ঢাকা, ৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

খুলনায় সামাজিক বন বিভাগের বিরুদ্ধে গাছ কর্তন-বিক্রিতে অনিয়মের অভিযোগ

অনুসন্ধান | খুলনা ব্যুরো

(১ বছর আগে) ১৪ অক্টোবর ২০২২, শুক্রবার, ৫:৩৫ অপরাহ্ন

banglahour

খুলনায় সামাজিক বন বিভাগের বিরুদ্ধে গাছ কর্তন-বিক্রিতে অনিয়মের অভিযোগ

খুলনা জেলা পরিষদ ও সড়ক বিভাগ কে না জানিয়ে তাদের মালিকানাধীন রাস্তার দু’পাশের কোটি টাকা মূল্যের গাছ সামাজিক বন বিভাগ কর্তৃপক্ষ বিক্রি করেছে নাম মাত্র মূল্যে। দ্বায় এড়াতে ঠিকাদারের মাধ্যমে অধিকাংশ গাছ সরিয়ে নেওয়ার পর জেলা পরিষদকে কার্যাদেশের অনুলিপি দিয়েছে। ঘটনায় জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা ও সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সামাজিক বন বিভাগে কৈফিয়ত তলব করে পত্র প্রেরণ করেছেন।

সামাজিক বন বিভাগের ডিএফও এসএম সাজ্জাদ হোসেন, রেঞ্জ অফিসার  মোঃ মোশারফ হোসেনসহ উপজেলা বন কর্মকর্তারা বন উজাড় করে বিশাল অংকের অর্থ হাতিয়ে নিয়ে সরকার, সুবিধাভোগী ও জমির মালিকদের প্রকৃত হিস্যা থেকে বঞ্চিত করার অভিযোগ এলাকাবাসীর।

খুলনা জেলা পরিষদ জানায়, খুলনার রূপসা উপজেলার কুজরজঙ্গা পাথরঘাটা বিনয় সরকারের বাড়ী থেকে কুন্ডু বাড়ী, বিনয় সরকারের বাড়ী থেকে গদাইখালী কালভার্ট পর্যন্ত মোট তিনটি এলাকায় রাস্তার দু’পাশে সামাজিক বনায়নের মাধ্যমে রোপনকৃত ২০১টি গাছ তিনটি ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে মাত্র ১ লাখ ৮৯ হাজার ৫ শত টাকায় এবং অন্য ৭টি লটে বাগের হাটের ফকির হাটের মেসার্স আবু বক্কার টিম্বারর্স ট্রেডার্সের মালিক শেখ সাহিদুজ্জামানের কাছে ৪ লাখ ৭২ হাজার ৩ শত ৫২ টাকায়  বিক্রি করেছে সামাজিক বন বিভাগ বাগেরহাট।

একইভাবে সড়ক বিভাগের অধীনস্ত  তেরখাদা উপজেলা থেকে ১৩ টি লটে ৩ শত ১০ টি গাছ ঠিকাদারের সাথে যোগসাজসে অতি নিন্ম দাম ইস্টিমেট করে ফুলতলা রেঞ্জ অফিসার মোঃ মোশারফ হোসেন।

অপরদিকে রূপসা উপজেলার গাছের ইস্টিমেটার সাবেক উপজেলা বন কর্মকর্তা এসম এম মজিবুর রহমান। তিনিও একইভাবে নাম মাত্র দামে ইস্টমেট করে যান। রূপসা ও তেরখাদা উপজেলা থেকে হাজারের ওপরে গাছ কেটে নাম মাত্র মূল্যে বিক্রি করে দিয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেন।  

এসব বিষয়ে সড়ক ও জনপথ বিভাগ কে জানায়নি বলে অভিযোগ করেন দপ্তরের নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান মাসুদ। তিনি আরও জানান, সড়কের উন্নয়নমূলক কাজ পরিদর্শনে গেলে গাছ কাটার বিষয়টি তিনি জানতে পারেন। যে বিষয়টি তিনি জেলা সমন্বয় সভায় উল্লেখ করেন।  গাছের পরিমাপ, দরনির্ধারণ, বিক্রির টেন্ডার এসব বিষয়ে কখনও তাদের জানায়নি সামাজিক বন কর্তৃপক্ষ ।  

এবিষয়ে সামাজিক বন বিভাগের ফুলতলা রেঞ্জের কর্মকর্তা মোঃ মোশারফ হোসেন জানান, গাছ কাটতে এবং লাগাতে কোন দপ্তরের কাছে জানাতে তারা বাধ্য নয়।

অপরদিকে এ বিষয়ে একই অভিযোগ করেন খুলনা জেলা পরিষদের নির্বাহী প্রধান। তিনি জানান, রূপসা উপজেলার কুজরজঙ্গা পাথরঘাটা তাদের নিয়ন্ত্রনাধীন রাস্তার জায়গা। সামাজিক বন বিভাগ ইচ্ছামন দাম নির্ধারণ ও টেন্ডার করেছে, যা আপত্তিজনক। জেলা পরিষদের নিয়ন্ত্রনাধীন কয়েক কিলোমিটার রাস্তার পাশের প্রায় অর্ধ কোটি টাকার কাছ কর্তন করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন। সামাজিক বন বিভাগের এসব কাজের যথেষ্ট অস্বচ্ছতা লক্ষনীয়। তাই কর্তনকৃত গাছ জব্দপূর্বক জমির মালিক, সুবিধাভোগী, বন কর্তৃপক্ষের উপস্থিতিতে পুনঃ দরনির্ধারণ ও টেন্ডার করা আবশ্যক বলে তিনি উল্লেখ করেন। কাজের স্বচ্ছতার জন্য অবশ্যই তদন্তপূর্বক আশু ব্যবস্থা গ্রহণ করার উচিত বলে তিনি জানান।

এ বিষয়ে সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা এস এম সাজ্জাদ হোসেন বলেন, তারা নিয়ম পালন করেই যাবতীয় কাজ সম্পন্ন করেছেন। বন সংরক্ষক সামাজিক বন অঞ্চলের যশোরের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়টা এড়িয়ে যান।

এদিকে সামাজিক বন  বিভাগে গাছের দাম নির্ধারণ থেকে শুরু করে টেন্ডার করা পর্যন্ত চরম অনিয়ম আর দূর্নীতির আশ্রয় নিয়েছে বলে এলাকবাসীর অভিযোগ। যে কারণে সরকার যেমন বড় অংকের রাজস্ব থেকে বঞ্চিত হয়েছেন, তেমনি স্থানীয় সুবিধা ভোগীদেরও বঞ্চিত করে নিজেদের পকেট ভারী করেছেন সামাজিক বন বিভাগ বলে সুবিধা ভোগী ও স্থানীয়রা অভিযোগ করেন।

গণহারে গাছ কর্তন ও বিক্রির মাধ্যমে একদিকে পরিবেশের ক্ষতি, সরকার ও সুবিধা ভোগীরা তাদের ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত হয়েছে। এ অপকর্মের সাথে জড়িত সকল সামাজিক বন কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবী এলাকাবাসীর। 

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com