ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

সুখী দেশের শীর্ষে থাকলেও আত্মহত্যার প্রবণতা বেশি ফিনল্যান্ডে!

বিশ্ব | মোঃ হামিদ হাসান

(১ বছর আগে) ২২ মার্চ ২০২৩, বুধবার, ৩:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৪৪ অপরাহ্ন

banglahour

২০ মার্চ ছিল আন্তর্জাতিক সুখ দিবস। সুখ এবং ভালো থাকাকে একটি সর্বজনীন লক্ষ্য ও প্রত্যাশা নিয়েই দিবসটির উৎপত্তি।

সাধারণত প্রতিবছর জাতিসংঘ ২০ শে মার্চ সুখ দিবসে সুখী দেশের তালিকা প্রকাশ করে। এবারও প্রকাশ করা হয়েছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩। এই তালিকায় ১৩৭টি দেশের মধ্যে টানা ষষ্ঠবারের মতো শীর্ষে রয়েছে ফিনল্যান্ড।

ছবির মতোই সুন্দর এই দেশটি। শহরগুলো পরিপাটি, পরিচ্ছন্ন সড়ক এবং রঙিন বাড়িঘর। বাড়িঘর গুলো যেন অপরূপ প্রকৃতির কোলে ফুটে থাকা ফুল। গাছগাছালি, ঝরনা, নদী, পাহাড়-টিলা, স্বচ্ছ পানির জলাধার। 
মানুষের নেই কোনো অভাব-অনুযোগ। মারামারি-খুনো'খুনির বালাই নেই। উন্নত দেশে যা থাকা প্রয়োজন তার সবই আছে ফিনল্যান্ডে। এ কারণে টানা ষষ্ঠবারের মতো এ বছরও তারা বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলির মধ্যে শীর্ষে। এই দেশের মোট আয়তন ৩ লক্ষ ৩৮ হাজার ১শ' ৪৫ বর্গকিলোমিটার।

২০১০ সালের হিসেব অনুযায়ী ফিনল্যান্ডে প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব মাত্র ১৬, যেখানে বাংলাদেশে প্রায় ১ হাজার ১৪৩ জন বসবাস করে। এবং জনসংখ্যার পরিমাণ ৫৪ লক্ষ (২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী)।

ফিনল্যান্ডে একটি শব্দ রয়েছে, 'সিসু'। যার অর্থ হচ্ছে, আপনার চলার পথে যাই আসুক না কেন দৃঢ় উদ্যম ও মনের জোর ধরে রাখুন।  ইউরোপের সবচেয়ে উত্তরে অবস্থিত দেশগুলির একটি ফিনল্যান্ড। হেলসিঙ্কি ফিনল্যান্ডের রাজধানী ও বৃহত্তম শহর। পরিস্কার পরিচ্ছন্ন দেশ। দেশের জনগন আইনের প্রতি শ্রদ্ধাশীল

তবে দেশটিতে আত্মহত্যার হার অত্যন্ত বেশি। সুখী দেশের লোকজন আত্মহত্যা করে কেন এটা অনেকরই  বুঝে আসে না। বিশ্বব্যাপী আত্মহত্যা প্রবণতায় ২১ তম অবস্থানে রয়েছে  এই দেশটি। কিন্তু ধীরে ধীরে এ সমস্যারও সমাধানের পথে এগিয়ে চলেছে দেশটি।

একসময় ফিনল্যান্ড ছিল সুইডেনের অংশ। ফিনল্যান্ডের রাষ্ট্রভাষা দুটো- ফিনিশ আর সুইডিশ। তবে বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে ফিনিশ ভাষায় পড়াশোনা করতে হয়। 

সুখী দেশের তালিকায় ফিনল্যান্ডের পর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক ও আইসল্যান্ড। চতুর্থ অবস্থানে আছে ইসরায়েল ও পঞ্চম নেদারল্যান্ডস। সুইডেন (ষষ্ঠ), নরওয়ে (সপ্তম), সুইজারল্যান্ড (অষ্টম), লুক্সেমবার্গ (নবম) ও নিউজিল্যান্ড (দশম)। এবারের সুখী দেশের তালিকায় কানাডা ১৩, যুক্তরাষ্ট্র ১৫ ও যুক্তরাজ্য ১৯তম অবস্থানে রয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপালের অবস্থান ৭৮। পাকিস্তান ১০৮, শ্রীলঙ্কা ১১২, ভারত ১২৬তম অবস্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ১১৮তম।সুখী দেশের তালিকায় এবার সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তানের নাম।

বিশ্ব থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com