ঢাকা, ১৬ মে ২০২৪, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

প্রাইভেট টেলিভিশনের যাত্রা শুরু হয়েছে শেখ হাসিনার হাত ধরে - হাছান মাহমুদ

জাতীয় | হামিদ হাসান

(১ বছর আগে) ২৮ মার্চ ২০২৩, মঙ্গলবার, ৯:৫৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৫০ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রাইভেট টেলিভিশনের যাত্রা শুরু হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে।

ক্যাবল অপারেটরস এসোসিয়েশন অভ বাংলাদেশ-কোয়াব এর আয়োজনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, (আইডিইবি) এ ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, আজ বাংলাদেশ বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে অদম্য গতিতে ঈর্ষণীয় উন্নয়নের মাধ্যমে এগিয়ে চলেছে এই উন্নয়নের ভাগীদার আপনারা।
আজ যত প্রাইভেট টেলিভিশন আছে এর যাত্রা শুরু হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে।
সুতরাং যার হাত ধরে এই প্রাইভেট টেলিভিশন এর যাত্রা, যার কারণে ক্যাবল অপারেটর লাইসেন্স এবং বিস্তৃতি তার নেতৃত্বে যেন দেশ অব্যাহত ভাবে এগিয়ে যায় সেদিকে খেয়াল রাখার আহ্বান জানান।

এসময় ক্যাবল অপারেটরদের উদ্দেশ্য তিনি বলেন, 'আজকে দেশ ডিজিটালাইজ হয়ে গেছে কিন্তু ক্যাবল অপারেটিং সিস্টেম টা এখনো ডিজিটালাইজ হয়নি। এ নিয়ে আমরা অনেকবার আলোচনা করেছি, আপনাদের পক্ষ থেকেও সহযোগিতার হাত প্রসারিত হয়েছে।

কিন্তু হাইকোর্টের একটি মামলার কারণে সেটি এখনো আমরা বাস্তবায়ন করতে পারিনি। আমরা আশা করছি হাইকোর্টের যে মামলা সেটি খুব সহসাই নিষ্পত্তি হবে এবং আপনারা সহযোগীতা করলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে বড় বড় শহরগুলোতে জুন মাসের মধ্যেই ক্যাবল অপারেটিং সিস্টেমটি কে ডিজিটালাইজ করতে পারবো।

দেশের ক্যাবল নেটওয়ার্ককে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তরের পথিকৃৎ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, আমরা এক একটি এলাকা ব্লক করে নেটওয়ার্ক ডিজিটাল করাতে চাই না।ডিজিটাল করার প্রক্রিয়ার শুরুতে এনালগ পদ্ধতিও পাশাপাশি থাকতে পারে। তবে ডিজিটাল পদ্ধতিতে দেশি-বিদেশি সকল চ্যানেল আর এনালগ পদ্ধতিতে শুধু দেশি চ্যানেল দেখা যাবে।

হাছান মাহমুদ এ সময় কয়েক দশক ধরে টিভি চ্যানেলগুলো প্রান্তিক জনগোষ্ঠীসহ সারাদেশের মানুষের কাছে পৌঁছে দেওয়ায় ক্যাবল অপারেটরদের ভূমিকার প্রশংসা করেন। আইনানুসারে বিদেশি চ্যানেলগুলোর বিজ্ঞাপনমুক্ত বা ক্লিনফিড সম্প্রচার ও টিভি চ্যানেলগুলোর ক্রম ঠিক রাখার বিষয়ে সহযোগিতার জন্য তিনি তাদের ধন্যবাদ জানান।

মন্ত্রী আরও বলেন, যারা ইন্টারনেট কানেকশন দেওয়ার পারমিশন নিয়ে টেলিভিশন দেখায় সেটি সমীচিন নয়। যারা আইন বহির্ভূত কাজ করছে আমরা বিটিআরসির সাথে বসে এটার বিরুদ্ধে একটি পদক্ষেপ গ্রহণ করবো।

দেশের বিভিন্ন জেলা থেকে  ক্যাবল অপারেটররা এই অনুষ্ঠানে যোগ দেন। এবং তারা তাদের কিছু দাবি উপস্থাপন করেন।

অভিনেতা এবং ক্যাবল অপারেটর ব্যবসায়ী নাদের চৌধুরী বলেন, ক্যাবল অপারেটররা সবসময় আইন মেনে চলার চেষ্টা করেছে এবং সরকার যে যে শর্ত আরোপ করেছে সেই শর্ত মেনেই নিয়েই ব্যবসা করেছে।

সমাজকে বাঁচানোর জন্য, কোটি কোটি মানুষকে সুস্থ রাখার জন্য ক্যাবল ব্যবসা টাকে শৃঙ্খলার মধ্যে আনা এবং এই ব্যবসা টাকে নিরাপদ করার অনুরোধ জানিয়েছেন তিনি।
তিনি আরো বলেন, মাননীয় মন্ত্রীর কাছে আবেদন ক্যাবল অপারেটরদের এই ক্রান্তিকালে সহযোগিতার হাত বাড়িয়ে পাশে থাকার অনুরোধ করছি।

কোয়াব সভাপতি এবিএম সাইফুল হোসেনের  সভাপতিত্বে সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ মোশাররফ আলী, সহসভাপতি রাশেদুর রহমান মালিক ও সৈয়দ হাবিব আলী, সাবেক সভাপতি আনোয়ার পারভেজ প্রমুখ সভায় বক্তব্য রাখেন। একাত্তর টিভির চেয়ারম্যান মোজাম্মেল হক বাবু, এশিয়ান টিভির চেয়ারম্যান হারুনুর রশীদসহ বেসরকারি টেলিভিশন চ্যানেলের দায়িত্বশীল কর্মকর্তারা  ইফতারে উপস্থিত ছিলেন।

জাতীয় থেকে আরও পড়ুন

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি

সর্বশেষ

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি
banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com