ঢাকা, ১৬ মে ২০২৪, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

প্রাণে প্রাণে জমে উঠেছে বই মেলার শেষ দিন

জাতীয় | মু: শাহপরান সাইম

(১ বছর আগে) ২৮ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৬:২৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:২৮ অপরাহ্ন

banglahour

ঢাকা: বাংলা ও বাঙ্গালী’র প্রাণের অমর একুশে গ্রন্থ মেলার শেষ দিন আজ (মঙ্গলবার-২৮ ফেব্রয়ারি)। সোহরাওয়ার্দী উদ্দান ও বাংলা একাডেমি প্রাঙ্গনে বিশাল এলাকায় প্রতি বছর ফেব্রয়ারি মাস জুড়ে এ মেলা অনুষ্ঠিত হয়। কভিড পরিস্থিতির কারনে গত কয়েক বছর ঠিকঠাক মেলার আয়োজন ও মানুষের অংশগ্রহণ না হলেও এবার অন্যান্য বছরের তুলনায় বই প্রকাশ ও বেচা কিনি ডের বেশিই বললেন প্রকাশকরা।

টুটু করে এক পা দুই পা করে শাহবাগ থেকে এগুচ্ছিলাম টিএসসি মোড়ের বই মেলার দিকে। শাহবার, নীলখেত, পলাশি, দোয়েল চত্বর, হাইকোর্ট মোড়, ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট ও চাংখারপুলসহ মেলায় প্রবেশের প্রত্যেকটি মোড়েই ছিল মানুষের উপচে পড়া ভির দেখার মত। সোহরাওয়ার্দী উদ্যানের গেইটে মানুষের ভীর ঠেলে মেলায় ঢুকতে লাইনে দাড়ানো দেখা মিলল ঢাবির সাবেক শিক্ষার্থী মোতাহার হোসাইন পিন্সের সাথে।

মুচকি হেসে তিনি বললেন, একুশে বই মেলা আমাদের জাতি সত্তার অংশ। পৃথিবীতে আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য প্রাণ দিয়েছি এবং এরই ধারাবাহিকতায় আমরা একটি স্বাধীন দেশ ও ভূখন্ড পেয়েছি। প্রতিবারের মত এবারও অনেক বই কিনেছি এবং পরিচিত জনদের গিফট করেছি।  

উল্লেখ্য ১৯৭২ সালে শুরু হয়ে ২০২৩ এর ফেব্রুয়ারী বই মেলায় এবার সাজানো হয়েছে ৩৮টি পেভিলিয়ন ও ৯০১টি ইউনিট নিয়ে। “পড় বই, গড় বঙ্গবন্ধুৃর বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে প্রথম বারের মত ডিজিটাল বাংলাদেশের প্রতিচ্ছবি ডিজিটাল ডিসপ্লে বসানো হয়েছে।  

এবারের মেলায় প্রায় তিন হাজার পাঁচশতেরও বেশি বই প্রকাশ পেয়েছে যা গত বছরের তুলনায় অনেক বেশি। তবে গবেষকরা বলছেন, আমাদের শিক্ষিত জনগনও মানুষের তুলনায় এ সংখ্যাটা খুবি কম। জাপানের লোক সংখ্যা আমাদের চেয়ে অনেক কম হলেও এদের বছরে গড়ে বই প্রকাশের সংখ্যা প্রায় দেড় লাখ। ইতালির লোক সংখ্যা আমাদের তিন ভাগের এক ভাগ ২০২২ সালে তাদের প্রকাশিত বইয়ের সংখ্যা এক (১)  লক্ষ ত্রিশ (৩০) হাজারের বেশি। আর জার্মানিতে পৃথিবীর এক (১%) শতাংশ লোকের বাস অথচ তাদের বছরে প্রকাশিত বইয়ের সংখ্যা লাখ ছুই ছুই। সে তুলনায় আমাদের প্রকাশিত বইয়ের সংখ্যা নাই বললেই চলে।

প্রচলিত বইয়ের বাহিরেও এবার অনুবাদ গ্রন্থ, সাইন্স ফিকশন, গোয়েন্দা ও ভ্রমণ গ্রন্থ রয়েছে অনেক। শিশু-কিশোরদের জন্য প্রকাশিত অনুবাদ গ্রন্থ ”ছোট্টমণি নিকোলা” (গোসিনি-স্যম্পে) যা পৃথিবীর ৪৫টি ভাষায় অনুদিত ও বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে। গ্রন্থের লেখক রিয়াদুল ইসলাম বলেন, বাংলা সাহিত্য ভান্ডারে অনেক অনুবাদ গ্রন্থ রয়েছে। তবে অন্যান্য ভাষায় আরো অনেক বেশি অনুবাদ গ্রন্ত পাওয়া যায়। সে তুলানায় আমাদের প্রকাশনা সংস্থা যেমন অনেক কম তেমনি প্রকাশিত গ্রন্থের সংখ্যাও অনেক কম। 
বাংলা একাডেমির পরিচালক ড. কে এম মুজাহিদুল ইসলাম ”বাংলা আওয়ার” কে বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে আগের তুলনায় রচনা প্রতিযোগিতা, ক্রিয়েটিভ রাইটিং ও চিঠি পত্রের আদান প্রদান কমে যাওয়ায় বই প্রকাশের সংখ্যা অন্যান্য দেশের তুলনায় আমাদের অনেক কম হয়। আবার কাগজের মূল্য বৃদ্ধির বিষয়টিও সরকারসহ ব্যবসায়ীদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। বলেন, অনেক নতুন নতুন রাইটার ভাল ভাল বই লিখেন কিন্তু পাঠক সমাজ প্রচলিত ও প্রতিষ্ঠিত লেখদের বই ব্যতিত নতুন লেখকের বইয়ের প্রতি মনোযোগ কম থাকায় তারা তাদের সঠিক মূল্যায়ন পাওয়ার আগেই নতুন সৃষ্টি থেকে বিমুখ হন।


অ, আ, ক, খ বর্ণ নিয়ে আবার আসবে ফিরে বাংলার মানুষের প্রাণের মেলা ফেব্রæয়ারির বই মেলা, ভোরের প্রভাত ফেরিতে, সাদা শাড়ি সাদা পাঞ্জাবি হাতে ফুল নিয়ে কন্ঠে থাকবে সকলের ”আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি”।

জাতীয় থেকে আরও পড়ুন

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি

সর্বশেষ

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি
banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com