বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের ড্রয়িং-ডিজাইন আহবান

“বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের ড্রয়িং-ডিজাইন আহবান”

ঢাকা, বুধবার, ১৯ মে, ২০২১ :

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া, সমাজসেবা, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, গবেষণা এবং কৃষি ও পল্লিউন্নয়ন এ বিশেষ অবদানের জন্য নারীদের সর্বোচ্চ জাতীয় স্বীকৃতিস্বরূপ ০৫ (পাঁচ) জন বাংলাদেশী নারীকে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক-২০২১’ প্রদান করা হবে। বঙমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের পরিমাপ ও ডিজাইন মতে উক্ত পদকের ডিজাইন প্রস্তুতের জন্য এ বিষয়ে অভিজ্ঞ ডিজাইনারদের নিকট হতে ডিজাইন আহবান করা যাচ্ছে । শ্রেষ্ঠ নির্বাচিত ডিজাইনারকে উপযুক্ত সম্মানী প্রদান করা হবে।

পদকের সম্মুখভাগের উপর বঙমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক এবং নিচে বাংলাদেশ শব্দ স্পষ্ট আকারে লেখা থাকবে। মধ্যাংশে পানিতে ভাসমান জাতীয় ফুল শাপলা, শাপলার দুই পাশে দুইটি ধানের শীষ ও উপরে সংযুক্ত ৩ টি পাট পাতা ও পাট পাতার দুই পাশে দুইটি করে চারটি তারকা থাকবে। পদকের পিছনের অংশে উপরে ছোট বৃত্তে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর প্রতিকৃতি, প্রতিকৃতির বামপার্শ্বে খৃষ্টাব্দ এবং ডান পার্শ্বে বঙাব্দ গ্রথিত থাকবে। এর নিচে পদকের জন্য মনোনীত নারীর নাম এবং অবদানের ক্ষেত্র গ্রথিত থাকবে। পদকের রেপ্লিকার সামনে ও পিছনে পদকের অনুরুপ লেখা, ডিজাইন ও প্রতিকৃতি থাকবে।

মূল স্বর্ণপদকের পরিধি হবে ৪৫ (পয়তাল্লিশ) মিলিমিটার এবং রিং এর মাপ হবে ৩০ (ত্রিশ) মিলিমিটার। রেপ্লিকার পরিধি হবে ৩৫ (পয়ত্রিশ) মিলিমিটার ও রিং এর মাপ হবে ২৫ (পচিশ) মিলিমিটার।

আগ্রহী ডিজাইনারগণকে বঙমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের নমুনাসহ বিস্তারিত ড্রয়িং-ডিজাইন সীলমোহরকৃত আগামী ৩১ মে, ২০২১ তারিখের মধ্যে নির্বাহী পরিচালক, জাতীয় মহিলা সংস্থা, ১৪৫ নিউ বেইলি রোড, ঢাকা এর কার্যালয়ে দাখিলের জন্য অনুরোধ করা যাচ্ছে।