ঢাকা, ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকারের প্রচেষ্টা অব্যাহত থাকবে- আইনমন্ত্রী

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২২ মার্চ ২০২৩, বুধবার, ৯:০৮ পূর্বাহ্ন

banglahour

সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর গভর্নিং বডির ৩৪৭তম অধিবেশনে আলোচনায় অংশ নিয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সংস্থার বিভিন্ন শ্রম-মানের সাথে সংগতি রেখে শ্রমিকদের কর্ম-পরিবেশ ও জীবন-মান উন্নয়নে গৃহীত নানামূখী উদ্যোগের কথা উল্লেখ করে এক্ষেত্রে সরকারের প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।
 
গত ১৩ মার্চ থেকে শুরু হওয়া আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর চলমান অধিবেশনে বাংলাদেশের উপর আলোচনায় বিশ্বব্যাপী শ্রমিকের জন্য নিরাপদ ও উন্নততর কর্ম-পরিবেশ নিশ্চিত করতে এতদসংক্রান্ত আন্তর্জাতিক কনভেনশনগুলোর আলোকে বিভিন্ন দেশের সরকারের গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। এ সভায় অংশ নিয়ে আইনমন্ত্রী বলেন, আইএলও-তে ২০২১ সালে সরকারের উপস্থাপিত রোডম্যাপের আলোকে সরকার বাংলাদেশ লেবার রুলস সংশোধন করেছে এবং ইপিজেড লেবার রুলস প্রণয়ন করেছে। এছাড়াও, বাংলাদেশ শ্রম আইন প্রণয়নের লক্ষ্যে সকল অংশীদারদের মতামত সংকলন করার কাজ চলছে এবং ইতোমধ্যে সাতটি ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়েছে বলে তিনি সভায় অবহিত করেন। একটি গণতান্ত্রিক দেশে আইন প্রণয়ন সকল অংশীদারদের মতামতের ভিত্তিতে হয় বিধায় প্রণয়ন প্রক্রিয়া সময়সাপেক্ষ উল্লেখ করে মন্ত্রী এক্ষেত্রে সকলের অব্যাহত সহযোগিতা কামনা করেন।
 
আইনমন্ত্রী বলেন, গত ২০২২ সালে কারখানাগুলোতে ৩৯ হাজার পরিদর্শন অনুষ্ঠিত হয়েছে যা লক্ষ্যমাত্রার চেয়েও ২৬ শতাংশ বেশি। রোডম্যাপ প্রণয়নের মাত্র দেড় বছরে ৮১ জন নতুন কারখানা পরিদর্শক নিয়োগ করা হয়েছে যা চলতি বছরে আরও বাড়ানো হবে বলে তিনি জানান। শ্রমিকদের অভিযোগের ন্যায়-বিচার নিশ্চিত করতে তিনটি নতুন শ্রম আদালত প্রতিষ্ঠা করা হয়েছে। ফলশ্রুতিস্বরূপ, ট্রেড ইউনিয়নের অধিকারসহ অন্যান্য শ্রম অধিকার লংঘনের ৫০টি অভিযোগের মধ্যে ৪১টি অভিযোগের বিচারকার্য সম্পন্ন হয়েছে এবং অবশিষ্ট ৯টি অভিযোগ বিচারাধীন রয়েছে। 

এছাড়াও, সালিশীর জন্য প্রাপ্ত অভিযোগের ৯৭ শতাংশ ইতোমধ্যে নিষ্পত্তি করা হয়েছে বলেও মন্ত্রী তথ্য প্রদান করেন। শ্রমিকদের অভিযোগ নিষ্পত্তির জন্য শ্রম মন্ত্রণালয়ে এবং বাংলাদেশে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের হেল্পলাইন চালু করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন এবং শ্রম মন্ত্রণালয়ের হেল্পলাইন ২০২২ সালের শেষ ছয় মাসে প্রাপ্ত অভিযোগসমূহের ৯৫ শতাংশ এবং বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের হেল্পলাইনে পাওয়া অভিযোগের ৯৯.৫ শতাংশ নিষ্পত্তি করা হয়েছে বলেও জানান। 
 
ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অনলাইন কারখানা পরিদর্শন সিস্টেম লিমা প্রতিষ্ঠা এবং মাইগভ প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন চালু করা হয়েছে বলে আনিসুল হক অধিবেশনে তুলে ধরেন। বিশেষত: সরকারের ট্রেড ইউনিয়ন-বান্ধব নীতির ফলে গত নয় বছরে ট্রেড ইউনিয়ন নিবন্ধন নয়গুণ বৃদ্ধি পেয়েছে বলে তিনি জানান। তাছাড়া, রোডম্যাপের বাইরেও কর্মক্ষেত্রে বৈষম্যবিরোধী আইন প্রণয়ন, এক লাখেরও বেশি শিশুকে ঝুঁকিপূর্ণ কর্মপরিবেশ থেকে তুলে এনে উপযুক্ত পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ, উচ্চ আদালতের নির্দেশনার আলোকে কর্মক্ষেত্রে নারীদের হয়রানি রোধে কমিটি গঠনসহ বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।
 
মন্ত্রী বলেন, রানা প্লাজা দূর্ঘটনার পর বাংলাদেশের তৈরি পোশাক কারখানাসহ দেশের শ্রমঘন সকল খাতে বৈপ্লবিক অগ্রগতি সাধিত হয়েছে। একারণেই আন্তর্জাতিকভাবে স্বীকৃত USGGC-এর লিডস এর র‌্যাংকিং এ সেরা দশটি কারখানার মধ্যে নয়টি এবং সেরা এক’শ কারখানার মধ্যে বায়ান্নটি বাংলাদেশে অবস্থিত বলে ঘোষণা করা হয়েছে। একটি জনবহুল দেশে শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় বিদ্যমান চ্যালেঞ্জসমূহের পাশাপাশি কোভিড মহামারি ও যুদ্ধের ফলে জ্বালানি মূল্যবৃদ্ধির প্রসঙ্গ উত্থাপন করে আইনমন্ত্রী বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রায় সকলের সহযোগিতা কামনা করেন।
 
আইনমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে গভর্নিং বডির সদস্যবৃন্দ শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় এবং উন্নতর কর্ম-পরিবেশ নিশ্চিতকরণে বাংলাদেশের সরকারের গৃহিত পদক্ষেপের প্রসংসা করেন।

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com