ঢাকা, ৩ ডিসেম্বর ২০২৩, রবিবার, ১৯ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

গ্রিসের হাজার বছরের চোরাই সম্পদ ফেরত পাঠাল আমেরিকা!

অনুসন্ধান | মু: শাহপরান সাইম

(৮ মাস আগে) ২৭ মার্চ ২০২৩, সোমবার, ৮:৪৪ পূর্বাহ্ন

banglahour

আমেরিকার নিউইয়র্ক সিটির সরকারি কর্মকর্তারা গ্রিসের  প্রায় ২০ মিলিয়ন ডলারের হাজার হাজার বছরের প্রাচীন নিদর্শন ফেরত পাঠিয়েছে। যার মধ্যে জুলিয়াস সিজারের হত্যার স্মরণে একটি অসাধারণ বিরল স্বর্ণ মুদ্রা ”ইদমার কয়েন” রয়েছে। এটি ২০২০ সালে আন্তর্জাতিক বাজারে নিলামে বিক্রি হওয়া সবচেয়ে ব্যয়বহুল স্বর্ণ মুদ্রা।

মঙ্গলবার (২৫ মার্চ) নিউইয়র্ক সিটির গ্রিক কনস্যুলেটে প্রত্যাবাসন অনুষ্ঠানটির আয়োজন করা হয়। ম্যানহাটন (জেলা) থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫০০০ খ্রিস্টপূর্বাব্দের প্রথম দিকের ২৯ টি নিদর্শন পুরাকীর্তি প্রত্যাবাসনে অন্তর্ভুক্ত ছিল। যেগুলি পাচার ও চোরাচালানের তদন্তের উদ্দেশ্যে বিভিন্ন সময় জব্দ করা হয়েছে।

নিউইয়র্ক হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশনের বিশেষ এজেন্ট ইভান জে আরভেল এক বিবৃতিতে বলেন, এই পুরাকীর্তিগুলি গ্রিসের জন্য খুবি গুরুত্বপূর্ণ। কারণ গ্রিস দীর্ঘ দিন পশ্চিমাদের সভ্যতার মূল অনুকরণের কেন্দ্র ও সূতিকাগার হিসেবে পরিচিত। তাই এইগুলি পাচার হওয়াতে তারা খুবি দু:খিত।

প্রত্যাবর্তিত বস্তুগুলির মধ্যে অন্যতম একটি হল ”ইদমার কয়েন”। যা মার্কিন যুক্তরাষ্ট্রের একজন বেনামি করাদাতার কাছে প্রায় ৩.৫ মিলিয়ন ডলারে বিক্রয় করা হয়েছে। পরবতীতে কোন প্রকার ঘোষনা ছাড়াই এটিকে জার্মনিতে পাচার করা হলে তা ম্যানহাটন ডিএ অফিস আটক করে।

মার্চে বেশ কয়েকটি শো-রুম  অভিযোগ করে ”ইদমার কয়েন” সহ আরও ২টি কয়েন বাজারজাত করার জন্য কিছু পাচারকারী চক্র চেষ্ঠা চালাচ্ছে। যদিও তদন্তের খাতিরে হোমল্যান্ড সিকিউরিটি হাউজ এ ব্যাপারে কোনরুপ মন্তব্য করতে রাজি হয়নি।

অন্যান্য নিদর্শনগুলির মধ্যে রয়েছে ৩৫০ খ্রিস্টপূর্বাব্দের ”ব্রোঞ্জ ক্যালিক্স ক্রেটার” যাতে মানুষ ও জাহাজের ছবি অঙ্কিত ছিল। এটির মূল্য ধরা হয়েছিল প্রায় ৩ মিলিয়ন মার্কিন ডলার।

তবে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট এর সাম্প্রতিক অভিযোগে উঠে আসে যে, এ ধরণের প্রায় ১০০০ বস্তু পাচারকারী ও লোটেরাদের নিকট রয়েছে। এই পুরাকীর্তি বা নিদর্শনগুলির মানও অনেক ক্ষেত্রে পরিবর্তন করেছে পাচারকারী দল। নেপালে জব্দ হওয়া ৪টি সহ বেশ অনেকগুলি গ্রিসে প্রত্যাবর্তন শুরু হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালে এ্যাটর্নি ব্যাগ দায়িত্ব নেওয়ার পর ১৬০ মিলিয়ন ডলারের ৯৫০টি প্রাচীন নিদর্শন ১৭টি দেশে ফেরত দেওয়া হয়েছে। এদের মধ্যে ভারত ও পাকিস্তানের ৩০০টির বেশি পুরাকীর্তি  রয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

অনুসন্ধান থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com