ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বন্দুকের নলের মুখে বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষন দিয়েছেন

শিক্ষা | শাহপরান সাইম

(১ বছর আগে) ৯ মার্চ ২০২৩, বৃহস্পতিবার, ১১:২৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪৬ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: প্রাচ্যের অক্সফোর্ড ‌ খ‌্যাত   বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষনের তাৎপর্য আলোচনা ও গুনীজন সংবর্ধনা দেওয়া হয়েছে। আমন্ত্রিত গুনীজন ও অতিথিদের স্মারক লিপি ও ক্রেষ্ট প্রদানের মাধ্যমে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের বিশেষ অতিথি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম শাহনাওয়াজ বলেন, ট্যাংক ও বন্দুকের নলের মুখে বঙ্গবন্ধু ৭ই মার্চে যে ঐতিহাসিক ভাষন দিয়েছেন তা একটি স্বাধীন দেশ গঠনের মূল মন্ত্র। 

বোধবার ( ৮ মার্চ ) বিকেল ৪ (চার) টায় ঢাবির ঐতিহাসিক আর সি মজুমদার অডিটরিয়াম ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবু নাঈম শেখ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এ কে এম শাহনাওয়াজ ও বঙ্গ নিউজের সত্ত্বাধিকারী অধ্যাপক লুতফর রহমান জয় । এছাড়াও দেশের গুনীজনরা ও আমন্ত্রিত অতিথিবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

"বঙ্গসভা পুরস্কার ২০২৩ " এর ব্যানারে আর সি মজুমদার অডিটরিয়াম  ভবনে লুতফর রহমান জয় এর তত্বাবধানে ”বঙ্গসভা ঢাকা বিশ্বাবদ‌্যালয়ে কেন্দ্রিয় কমিটি” আয়োজন করে এ অনুষ্ঠান।

বঙ্গবন্ধুর এই ভাষনের মত আবরাহাম লিংকন, মার্টিন লোথার কিং পৃথিবীতে কালজয়ী ভাষন থাকলেও আমাদের বঙ্গবন্ধুর ভাষনটি পরিবেশ, পরিস্থিতি ও অন্যান্য কারণে অনন্য।

সভাপতির বক্তব্যে ভাষা বিজ্ঞান বিভাগের চেয়ারম‌্যান বলেন, ৭ মার্চের ভাষন বাঙ্গালি জাতির মাথা উচু করে দাড়াবার ভাষন। এ ভাষন বিশ্বের বুকে বাংলাকে, বাঙ্গালি জাতিকে যেভাবে সমুন্নিত করেছে তা পৃথিবীর ইতিহাসে অনন‌্য। বঙ্গসভার এমন গুনিজন সংবর্ধনার আয়েজন একটি ব‌্যতিক্রমি ও সময়োপযোগি বলেও মনে করেন তিনি। তাই বঙ্গ নিউজের কার্যক্রমের ধারাবাহিকতা ও সাফল‌্য কামনা করেন ভাষা বিজ্ঞান বিভাগের চেয়ারমের ও অনুষ্ঠানের সভাপতি।

শিক্ষা থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com