full screen background image
বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ০৮:২২ অপরাহ্ন

শ্রমজীবীদের সন্তান শুধু শ্রমিক নয়,অফিসারও হবেনঃ শ্রম প্রতিমন্ত্রী

শ্রমজীবী মানুষের সন্তানরা যেন শ্রমিক না হয়, তারা যেন অফিসার হতে পারে সেই লক্ষ্যেই সরকার শ্রমিক কল্যাণ ফান্ড গঠন করেছেন বলে মন্তব্য করেছেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনে পোশাকখাতে কর্মরত শ্রমিকদের চিকিৎসা ভাতা ও তাদের সন্তানদের মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘শ্রমজীবী মানুষের কল্যাণে এটা গঠিত। মালিকদের আয়ের উপর নির্ভর করে ভবিষ্যতে এটা বাড়তে থাকবে। শ্রমিক সঠিকভাবে শ্রম দিলে মালিকরা উৎপাদিত পণ্য রপ্তানি করে বেশি লাভ করতে পারলে এই তহবিল আরো বড় হবে।

অনুষ্ঠানে মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি রানী খান অভিযোগ করে বলেন, ‘শ্রমিক কল্যাণ ফান্ড গঠন করা হলেও তা শ্রমিকদের হাতে পৌঁছে অনেক দেরিতে। ফলে তা সঠিকভাবে শ্রমিকের কল্যাণে আসে না। ’

তিনি বলেন, ‘বাচ্চা পেটে নিয়ে আবেদন করেন শ্রমিকরা, সেই বাচ্চা জন্মগ্রহণ করে অনেক বড় হয়ে গেলেও টাকা হাতে আসে না। অনেকে অসুস্থ্য হয়ে আবার সুস্থ্য হয়ে উঠেন। কিন্তু টাকা পান তার পরে। এইসব অনিয়ম থাকলে শ্রমিক কল্যাণ তহবিল বাস্তবে কোন কাজে লাগবে না।

অনুষ্ঠানে  ৯৭ জন শ্রমিককে চিকিৎসা বাবদ  ৩১ লাখ ১০ হাজার টাকা এবং ৮২ জন মেধাবী সন্তানকে ১৬ লাখ ৪০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দেওয়া হয় শ্রমিক কল্যাণ তহবিল থেকে। পোশাক শিল্পের রপ্তানি আয় থেকে শূন্য দশমিক ৩ শতাংশ হারে ২০১৬ সালের অক্টোবর থেকে এই তহবিল কার্যকর হয়ে আসছে।

বিজিএমইর সভাপতি সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিকেএমই’র সহ সভাপতি মনসুর আহমেদ,বিজেএমইএ’র সহ সভাপতি মোহাম্মদ নাসির,শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম উম্মুল হাছনা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *