full screen background image
Search
,
  • :
  • :

পুরুষের হতে পারে স্তন ক্যানসার!

পুরুষের স্তন ক্যানসার অবাক হওয়ার মতোই সত্য একটি ব্যাপার। এতদিন পুরুষরা ভাবতেন, কেবল নারীরই এই ক্যানসার হয়। তাই এ ব্যাপারে পুরুষ কিছুটা বেপরোয়া থেকে গেছেন। আর এই মনোভাবই তাদেরকে অসচেতন করে রেখেছে দিনের পর দিন। অসচেতনতায় মৃত্যুর কোলে ঢলে পড়েছেন অনেক পুরুষ।

জার্মান সোস্যাইটি অফ ইউরোলজি’র মুখপাত্র অধ্যাপক জাবিনে ক্লিস জানান, প্রতি বছর জার্মানিতে অন্তত ৬০০ পুরুষ তাদের স্তন ক্যানসার বিষয়ে পরীক্ষা করান। অপরদিকে ৭৪,৫০০ নারী এই পরীক্ষাটি করান। নারীদের তুলনায় পুরুষরা এই পরীক্ষাটি খুব কম করান।

ক্লিস পুরুষের স্তন ক্যানসার সম্পর্কে বলেন, স্তন ক্যানসার হলে যে চামড়া স্তনকে ঢেকে রাখে তার পরিবর্তন দেখা যায়। চামড়া লাল হয়ে যায়, কুঁচকে যায়, তাতে ভাঁজ বা খাঁজ তৈরি হয়, স্তনবৃন্তের রঙের পরিবর্তন হয়, লালচে হয়ে যায় বা ভিতরের দিকে ঢুকে যায় এবং স্তনবৃন্ত থেকে রস পড়তে থাকে।

২০১৪ সালের বিশ্ব ক্যানসার রিপোর্ট অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বর্তমানে ক্যানসারের যে হার দেখা যাচ্ছে, তাতে ২০৩০ সালের মধ্যে ৭৫ বছর বয়সের আগেই প্রতি পাঁচ জন পুরুষের একজনের মধ্যে এ ধরনের ক্যানসারের প্রবণতা দেখা যাবে। প্রতি আটজনের মধ্যে একজন এই রোগে মারা যাবে।

বয়সের সঙ্গে পুরুষের স্তন ক্যানসারের ঝুঁকি বাড়তে থাকে। তবে এটা ঠিক যে তরুণদের ক্ষেত্রেও এ ঝুঁকি রয়েছে। জার্মানিসহ পশ্চিমা বিশ্বের অনেক দেশেই নারীদের স্তন ক্যানসার শনাক্তের জন্য মেমোগ্রাফির সেবা থাকলেও পুরুষদের জন্য নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই প্রতিবেদনের সহ-সম্পাদক বার্নার্ড স্টুয়ার্ট বলেছেন, পুরুষদের জন্য এই পরীক্ষার ব্যবস্থা করা উচিৎ সরকারের।

গবেষকরা এখনো বের করতে পারেননি ঠিক কি কারণে পুরুষরা স্তন ক্যানসারে আক্রান্ত হন। ক্লিস জানান, বংশে কোনো নারী আত্মীয়ের স্তন ক্যানসার থাকলে অনেক সময় পুরুষের ক্যানসার হতে পারে। এমনকি জীনগত রোগ ‘ক্লাইনেফেল্টার’ এর কারণেও অনেকের স্তন ক্যানসার হয়। পুরুষের শরীরে একটি অতিরিক্ত এক্স ক্রোমোজোমের কারণে এই রোগটি হয়। এর কারণে পুরুষের স্তন ক্যানসারের সম্ভাবনা ১৫ থেকে ৫০ ভাগ বেড়ে যায়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *