ঢাকা, ১২ মে ২০২৪, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

পরীক্ষার প্রশ্ন ফাঁসকান্ডে বিমানের ৫জন গ্রেফতার, আলামত উদ্ধার

অপরাধ |

(১ বছর আগে) ২২ অক্টোবর ২০২২, শনিবার, ২:৪৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:৫১ অপরাহ্ন

banglahour

ঢাকা: ঢাকা মহানগর ডিবি লালবাগ বিভাগ এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দার একাধিক টিম ২১ অক্টোবর সকাল ১১ টা থেকে রাত্র ৯:০০ টা পর্যন্ত উত্তরার বিমানবন্দর কাগুলা এলাকায় ধারাবাহিকভাবে অভিযান চালিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাঁচ জন জুনিয়র কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার করেছে। গ্রেপ্তারকালে তাদের নিকট থেকে ফাঁসকৃত প্রশ্নের সফট/হার্ডকপি, মোবাইল ফোন, নগদ দেড় লক্ষ টাকা, ব্যাংকের চেক. স্ট্যাম্পে স্বাক্ষরিত দলিল, হিসাব নিকাশের ৪টি ডায়েরি, বিভিন্ন প্রার্থীর এডমিট কার্ড উদ্ধার করেছে।

গ্রেফতারকৃতরা হলো, ১.মোঃ জাহাঙ্গীর আলম (৩৬) পদবী- এমটি অপারেটর ২. মোহাম্মদ মাহফুজ আলম ভূঁইয়া (৩১) পদবী- এমটি অপারেটর ৩. মোঃ এনামুল হক (২৭) পদবী- এমটি অপারেটর ৪. আওলাদ হোসেন (২৯) পদবী- অফিস সহায়ক ৫. হারুনুর রশিদ(৪০) পদবী- অফিস সহায়ক (মাস্টার রুল) সর্ব কর্মস্থল, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃ।

২১-১০ ২০২২ খ্রিঃ দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের GSA (Ground Service Assistant ), GSE (Ground Service Equipment) Operator, MTO (Motor Transport Operator). Junior Electrician, Junior Aircon Mechanic, Junior MT Mechanic সহ বিভিন্ন ট্রেডে বড় নিয়োগ সংক্রান্তে ১০০ নাম্বারের এক ঘন্টার MCQ পরীক্ষা হওয়ার ডেইট নির্ধারিত ছিল। ২০.১০.২০২২ খ্রি. রাতে বা তার পূর্বেই নিয়োগ সংক্রান্ত এ প্রশ্ন ফাঁস হয়েছে এমন আশংকায় অপরাধীদেরকে শনাক্ত করে গ্রেফতার করতে মাঠে নামে গোয়েন্দারা। এক পর্যায়ে ২০ তারিখ রাতেই ১০০ টি প্রশ্ন সম্বলিত প্রশ্নপত্র পেয়ে যায় তারা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিভিন্ন মর্যাদার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজে নিয়োজিত গ্রেফতারকৃত আসামি এবং সনাক্তকৃত আরো কয়েকজন নিয়োগ বিজ্ঞাপনের সাথে সাথেই ছক করতে থাকে কিভাবে প্রশ্ন ফাঁস করবে, কিভাবে তা বিভিন্ন জনের কাছে বিক্রি করবে, কোন চ্যানেলে টাকা সংগ্রহ করবে এবং কিভাবে তা বন্টন করবে ইত্যাদি বিষয়ে। প্রশ্ন প্রণয়ন, প্রিন্টিং এবং তা সংরক্ষণ কাজে দায়িত্বপ্রাপ্ত ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে থাকা আসামিরা প্রশ্নের হুবহু কপি সংগ্রহ করে সরাসরি অথবা Whatsapp এর মাধ্যমে বিভিন্ন জনের কাছে বিক্রি করে। নির্দিষ্ট চাকরি প্রার্থীদেরকে বিপুল টাকার বিনিময়ে প্রশ্নের সমাধান মুখস্ত করিয়ে তাদের চাকরি প্রায় নিশ্চিত করে ফেলে। প্রশ্ন ফাঁস দেয়া এবং প্রশ্নপত্র দিয়ে উত্তরপত্র মুখস্ত করানো বাবদ ভিন্ন ভিন্ন অংকের টাকা গ্রহণ করে এই চক্রটি।

গ্রেফতারকৃত আসামিদের সহস্তে লিখিত ডায়েরি থেকে লক্ষ লক্ষ টাকা গ্রহণ এবং তা লিখিতভাবে বন্টনের একাধিক প্রমান পাওয়া গিয়েছে। জাতীয় পতাকাবাহি অতি সংবেদনশীল গুরুত্বপূর্ণ এই সংস্থাটিতে চাকরিপ্রার্থীদের কাছ থেকে নগদ লক্ষ লক্ষ টাকা ঘুষ হিসেবে গ্রহণ করার পাশাপাশি বিভিন্ন ব্যাংক চেকের মাধ্যমে ও টাকা হাতিয়েছে চক্রটি। দরিদ্র চাকরিপ্রার্থীদেরকে প্রশ্নপত্র সরবরাহ করে চাকরি নিশ্চিত করার বিনিময়ে তাদের কাছ থেকে ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে লিখিত জায়গা জমি লক্ষ লক্ষ টাকা নিখে নিতো চক্রটি। প্রথম দিকে সাত লক্ষ টাকায় পরবর্তীতে সর্বনিম্ন ২ লক্ষ টাকায়ও প্রশ্ন বিক্রি করা শুরু করে তারা।

গ্রেফতারকৃত আসামিরা এতোপূর্বে ও প্রশ্নপত্র ফাঁসসহ নিয়োগ অনিয়মের কাজ করেছে বলে প্রাথমিকভাবে স্বীকার করেছে গোয়েন্দাদের নিকট।বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ প্রতিটি নিয়োগের ক্ষেত্রেই জিএম, ডিজিএম দের সমন্বয়ে প্রশ্নপত্র প্রণয়ন, প্রিন্ট, সংরক্ষণ, পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেয়া এবং পরীক্ষা কন্ডাক্ট করে দেয়ার জন্য একটি কমিটি গঠন করে দেয়। এই কমিটি প্রশ্নপত্র ফাঁস রোধ যাবতীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে প্রত্যাশা করা হয়। কিভাবে কমিটির চোখ ফাঁকি দিয়ে ঢালাওভাবে প্রশ্নপত্র ফাঁস হলো তার রহস্য উদ্ঘাটন করার জন্য আসামিদেরকে পুলিশ রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে। প্রয়োজনে পরীক্ষা কমিটির সদস্যদেরকেও জিজ্ঞাসাবাদ করে ব্যবস্থা নেয়া হবে।

অপরাধ থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com