ঢাকা, ১৬ মে ২০২৪, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

দুঃস্থ নারী ও শিশুদের ৮২ লক্ষ ৪৫ হাজার টাকা অনুদান প্রদানের সিদ্ধান্ত

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ৫ এপ্রিল ২০২৩, বুধবার, ৩:২৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:১৩ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দুঃস্থ নারী ও শিশু কল্যাণ তহবিল থেকে নারী-শিশুর দুরারোগ্য রোগ, বার্ধক্যজনিত চিকিৎসা ও শিক্ষা সহায়তা হিসেবে ৮২ লক্ষ ৪৫ হাজার টাকা আর্থিক অনুদান প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বুধবার বাংলাদেশ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দুঃস্থ নারী ও শিশু কল্যাণ তহবিলের বোর্ড অব ট্রাস্টির ২৪ তম সভায় অনুদানের জন্য চলমান অর্থবছরে প্রাপ্ত আবেদন বিবেচনা করে এ অনুদান প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়।    

দুঃস্থ নারী ও শিশু কল্যাণ তহবিলের বোর্ড অব ট্রাস্টির সভাপতি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এর সভাপতিত্ব্বে সভায় উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টির সহসভাপতি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, ট্রাস্টির সদস্য অতিরিক্ত সচিব মোঃ মুহিবুজ্জামান, অতিরিক্ত সচিব মুহাম্মদ ওয়াহিদুজ্জামান, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন ও বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ।  

আরো উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টির সদস্য বাংলাদেশ মহিলা সমিতির প্রতিনিধি সেলিনা খালেক, কন্যাশিশু এ্যাডোকেসি ফোরামের সম্পাদক নাসিমা আক্তার জলি, অপরাজেয় বাংলার নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু, হোসেন আরা সিদ্দিকি জুলি ও রওশন জাহান সাথী।

সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অসহায় ও দু:স্থ মানুষের উন্নয়নে বিভিন্ন সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম বাস্তবায়ন করছেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ভিডাব্লউবি কর্মসূচির মাধ্যমে ১০ লক্ষ ৪০ হাজার মহিলাকে প্রতিমাসে ৩০ কেজি চাল এবং মা ও শিশু সহায়তা কর্মসূচির থেকে ১২ লক্ষ ৫৪ হাজার মাকে প্রতি মাসে ৮০০ শত টাকা ভাতা প্রদান করছে। এছাড়া নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

এ অর্থবছরে প্রাপ্ত ২ হাজার ৫শত ৮৪টি আবেদনের মধ্যে দুরাগ্য রোগের পঞ্চাশ জনকে বারো লক্ষ পঞ্চাশ হাজার টাকা, বার্ধক্য জনিত রোগের জন্য ষাট জনকে নয় লক্ষ টাকা, সাধারণ চিকিৎসায় একশত চল্লিশ জনকে চৌদ্দ লক্ষ টাকা, শিক্ষার জন্য ঊনসত্তর জনকে ছয় লক্ষ নব্বই হাজার টাকা, আর্থিক/অন্যান্য ৮০১ জনকে চল্লিশ লক্ষ পাঁচ হাজার টাকা অনুদান প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। সর্বমোট ১ হাজার ১ শত ২০ জনকে ৮২ লক্ষ ৪৫ হাজার টাকার অনুদান প্রদানের সিদ্ধান্ত হয়। অনুদান প্রাপ্তরা নিজ নিজ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় হতে অনুদানের চেক গ্রহণ করবেন। সভায় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা দ্রুততম সময়ের মধ্যে অনুদান প্রাপ্তদের নিকট অনুদানের চেক প্রদানের নির্দেশ দেন।

জাতীয় থেকে আরও পড়ুন

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি

সর্বশেষ

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি
banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com