ঢাকা, ১ অক্টোবর ২০২৩, রবিবার, ১৬ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা ফুটবল দল মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহ করেছিল

খেলা | নিজস্ব প্রতিবেদক

(৭ মাস আগে) ৫ ফেব্রুয়ারি ২০২৩, রবিবার, ১১:৪৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪৪ অপরাহ্ন

banglahour

ঢাকা: খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের গুরুত্ব তুলে ধরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, 'মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা ফুটবল দল বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহের উদ্দেশ্যে বিভিন্ন স্থানে প্রদর্শনী ফুটবল খেলায় অংশ নেয়। সে সময় মুক্তিযোদ্ধা ও দেশবাসীর মনোবলকে উদ্দীপ্ত করতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র অবিস্মরণীয় ভূমিকা রেখেছিল। অতএব খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড আমাদের ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ।

রবিবার (০৫ ফেব্রুয়ারি) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট ছাত্রলীগ কর্তৃক আয়োজিত 'বঙ্গবন্ধু স্মার্ট ইয়ুথ স্পোর্টস টুর্নামেন্ট-২০২৩' এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মেয়র মোঃ আতিকুল ইসলাম। 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেতৃত্ব দিবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম।

তিনি বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বায়ান্নর ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছিল। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিল। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ঠিক তেমনিভাবে প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেতৃত্ব দিবে।'

মেয়র বলেন, 'ঢাকা উত্তর সিটিকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে আমরা কাজ করে যাচ্ছি। একটি স্মার্ট সিটির যতগুলো উপাদান প্রয়োজন আমরা ডিএনসিসিতে অনেকগুলো ইতিমধ্যে বাস্তবায়ন করেছি। ডিএনসিসি এলাকার হোল্ডিং ট্যাক্স পরিশোধ করতে আর সিটি কর্পোরেশন অফিসে যেতে হয় না। ঘরে বসেই অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করা যায়। ট্রেড লাইসেন্সের জন্যও কাউকে আর অফিসে যেতে হবে না। ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ট্রেড লাইসেন্স পেয়ে যাবেন। রিকশাগুলোও আমরা কিউআর কোডের মাধ্যমে নিবন্ধনের আওতায় নিয়ে আসবো। সবার ঢাকা অ্যাপের মাধ্যমে নগরবাসী যেকোনো সেবা সম্পর্কে অভিযোগ জানাতে পারছে। পর্যায়ক্রমে ডিএনসিসির সকল সেবা ডিজিটাল পদ্ধতিতে স্মার্ট সার্ভিসের আওতায় আনা হবে।'

মেয়র আরও বলেন, ‘মাদকমুক্ত সমাজ গঠনে খেলাধুলার বিকল্প নাই। খেলাধুলার জন্য মাঠের ব্যবস্থা করতে হবে। কেউ অবৈধভাবে মাঠ দখল করতে পারবে না। মিরপুরে প্যারিস রোডের মাঠটি অবৈধ দখলমুক্ত করে ছেলে-মেয়েদের খেলার জন্য উন্মুক্ত করে দিয়েছি। ছাত্রলীগকে নিয়ে সেই মাঠে ক্রিকেট খেলার আয়োজন করা হবে। এর মাধ্যমে প্রমাণ হবে ছাত্রলীগ গণমানুষের পাশে আছে। ছাত্রলীগের সকল অন্যায়ের বিরুদ্ধে আছে।’ এসময় ছাত্রলীগও অবৈধ দখল ও দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াবে বলে আশাবাদ ব্যক্ত করেন ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম।

তিনি আরও বলেন, 'বঙ্গবন্ধু পরিবারের প্রতিটি সদস্য ক্রীড়াপ্রেমি। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামাল ছিলেন একজন সফল ক্রীড়া সংগঠক। মাননীয় প্রধানমন্ত্রী খেলা প্রিয় একজন মানুষ। খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে উঠবে। সুস্থ সমাজ গড়তে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড অপরিহার্য।'

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের ১৭০ এর অধিক শিক্ষার্থী উক্ত টুর্নামেন্টে ক্রিকেট, দাবা, ক্যারাম, ব্যাডমিন্টন এবং টেবিল টেনিস খেলায় অংশগ্রহণ করে।

স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ ইমন হোসেন শান্ত'র সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভির হাসান ছোট মনির।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ ড. মোঃ আবদুর রহিম, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন এবং সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত প্রমুখ।

খেলা থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com