ঢাকা, ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ফ্রান্সের সাংবাদিকতার পথ মসৃণ ছিলো না: ফারুক নওয়াজ খান

প্রবাস | মাসুদ আহমদ, ফ্রান্স

(১ বছর আগে) ২১ অক্টোবর ২০২২, শুক্রবার, ১১:০৮ পূর্বাহ্ন

banglahour

প্যারিসের উপকণ্ঠ ক্যাথসিমার একটি রেস্টুরেন্টে 'প্রবাসের আলো' চা-আড্ডা অনুষ্ঠান

ফ্রান্স কমিউনিটিতে এখন সাংবাদিকদের অনেক সংগঠন হয়েছে। প্রতিনিয়ত কমিউনিটির সার্বিক উন্নয়নে সাংবাদিকরা বিশেষ অবদান রাখছে। একজন পেশাদার সাংবাদিক সহজেই বুক ফুলিয়ে নিজের পরিচয় দিতে পারছে। অথচ একযুগ আগেও ফ্রান্স কমিউনিটিতে সাংবাদিকতার পথ এতো মসৃণ ছিলো না। এরজন্য আমাদেরকে অনেক সংগ্রাম করতে হয়েছে। নানা ষড়যন্ত্র আর প্রতিকুলতা মুকাবিলা করতে হয়েছে বহুবার। কথাগুলো বলছিলেন ফ্রান্স সাংবাদিকদের পথিকৃৎ ফ্রান্স-বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ফারুক নওয়াজ খান।

২০ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যায় প্যারিসের উপকণ্ঠ ক্যাথসিমার একটি রেস্টুরেন্টে 'প্রবাসের আলো' চা-আড্ডা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ফারুক নওয়াজ খান বলেন, ২০১১ সালে যখন ফ্রান্সে নতুন আসি তখন মুলধারার কোনো সাংবাদিককে দেখা যেতো না। যারা সাংবাদিকতার কাজ করতো তারা একটি মহলের সন্তুষ্টির জন্য লেখালেখি করতো। অথচ এখন আমার চারপাশে অনেককে দেখি যারা দেশে মুলধারার সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলো। এখানেও কমিউনিটির উন্নয়নে কাজ করছে। এটি একটি ভালো দিক। তবে মান ধরে রাখার জন্য সাংবাদিকদের প্রচুর অধ্যায়নের পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইউরো বাংলা টেলিভিশনের চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী আবু তাহির এমন একটি আয়োজনের জন্য প্রবাসের আলোকে ধন্যবাদ দিয়ে বলেন, ফ্রান্সে সাংবাদিকরা পেশাদারিত্বের পাশাপাশি কমিউনিটির সেবায় কাজ করে যাচ্ছেন। ফারুক নওয়াজ খান তার প্রকৃষ্ট উদাহরণ। যার কাছথেকে ফ্রান্স প্রবাসীরা সহোযোগিতা পাননি এমন সংখ্যা খুবই কম।

প্রবাসের আলো সম্পাদক ওমর ফারুক বলেন, সিনিয়রদের কঠোর পরিশ্রমের কারণে ফ্রান্সে আজ সাংবাদিকতার পথ সহজ হয়েছে। তারই ধারাবাহিকতায় প্রবাসের আলো বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের মাধ্যমে কমিউনিটির হয়ে কাজ করছে। এধারা অব্যাহত রাখতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফ্রান্স-বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি ফেরদৌস করিম আখঞ্জি, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নয়ন মামুন, সহসভাপতি নাজমুল কবির, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন, সিটি পোস্টের সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, দ্যা ডেইলি অবজারভারের সিনিয়র রিপোর্টার নাজমুল হাসান ও সাংবাদিক মাসুদ আহমেদ।

প্রবাস থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com