ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

চিকিৎসা এমনভাবে দিবেন যেনো কোন মানুষ বিদেশে না যায়- স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১৬ ফেব্রুয়ারি ২০২৩, বৃহস্পতিবার, ৭:৩১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:২৩ অপরাহ্ন

banglahour

রংপুর: স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, "দেশের চিকিৎসা সেবা নিয়ে নানা সমালোচনা ছিল এবং এখনো আছে। চিকিৎসা খাতের ঠিক কোন জায়গাটায় সমস্যা সেটি খুঁজে বের করতে আমরা এখন মাঠে নেমে গেছি। তবে, যত যাকিছুই করা হোক, চিকিৎসা দিতে হবে চিকিৎসকদেরই। চিকিৎসা দিতে অবহেলা করা যাবেনা। 

নিজ নিজ হাসপাতালকে নিজ উদ্যোগে সংশোধিত করতে হবে, উন্নত করতে হবে। আর চিকিৎসা দিতে হবে দরদ দিয়ে। মানুষকে চিকিৎসা সেবা এমনভাবে দিবেন যেনো বাংলাদেশ থেকে চিকিৎসা নিতে দেশের আর কোন মানুষকে বিদেশে যেতে না হয়, বরং বিদেশ থেকেই বাংলাদেশে চিকিৎসা নিতে বিদেশীদের আসতে হয়।"

আজ বৃহস্পতিবার বিকেলে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসক ও নার্সদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জানান, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালটিতে বেড সংখ্যা ১০০০ হলেও চিকিৎসা নেয় ২০০০ হাজারের বেশি মানুষ। হাসপাতালের পরিচ্ছিন্নতার অভাব রয়েছে। হাসপাতালের কিছু বিভাগে ভালো চিকিৎসা সেবা দেয়া হলেও বেশ কিছু বিভাগের গুরুতর ত্রুটি লক্ষ্য করেছি। এসব চলবে না। আরেকটি অবাক করা বিষয় হচ্ছে, এই হাসপাতালে প্রায় ছয় শত যন্ত্রপাতি থাকলেও এগুলোর মধ্যে সাড়ে চারশ'ই অকেজো হয়ে পড়ে আছে। এটা তো মেনে নেয়া যায়না। হয় পুরাতন যন্ত্রপাতি দ্রুত মেরামত করতে হবে, নইলে নতুন মেশিন কিনতে হবে। কিন্তু সাড়ে চারশ মেশিন নষ্ট পড়ে থাকলে আপনারা (চিকিৎসক, নার্স) মানুষকে কী চিকিৎসা দেবেন? আমরা হাসপাতালে কী কী ওষুধ দেই আর রোগীদের কী কী ওষুধ আপনারা বাইরে থেকে কেনান এটা আমরা খুঁজে বের করছি। এরপর ব্যবস্থা নেয়া হবে।

বক্তব্যের শেষ পর্যায়ে স্বাস্থ্যমন্ত্রী হাসপাতাল পরিচ্ছন্ন রাখাসহ রোগীদের সেবায় আরো করণীয় নানারকম পরামর্শ দেন।

এর আগে সকালে স্বাস্থ্যমন্ত্রী রংপুরের নির্মাণাধীন ১৫ তলা বিশিষ্ট অত্যাধুনিক ক্যান্সার, কিডনি ও লিভার হাসপাতালের চলমান নির্মাণ কাজের পরিদর্শন করেন। নির্মান কাজ দ্রুততার সাথে করতে স্থানীয় প্রকৌশলী সহ সংশ্লিষ্টদের তাগিদ দেন স্বাস্থ্যমন্ত্রী। এরপর মন্ত্রী ১০০ বেডের শিশু হাসপাতাল ওবং রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত বিভিন্ন ইউনিটের রোগীদের স্বাস্থ্যসেবার মান সরেজমিনে পরিদর্শন করেন ও সেখানকার চিকিৎসক, নার্সদের সাথে কথা বলে প্রয়োজনীয় নির্দেশনা দেন।

সভার সভাপতি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক খুরশিদ আলম জানান, করোনায় বাংলাদেশ যদি এত ভালো করতে পারে, ডাক্তাররা প্রশংসা পেতে পারে তাহলে দেশের মানুষের চিকিৎসায় ডাক্তাররা কেন ভালো করতে পারবে না। দেশের মানুষের উপযুক্ত স্বাস্থ্যসেবা দিতে চিকিৎসকদের অবশ্যই আরো সক্রিয় ভুমিকা রাখতে হবে।

সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলমের সভাপতিত্বে অতিরিক্ত সচিব (হাসপাতাল) নাজমুল হক, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক টিটু মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) প্রফেসর শামিউল ইসলাম, রংপুর বিভাগের বিএমএ সভাপতি ও রংপুর আওয়ামী লীগের আহবায়ক অধ্যাপক দেলোয়ার হোসেন, রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ বিমল চন্দ্র রায়, এইচ.ই.ডি এর চীফ ইঞ্জিনিয়ার ব্রিগেডিয়ার বশির, রংপুর মেডিকেলের পরিচালক ইউনুছ আলী, রংপুর বিভাগীয় হাসপাতাল পরিচালক সহ বিভিন্ন স্বাস্থ্য কর্মকর্তা, চিকিৎসক ও নার্সবৃন্দ বক্তব্য রাখেন।

স্বাস্থ্য থেকে আরও পড়ুন

banglahour
ডিজিটাল স্বাস্থ্য সেবার যাত্রা
শুরু হল অনলাইনে রোগী নিবন্ধন কার্যক্রম
banglahour
বিশ্বমানের চিকিৎসা সেবা নিশ্চিতে
ভারতের অ্যাপোলো ক্লিনিক এখন ঢাকায়

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com