ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

স্মার্ট জাতি বিনির্মাণের জন‌্য স্মার্ট যোগাযোগ ব্যবস্থা অপরিহার্য

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২১ মার্চ ২০২৩, মঙ্গলবার, ১:৪৪ অপরাহ্ন

banglahour

বাংলাদেশে এখন সড়ক যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান হয়েছে। উন্নত যোগাযোগ অবকাঠামো এবং যুগোপযোগী পরিবহণ সেবা টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের পূর্বশর্ত। একটি দক্ষ পরিবহণ ব্যবস্থা নিশ্চিতকল্পে সরকার গৃহীত বিভিন্ন যুগান্তকারী কর্মসূচি দেশের পশ্চাদপদ জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করেছে। স্মার্ট জাতি বিনির্মাণের জন‌্য স্মার্ট যোগাযোগ ব‌্যবস্থা অপরিহার্য। 

মন্ত্রী সোমবার (২০ মার্চ) খালিয়াজুরী উপজেলার ধনু নদীতে ফেরি চলাচলের উদ্বোধন উপলক্ষ‌্যে উপজেলার রসুলপুর ফেরিঘাটে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তৃতায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ কথা বলেন।

ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রদূত জনাব মোস্তাফা জব্বার বলেন, ২০১৮ সাল থেকে ফেরি ব‌্যবস্থা চালু করার প্রচেষ্টা শুরু করি। আজ থেকে ফেরিটি চালু হওয়ায় খালিয়াজুরীর মানুষের জীবনে যোগাযোগ ব‌্যবস্থায় এক নতুন অধ‌্যায়ের সূচনা হলো। তিনি বলেন, হাওরের মানুষের জন‌্য ডিজিটাল সংযুক্তির কাজটিও আমরা করেছি। এর ফলে হাওরবাসির জীবনধারায় অভাবনীয় পরিবর্তন সূচিত হয়েছে। তিনি বলেন, হাওরবাসির পশ্চাদপদতার অবসান  প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই হয়েছে। আমরা আর পিছিয়ে থাকবো না। 

খালিয়াজুরী বঙ্গবন্ধুর আদর্শের অনুসারিদের দুর্গ উল্লেখ করে তিনি  উন্নয়নের এই অগ্রযাত্রাকে বেগবান করতে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন‌্য হাওরবাসির প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমরা আজীবন পিছিয়ে থাকতে পারি না। সামনে এগুনোর জন‌্য আমাদের নিজেদেরকে সঠিক নেতৃত্ব দেওয়ার যোগ‌্যতা অর্জন করতে হবে। আমরা হাওর এলাকা থেকে দেশের শতকরা ২৫ ভাগ ধান ও শতকরা ২৫ ভাগ মিঠাপানির মাছের যোগান দিয়ে থাকি। স্মার্ট বাংলাদেশের ধারাবাহিকতায় সামনের পৃথিবীতে আমাদের পরিবর্তন অনিবার্য। তিনি ছেলে মেয়েদের স্মার্ট বাংলাদেশের উপযোগী মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।

খালিয়াজুরী উপজেলা চেয়ারম‌্যান রাব্বানী জব্বার এর সভাপতিত্বে অনুষ্ঠানে নেত্রকোণা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস, খালিয়াজুরী উপজেলা নির্বাহী অফিসার রুয়েল সাংমা এবং সড়ক ও জনপদ অধিদপ্তর নেত্রকোণার নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান বক্তৃতা করেন।

রাব্বানী জব্বার বলেন, খালিয়াজুরী হাওর এলাকা হওয়াতে শুকনো মৌসুমে এখানে ধানসহ বিভিন্ন ফসল চাষাবাদ হয়। এখানকার ধনু নদী পারপারে তেমন কোনো সুব্যবস্থা না থাকায় ফসলগুলো বিক্রির জন‌্য সুষ্ঠু বাজার ব‌্যবস্থা গড়ে উঠেনি। এ কারণে এই অঞ্চলের অর্থনীতির ওপর বিরূপ প্রতিক্রিয়া পড়ে। এই ফেরির ফলে পাল্টে যাবে এই জনপদের জীবনধারা বলে উল্লেখ করেন তিনি।

বছরের প্রায় আট মাস পানির নিচে থাকে হাওরে ঘেরা এই উপজেলা। পানি নেমে যাওয়ায় নভেম্বর থেকে মার্চের শেষ পর্যন্ত স্থলপথেই যোগাযোগ করেন এখানকার মানুষ। তবে যোগাযোগ ব্যবস্থার কারণে থমকে আছে এখানকার অর্থনীতি। পণ্য পরিবহন, যাতায়াত সবকিছুই চলে নৌকায়।

জেলা সদর থেকে খালিয়াজুরীর দূরত্ব প্রায় ৫৫ কিলোমিটার। শুকনো মৌসুমে রসুলপুর ঘাট পর্যন্ত ছোট বড় যানবাহন চলাচল করলেও ধনু নদী পাড় হতে না পারায় খালিয়াজুরীতে চলতো না কোনো গাড়ি। বছরের ৪ মাস অটো কিংবা মোটরসাইকেলে যাতায়াত করতে হয় এখানে। ভাড়া যেমন বাড়তি লাগে তেমনি সংকট রয়েছে যানবাহনের।  এতে যাত্রীদের যেমন অর্থ সাশ্রয় হবে তেমনি তৈরি হবে নতুন নতুন বাজার। ২৯৭ দশমিক ৬৪ বর্গ কিলোমিটারের এই উপজেলাকে চারপাশ দিয়ে ঘিরে রেখেছে ধনু ও সুরমা নদী। হাওরের এই নদীগুলোকে ঘিরেই জমে উঠে এখানকার ব্যবসা-বাণিজ্য। এ নদী পথ সংযুক্ত হয়েছে সুনামগঞ্জ, সিলেট, ভৈরবসহ বড় বড় নদী বন্দরগুলোর সঙ্গে।

এর আগে মন্ত্রী ফেরিচালুর উদ্বোধনী ফলক উন্মোচন করেন। পরে মন্ত্রী ফেরিপার হয়ে খালিয়াজুরী উপজেলা সদর এবং সেখান 

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com