ঢাকা, ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ঢাকায় সপ্তাহব্যাপী মশা নিধন অভিযান শুরু

জাতীয় | মু: শাহপরান সাইম

(১ বছর আগে) ২০ মার্চ ২০২৩, সোমবার, ৮:১৯ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: ডিএনসিসি (ঢাকা উত্তর সিটি কর্পোরেশন) কিউলিক্স ও এডিস মশা নিধনের সপ্তাহব্যাপী বিশেষ অভিযান শুরু করেছে ঢাকার মিরপুর থেকে। বর্ষার আগমনে প্রতিবছরের ন্যায় এবারও সিটিতে মশা মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ায় অতিষ্ট নগরবাসি। সপ্তাহব্যাপী এ অভিযানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন প্রত্যেকটি (৫৪টি) ওয়ার্ডে অভিযান চালাবে ডিএনসিসির কতৃপক্ষ।

রবিবার (১৯ মার্চ) ডিএনসিসির (ঢাকা উত্তর সিটি কর্পোরেশন) ৪ নং ওয়ার্ডের আওতাধীন মিরপুরের পশ্চিম বাইশটেকি বালুর মাঠ এলাকায় সপ্তাহব্যাপী এ মশক নিধন অভিযানের উদ্ভোধন করা হয়। ১৯ মার্চ রবিবার থেকে শুরু হওয়া এই বিশেষ অভিযান ২৫ মার্চ রোজ শনিবার পর্যন্ত চলবে।  

মশক নিধন বিশেষ অভিযানের উদ্ভোধন করেন ডিএনসিসির (ঢাকা উত্তর সিটি কর্পোরেশন) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল মো: জোবায়দুর রহমান। অভিযান অনুষ্ঠানে আরও অংশ নেন ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর ও পেনেল মেয়র জামাল মোস্তফা, অঞ্চল-২ এর আঞ্চলিক নির্রাহি কর্মকর্তা ও নির্রাহী ম্যাজিস্ট্রেট মো: জিয়াউর রহমান সহ প্রমুখ ব্যক্তিবর্গ।

প্রধান স্বাস্থ্য কর্মকর্ত বলেন, বর্ষা মেীসুমে মশার উপদ্রপ বেড়ে যায়। আর মানুষ কন্সট্রাকশনের কাজ করছে। এদের নিচে পানি জমে আছে যাতে মশার লাবরা আমরা দেখতে পাচ্ছি। আমরা প্রতিদিন মশা নিধন কার্যক্রম পরিচালনা করেও সাধারন মানুষের অসহোযোগিতার কারনে মশা নিয়ন্ত্রনে আনতে পারছি না। আমরা আশা করব সবাই তাদের নিজেদের চার পাশের পরিবেশ পরিস্কার পরিচ্ছন্ন রাখবে।

৪ নং ওয়ার্ডের কাউন্সিলর জামাল মোস্তফা বলেন, এই মশা নির্দিষ্ট কিছু কারনে নিয়ন্ত্রনের বাহিরে চলে গেছে। মশা নিয়ন্ত্রনে যদি মানুষের সচেতনতা ও সহযোগিতা না পাওয়া যায় তাহলে মশার লাবরা ও অপরিচ্ছন্নতার জন্য জেল জরিমানা যা করা দরকার কর্পোরেশনকে তাই পদক্ষেপ নেওয়ার অনুরোধ করছি।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানান, আঞ্চলিক নির্রাহী কর্মকর্তার নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীগণ বিশেষ মশক নিধন কার্যক্রমের নির্ধারিত দায়িত্ব পালন করবে।

উল্লেখ্য, মশক নিধন কার্যক্রমে ৪০০/৪০০ গ্রিড পদ্ধতিতে ৬ টি ভাগে সিটি কর্পোরেশনকে ভাগ করা হবে এবং প্রতি এক ভাগে একদিন নিবিড় ভাবে লার্ভিসাইডিং ও ফগিং কার্যক্রম পরিচালনা করা হবে। উত্তরের নগর পিতা মেয়র আতিকুর রহমানের নির্দেশে কার্যকরী ও ফলপ্রসু এ অভিযান নগরবাসীর পূর্ণ স্বস্তি কারন হবে বলেও জানানো হয় ডিএনসিসির সূত্রে।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com