শুভ জন্মদিন : শেখ কামাল

রণাঙ্গনের একজন তুখোড় মুক্তিযোদ্ধা
(মুক্তিযুদ্ধ চলাকালিন জেনারেল ওসমানীর এডিসি)
একজন ছাত্রনেতা ও রাজনৈতিক সংগঠক
আধুনিক ক্রীড়াঙ্গনের সংগঠক
আধুনিক ব্যান্ড সংগীতের স্রষ্টা
সেতার-তবলা-হারমোনিয়াম- গিটার বাদক
একজন অ্যাথলেট
একজন মঞ্চনাটক কর্মী
দেশপ্রেমিক সেনাবাহিনীর গর্বিত সদস্য

ক্যাপ্টেন শেখ কামাল, শুভ জন্মদিন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ক্রীড়া সংগঠক, সংস্কৃতি সংগঠক ও সমাজ চিন্তক
বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭১ তম জন্মবার্ষিকী।

বিনম্র শ্রদ্ধা

জন্মদিনে পরম শ্রদ্ধায় স্মরি, বহুমুখী প্রতিভার অধিকারী, বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল ভাইকে।

তিন বছরের ছোট্ট শেখ কামাল তার বড় বোন হাসুকে বললো, ‘হা্সু আপা, হাসু আপা, তোমার আব্বাকে আমি একটু আব্বা বলি। প্রায়ই জেলে থাকার কারণে ছোটবেলা থেকেই পিতা বঙ্গবন্ধুকে কাছে পায়নি শেখ কামাল। এই কথা শুনে বঙ্গবন্ধু ছেলেকে কোলে তুলে নিয়ে বললেন- ‘আমি তো তোমারও আব্বা’

বাংলাদেশের মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন শেখ কামাল। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী জাতির পিতাকে আটক করে পাকিস্তানে নিয়ে যাওয়ার পর মা-মাটি-মাতৃভূমির সম্ভ্রম রক্ষায় মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েন তিনি। স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণ নিয়ে মহান মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল আতাউল গনি ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধুর সুযোগ্য পুত্র শেখ কামালের হাত ধরে স্বাধীন বাংলাদেশে আধুনিক ফুটবলের যাত্রা শুরু হয়। স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের খেলাধুলার প্রসারের লক্ষ্যে নিরলসভাবে কাজ করেছেন তিনি। খেলাধুলার প্রতি প্রচন্ড আবেগ থেকে আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করে বাংলাদেশে ফুটবল জাগরণের ইতিহাস রচনা করেন শেখ কামাল । তিনি নিজেও ছিলেন একজন কৃতি ক্রীড়াবিদ। খেলতেন ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল আর ভলিবল।

শুধু খেলাধুলা নয়- সঙ্গীত, বিতর্ক, অভিনয়, উপস্থিত বক্তৃতা থেকে শুরু করে কোথায় ছিলেন না শেখ কামাল? সাংস্কৃতিক অঙ্গনেও ছিল শেখ কামাল সফল পদচারণা। ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’ প্রতিষ্ঠার মাধ্যমে তিনি বাংলা গানে সৃষ্টি করেছিলেন নতুন এক ধারা। বলা যেতে পারে, বাংলাদেশে পপ সঙ্গীতের সূচনা হয়েছিল শেখ কামালের হাত ধরে।হারমোনিয়াম বাজিয়ে শুধু গান-ই গাইতেন না, বাজাতেন সেতারও। অর্গানও বেশ ভালো বাজাতেন শেখ কামাল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

এ বিভাগের অন্যান্য সংবাদ