ঢাকা, ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ঢাকায় সন্ত্রাসী মশার তান্ডব, দিনেও লাগে মশারি!

অনুসন্ধান | মুহা: শাহপরান সাইম

(১ বছর আগে) ৮ মার্চ ২০২৩, বুধবার, ১:১০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:০৭ অপরাহ্ন

banglahour

ঢাকা: রাজধানীর দুই সিটি কর্পোরেশনের প্রত্যেকটি এলাকায় বেড়েছে সন্ত্রাসী মশার উপদ্রপ! অতিষ্ট নগরবাসী মশার উপদ্রব থেকে বাঁচতে দিনের বেলায়ও টানিয়ে রাখছে মশারি।

সড়ক থেকে ঘর, স্টেশন থেকে গণপরিবহন সর্বত্রই মশার কামড়। সকাল-সন্ধা, দুপুর-রাত, ঘরে বাহিরে, কল কারখানা বা অফিস আদালত, দোকান ঘর, মসজিদ-মন্দির কখন, কোথায় নাই মশার তান্ডব।

কয়েল, স্প্রে, ইলেকট্রিক ব্যাট কোন কিছুই মশার অত্যাচার থেকে রেহাই দিচ্ছে না নগরবাসীকে। মশা নিয়ন্ত্রনে ঢাকার দুই সিটি কর্পোরেশন সারা বছরই ওষুধ প্রয়োগ করলেও কোন কাজে আসছে না।

শিশু-মহিলা, খেটে খাওয়া মানুষ, শ্রমিক, দোকানদার, রিক্সাচালক, ড্রাইভার সহ সাধারণ পেশার মানুষেরা বেশি ভোগান্তির স্বাীকার হচ্ছেন। ঘরের সাদ, চায়ের দোকান, পার্ক কিংবা ঘুরতে যদি দিয়া বাড়ি, আহসান মনজিলও যান শান্তিতে দু সেকেন্ড অবসরের ফুসরত পাচ্ছে না নগরের অধিবাসীরা।

ঢাকার খিলক্ষেতের অধিবাসী মনিরুল ইসলাম বলেন, রাতের মশার কথা কি বলব দিনের বেলায়ও ঘরে বাহিরে কোথাও বসার বিন্দু মাত্র ব্যবস্থা নাই। ছোট্ট মেহেদী হাসান ঘুমাচ্ছে। এত পরিমানে মশা যে কয়েলে কাজ করছে না। তাই দিনের বেলায়ও মশারি টানিয়ে দিতে হচ্ছে।

বাংলাদেশের জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা যায়। এক বছরের তুলনায় পরের বছর মশার উতপাদন অনেক বেড়ে যায়। যদি মশা নিধন অভিযান অপর্যাপ্ত হয় তাহলে সময় গড়ানোর সাথে সাথে মশার উপদ্রপ আরো কয়েক গুন বেড়ে যেতে থাকে।

এই গবেষণাটি পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ড. কবিরুল বাশার। প্রতি মাসেই যাতে মশার ঘনত্ব কেমন হয় তা তুলনা করা যায় ও ঘনত্ব অনুযায়ী নিয়ন্ত্রনের পদক্ষেপ নেওয়া যায় তাই জন্যই এই গবেষণাটি তিনি পরিচালনা করেন।

কথা বলেছিলাম, ”উত্তরা আধুনিক মেডিকেল কেলেজ ও হসপিটালের” মেডিসিন বিশেষজ্ঞ ও মেডিকেল অফিসার ড. হারুন আল রশিদের সাথে তিনি বলছিলেন, আমাদের দেশের মশা নিয়ন্ত্রনের বাহিরে। এই অত্যাচারী ও সন্ত্রাসী মশা দমন করতে আমাদের সরকার ও জনগনকে এক সাথে হয়ে কাজ করতে হবে। অন্যথায় এই মশা কোন ভাবেই নিয়ন্ত্রন করা যাবে না।

বর্তমানে শহরে যে মশার উতপাত বেড়ে গেছে এই গুলি মূলত কিউলেক্স মশা। যা জলাশয় ও ডোবাগুলিতে চাষ হয়। ঢাকা শহরের প্রত্যেক জায়গার কেউ না কেউ মালিক, প্রত্যেক ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের নিজেদের জায়গা, খাল বিল, ডোবা, নালা, বাড়ির আঙ্গিনা পরিষ্কার রাখতে হবে। এই মশার কামড়ে গোদ রোগ হয়, যার হাত কারণে হাত পা ফোলে যাওয়া সহ অন্যান্য জ্বর ঠান্ডাও দেখা দিতে পারে।

তিনি আরও বলছিলেন, অপরদিকে ডেঙ্গু মশা খুব সামান্য পানিতেই জন্ম নেয় ও বংশবিস্তার করে। তবে এডিস মশা পরিস্কার পানি ছাড়া জন্ম নিতে পারে না। সাধারণত ডাবের খোসা, পলিথিনের ব্যাগ, বোতলে জমা পানি, পরিত্যাক্ত টায়ার বা বিভিন্ন ধরণের ফেলে রাখা পাত্রে এমশার জন্ম।

১৯৭৯ সালে প্রথম ডেঙ্গু সনাক্ত হওয়ার পরে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখানো হয় বাংলাদেশ ও মালয়শিয়া সহ উষ্ণমন্ডলীয় দেশ গুলিতে ২০২০ থেকে ২০৩০ সালের সময়টাতে ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রনের বাহিরে চলে যাবে। যা দরিদ্র দেশের মানুষ হিসেবে আমাদের জন্য খুবি অশনি সংকেত বহন করে।

তাই সন্ত্রাসী মশা থেকে বাঁচতে ও  স্থায়ীভাবে মশা নিয়ন্ত্রণে আনতে হলে সারা বছরব্যাপী সমন্বিত মশক ব্যবস্থাপনা গ্রহণ করতে হবে। রাখতে হবে আশপাশের পরিবেশ বা জলাশয় পরিষ্কার, পরিচ্ছন্ন ও দূষণমুক্ত। জৈবিক নিয়ন্ত্রণের মাধ্যম আরও জোরদার করা প্রয়োজন। সেক্ষেত্রে যেসব প্রাণী প্রাকৃতিকগতভাবেই মশা খায় যেমন গাপ্পি ফিস, ব্যাং, ড্রাগন ফøাই-এগুলি ব্যবহার করতে হবে। আর কিটনাশক ব্যবহার আরো যোগোপযোগি ও মানসম্মত করতে হবে। বিজ্ঞান বলে, প্রতি পাঁচ বছর পরপর কীটনাশক ব্যবহারে নতুনত্ব আনা অপরিহার্য।

তাই সাধারণ মানুষ ও সরকার সমন্নিত পদক্ষেপের মাধ্যমে মশার আগামীর প্রকোপ থেকে রক্ষা পাওয়ার রাস্তা বের করা অতিব জরুরী হয়ে পরেছে।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com