ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

সুপ্রিমকোর্টের নির্বাচনে আইনজীবীদেরকে অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করতে হবে

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১০ মার্চ ২০২৩, শুক্রবার, ৮:২৯ অপরাহ্ন

banglahour

বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল সুপ্রিম কোর্ট শাখার উদ্যোগে আসন্ন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন ২০২৩-২০২৪ উপলক্ষ্যে আয়োজিত বিজ্ঞ আইনজীবীদের নিয়ে এক প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার রাতে রাজধানীর একটি রেস্টুরেন্টে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানের মুখ্য বিষয় ছিল আসন্ন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন ২০২৩-২০২৪ উপলক্ষ্যে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল পরিচিতি এবং ভোটারদের মাঝে উৎসাহ উদ্বিপনা সৃষ্টি করা। 

প্রীতি সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট জসীম উদ্দিন সরকার। বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সুপ্রিমকোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট মো. গিয়াস উদ্দিন মিঠু’র সভাপতিত্বে প্রীতি সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের অন্যতম উপদেষ্টা জননেতা মো. নূরুল ইসলাম বুলবুল এবং জননেতা মুহা. সেলিম উদ্দিন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের উপদেষ্টা ও পটুয়াখালীর বাউফল উন্নয়ন ফোরামের চেয়ারম্যান ড. শফিকুল ইসলাম মাসুদ এবং বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের উপদেষ্টা ডা. ফখরুদ্দিন মানিক। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নীল প্যানেলের সভাপতি প্রার্থী ও বিএনপি চেয়ারপারসনের অন্যতম উপদেষ্টা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক পদপ্রার্থী অ্যাডভোকেট মো. রুহুল কুদ্দুস কাজল। 

এছাড়াও উপস্থিত ছিলেন অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক, ঢাকা বারের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যাডভোকেট এস এম কামাল উদ্দিন, অ্যাডভোকেট মো. ইউসুফ আলী, অ্যাডভোকেট মঈনুদ্দিন, অ্যাডভোকেট ড. গোলাম রহমান ভূঁইয়া, অ্যাডভোকেট জালাল উদ্দিন ভূঁইয়া, অ্যাডভোকেট আব্দুল বাতেন, অ্যাডভোকেট সাইফুর রহমান, অ্যাডভোকেট আবু বাক্কার সিদ্দিক, অ্যাডভোকেট আজমত হোসাইন, অ্যাডভোকেট শরীফ উদ্দিন খন্দকার সহ বিজ্ঞ আইনজীবী নেতৃবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট জসীম উদ্দিন সরকার বলেন, রাষ্ট্রের পুনর্গঠন ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে দেশের বিজ্ঞ আইনজীবীগণকে বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। একটি আধুনিক ও উন্নত সুযোগ সুবিধা সম্বলিত আইনজীবী সমিতি হিসেবে গড়ে তোলার জন্য, সাধারণ আইনজীবীদের প্রাণের দাবি পূরণের জন্য বিচারাঙ্গনের উন্নয়ন ও আইনজীবীদের পেশাগত মান উন্নয়নের জন্য তিনি আসন্ন নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীদেরকে ভোট দেয়ার আহ্বান জানান।

অ্যাডভোকেট মাহবুব উদ্দিন খোকন বলেন, আমাদের এবারের প্যানেল অত্যন্ত শক্তিশালী প্যানেল, এখানে পরাজিত হতে পারে এমন কোনো প্রার্থী আমরা দেই নাই। আমরা সবাই বিজয়ী হবো ইনশাআল্লাহ। এই সুপ্রিমকোর্ট নির্বাচনে সকলকে অতন্দ্র প্রহরী হিসেবে ভূমিকা রাখতে হবে। কেউ যদি চিন্তা করেন এই নির্বাচনে কালো হাত দিবেন তাদেরকে সাবধান করে দিতে চাই, আমাদের লাশের উপর দিয়ে ভোটের বাক্সে হাত দিতে হবে। জাতীয়তাবাদী শক্তিতে বলিয়ান হয়ে আমরা সকলে ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনে আছি। আসন্ন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন ২০২৩-২০২৪ এ কোনো প্রকার ছলচাতুরী আমরা হতে দিবো না।

বিশেষ অতিথির বক্তব্যে মো. নূরুল ইসলাম বুলবুল বলেন, বর্তমান এই ফ্যাসিস্ট, অগণতান্ত্রিক ও অনির্বাচিত একনায়কতান্ত্রিক সরকারের হাত থেকে দেশের আইন অঙ্গনকে রক্ষার জন্য এবং গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত ও আইনের শাসন কায়েমের লক্ষ্যে বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল মনোনীত প্রার্থীদের পক্ষে ভোটাধিকার প্রদানের মাধ্যমে নিরঙ্কুশভাবে বিজয়ী করার জন্য তিনি আইনজীবীদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

মুহা. সেলিম উদ্দিন বলেন, বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতিতে জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী ঐক্যবদ্ধ প্যানেলকে পরিপূর্ণভাবে নির্বাচিত করার জন্য সকল আইনজীবী ভোটারদের এগিয়ে আসতে হবে। যাতে করে এই প্যানেল বিজয়ী হওয়ার পর সততা ও নিষ্ঠার সাথে আইনজীবীদের অধিকার মান-মর্যাদা সমুন্নত রাখতে প্রচেষ্টা চালিয়ে যেতে পারে।

ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, বাংলাদেশে আজ আইনের শাসন বলতে কিছু নেই। দেশের বিচার ব্যবস্থার সার্বিক উন্নয়নে আইনজীবীগণকে তাদের নিজ নিজ ক্ষেত্রে আরো দক্ষতা প্রদর্শন করতে হবে। বিচার ব্যবস্থার প্রতি সাধারণ মানুষের পূর্ণ আস্থা ফিরিয়ে আনতে অবদান রাখতে হবে। বাংলাদেশে সত্যিকার ন্যায়বিচার নিশ্চিত করার স্বার্থে আইন অঙ্গনে গতিশীলতা ও বিচারপ্রার্থীদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য তিনি আসন্ন নির্বাচনে এই ঐক্যবদ্ধ প্যানেলের প্রার্থীগণকে বিজয়ী করার জন্য উদাত্ব আহ্বান জানান।

অ্যাডভোকেট মো. রুহুল কুদ্দুস কাজল বলেন, বিজ্ঞ আইনজীবী বন্ধুগণ আসন্ন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন, ২০২৩-২০২৪-এ আমি ‘সম্পাদক' পদপ্রার্থী। বিগত ২০২০-২০২১, ২০২১-২০২২ ও ২০২২-২০২৩ নির্বাচনে আপনারা বিপুল ভোটে আমাকে সম্পাদক পদে নির্বাচিত করেন। আপনারা নিশ্চয়ই অবগত আছেন, গত বছর আপনারা আমাকে সম্পাদক হিসাবে নির্বাচিত করার ৪২ দিন পর সুপ্রীম কোর্টের ইতিহাসের সবচেয়ে ন্যাক্কার জনক ঘটনা ঘটিয়ে পুলিশ ও বহিরাগতদের সহায়তায় সম্পাদকের অফিস জবর-দখল করা হয়। যা এখনও অব্যাহত আছে। ফলে আপনারা আমাকে নির্বাচিত করলেও বর্তমানে সম্পাদকের দাপ্তরিক দায়িত্ব পালন করা সম্ভব হচ্ছে না। তবে বিজ্ঞ সদস্যদের যেকোন প্রয়োজনে অতীতের মত আমি আপনাদের পাশে রয়েছি। গত বছরের এই কালিমাময় ঘটনায় শুধুমাত্র বিজ্ঞ আইনজীবীগণই নন, প্রত্যেকটি সচেতন মানুষ ব্যথিত হয়েছেন। এ মহান পেশার সম্মানহানী ঘটেছে। সমাজের কাছে পেশাজীবী হিসাবে আমাদের সম্মান ক্ষুন্ন হয়েছে। নির্লজ্জ এই নজিরবিহীন ঘটনায় আইনজীবীদের যে ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে তা থেকে উত্তরণে আমি এ বছরও সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমার প্রত্যাশা, পুনরায় আপনাদের ম্যানডেটের মাধ্যমে মজলুম হিসাবে আমার একার শুধু না, আমাদের এই প্রিয় সমিতির প্রতিটি বিজ্ঞ সদস্যের সম্মান সমুন্নত করা সম্ভব হবে।

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com