ঢাকা, ১৬ মে ২০২৪, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

‍‍‍‍‍শান্তি চুক্তির ফলে পাহাড়ে শান্তি ফিরেছে- সংস্কৃতি প্রতিমন্ত্রী

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২২ জানুয়ারি ২০২৩, রবিবার, ৫:৩৩ অপরাহ্ন

banglahour

ঢাকা: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় সংঘটিত শান্তি চুক্তি ও এর বাস্তবায়নের ফলে পাহাড়ে শান্তি ফিরে এসেছে। পার্বত্য চট্টগ্রামে উন্নয়ন ও অগ্রগতি জোরদার হয়েছে। উন্নয়ন ও অগ্রযাত্রায় সম্পৃক্ত হয়েছে পাহাড়ী জনপদের মানুষ।

প্রতিমন্ত্রী আজ সকালে রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর ৮ নং ফ্লোরে ‘ব্রাক’ ও ‘ডিবেট ফর ডেমোক্রেসি'র যৌথ উদ্যোগে আয়োজিত ‘ব্রাক বিতর্ক বিকাশ: পাহাড়ে বিতর্ক উৎসব' শিরোনামে বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, সরকার দেশের ৪৯টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর বর্ণিল ও বৈচিত্র্যময় সংস্কৃতি সংরক্ষণে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সংস্কৃতি সংরক্ষণ, চর্চা ও বিকাশের লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় পার্বত্য এলাকার তিনটি জেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বিতর্কের বিষয়বস্তু অত্যন্ত সময়োপযোগী হয়েছে। বাল্যবিবাহ একটি দুষ্ট ব্যাধি। এ ব্যাধি দূরীকরণে সবাইকে সচেতন হতে হবে এবং আইনের সঠিক প্রয়োগ ঘটাতে হবে।

ব্র্যাকের এডুকেশন, স্কিলস ডেভেলপমেন্ট অ্যান্ড মাইগ্রেশন প্রোগ্রামের পরিচালক সাফি রহমান খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ব্র্যাক এডুকেশন প্রোগ্রামের কর্মসূচি প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিবেট ফর ডেমোক্রেসি'র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

উদ্বোধনী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে রাঙ্গামাটি জেলার মোনঘর আবাসিক বিদ্যালয় ও বান্দরবান জেলার সুয়ালক উচ্চ বিদ্যালয়। প্রতিযোগিতার বিষয় নির্ধারণ করা হয়- "সামাজিক সচেতনতাই পারে বাল্যবিবাহ রোধ করতে।" বিতর্ক প্রতিযোগিতায় বিষয়টির পক্ষে বক্তব্য রাখে রাঙ্গামাটি জেলার মোনঘর আবাসিক বিদ্যালয় ও বিপক্ষে ছিল বান্দরবান জেলার সুয়ালক উচ্চ বিদ্যালয় যাদের মধ্যে বিচারকদের রায়ে রাঙ্গামাটি জেলার মোনঘর আবাসিক বিদ্যালয় জয়লাভ করে।

জাতীয় থেকে আরও পড়ুন

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com