ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ফিফার ২০২২ সালের বর্ষসেরা ‍পুরুষ খেলোয়াড়ের পুরস্কার জিতলেন মেসি

খেলা | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২৮ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৭:১৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:১৭ পূর্বাহ্ন

banglahour

ফিফার ২০২২ সালের বর্ষসেরা ‍পুরুষ খেলোয়াড়ের পুরস্কার জিতলেন আর্জেন্টাইন তারকা মেসি। সেরা গোলকিপার নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনার এমি মার্টিনেজ। সেরা কোচের পুরস্কারটাও গেছে আর্জেন্টিনার স্কালোনির কাছে। 

প্যারিসে পুরস্কারের মঞ্চ প্রস্তুতই ছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতা। লিওনেল মেসির হাতে ফিফার বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের পুরস্কার ‘দ্য বেস্ট’ তুলে দেওয়ার মাধ্যমে সেই আনুষ্ঠানিকতাও সম্পন্ন হয়। এটি মেসির ক্যারিয়ারের দ্বিতীয় ‘বেস্ট’ ট্রফি।

ফিফার এই বর্ষসেরা পুরস্কার জয়ের দৌড়ে মেসির বাকি দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পে। বেনজেমা বিশ্বকাপে খেলতে না পারলেও রিয়াল মাদ্রিদের হয়ে লিগ ও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। ব্যালন ডি’অর করেছেন বগলদাবা। তবে সেটি মৌসুমের পারফরম্যান্স বিবেচনায়। ফিফা ‘বেস্ট’ পুরস্কারে দেখা হয়েছে বছরের পারফরম্যান্স। তাতে মেসি এ দুজনের চেয়ে বেশি ভোট পেয়ে এগিয়ে গেছেন।

আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করা এমবাপ্পে উপস্থিত থাকলেও বেনজেমা ছিলেন না প্যারিসে। এমবাপ্পে বিশ্বকাপের ফাইনাল হারলেও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন বুট’ জিতেছেন। কিন্তু মেসি আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পথে হয়েছেন সেরা খেলোয়াড়। জিতেছিলেন ‘গোল্ডেন বল।

ফিফার বর্ষসেরা নারী গোলকিপারের পুরস্কার জিতেছেন গেলো বছর ইংল্যান্ডের হয়ে ইউরোজয়ী ম্যান ইউ গোলকিপার মেরি আর্পস।

মরক্কোর ইয়াসিন বুনু ও বেলজিয়ামের থিবো কোর্তোয়াকে পেছনে ফেলে ‘বেস্ট গোলকিপার’ ট্রফি জিতেছেন আর্জেন্টিনার এমি মার্তিনেজ।

ফিফার বর্ষসেরা গোলের ‘পুসকাস অ্যা্ওয়ার্ড’  জিতেছেন পোল্যান্ডের মারচিন ওলেকসি। পোল্যান্ডের অ্যাম্পিউটি ফুটবলে বাইসাইকেল কিকে চোখ ধাঁধানো গোল করেছিলেন ওলেকসি।

রিয়ালের আনচেলত্তি ও ম্যান সিটির গার্দিওলাকে টপকে সেরা কোচ হয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। আর্জেন্টাইনদের দাপটে পরিপূর্ণতা পেয়েছে ফিফার বর্ষসেরার রাতটা।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com