়োগ পান।

বৈঠকে বাংলাদেশে নিযুক্ত ভ্যাটিকান সিটির রাষ্ট্রদূত জর্জ কোচেরি ঢাকার অক্সিলারি বিশপ শরত ফ্রান্সিস গোমেজ ও রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।

সুত্র: বাসস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

এ বিভাগের অন্যান্য সংবাদ