ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

অভিজ্ঞদের উপেক্ষা করে নার্সিং এ সরাসরি শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত !

অনুসন্ধান | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১ মে ২০২৩, সোমবার, ৬:২৪ পূর্বাহ্ন

banglahour

অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ হাবিব উল্লাহ স্বাক্ষরিত এক চিঠিতে ঢাকা শের-ই-বাংলা নার্সিং কলেজ ও মানিকগঞ্জ নার্সিং কলেজের জন্য ১৮৮টি পদের বেতন গ্রেড নির্ধারণের প্রস্তাব দেয়া হয়েছে ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর। কম্পিউটার ও ইংরেজি বিভাগের পাশাপাশি নার্সিংয়েও প্রভাষক পদে সরাসরি নিয়োগের নির্দেশনা দেয়া হয়েছে  এই প্রস্তাবে । 

অথচ ২০১৬ সালের নিয়োগ বিধিমালাতে কম্পিউটার এবং ইংরেজি বিষয়ে সরাসরি শিক্ষক নিয়োগের বিধান কার্যকরী থাকলেও নার্সিং এবং অন্যান্য কয়েকটি  পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগ হওয়ার বিধান রাখা হয়। আর এ বিষয়টিই অর্থ মন্ত্রণালয়কে স্মরণ করিয়ে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।  তাই স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মো. শামছুল আলম স্বাক্ষরিত ওই চিঠিতে বিষয়টি সংশোধনের জন্য অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ করে একটি চিঠি দেয়া হয়।

অন্যদিকে পরবর্তি ২০১৯ অর্থবছরের ২৪ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের উপসচিব হায়াত মো. ফিরোজ স্বাক্ষরিত একটি চিঠিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগকে জানানো হয়, সিনিয়র স্টাফ নার্স ও সম পদে কর্মরতদের ক্ষেত্রে পদোন্নতির মাধ্যমে প্রভাষক (নার্সিং) হিসেবে নিয়োগের কোন সুযোগ নেই।

২০২০ সালের ২৫ ফেব্রুয়ারি অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ থেকে উপসচিব নাসিমা পারভীন স্বাক্ষরিত আরেকটি চিঠিতে রহস্যজনকভাবে প্রভাষক (নার্সিং) এ সরাসরি নিয়োগ দিতে নিয়োগ বিধিমালাতেই সংশোধনী আনতে বলা হয়।

এমন অদূরদর্শী সিদ্ধান্তের কারন জানতে চাইলে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ হাবিব উল্লাহ বলেন,  আমি ফাইল না দেখে কোনকিছু বলতে পারব না, আমি এ ব্যাপারে কনসার্ন কর্মকর্তাও না, কারণ আমি বাস্তবায়ন শাখা ৪-এ কর্মরত। হয়ত ৪-এর কোনো কর্মকর্তা না থাকায় আমার স্বাক্ষর নেয়া হয়ে থাকতে পারে।

তিনি এ বিষয়ে  বাস্তবায়ন শাখা-৩ এর কর্মকর্তা উপসচিব এস এম আবদুল্লাহ আল মামুনের সাথে কথা বলতে অনুরোধ করেন।

উপসচিব এস এম আবদুল্লাহ আল মামুনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, “এসব সিদ্ধান্ত অনেক পর্যায় থেকে হয়, কোনো পদের ব্যাপারে প্রস্তাব এলে সংশ্লিষ্ট সব কাগজ দেখে, তাদের নিয়োগবিধি, জনপ্রশাসনের প্রস্তাব, ব্যয় ব্যবস্থাপনা বিভাগের প্রস্তাব-এই সবকিছু মিলিয়েই এই সিদ্ধান্তগুলো হয়।

জানতে চাওয়া হয় ৩ বছর আগে চিঠিতে সই করা উপসচিব নাসিমা পারভিনের সাথে। তিনি বলেন, এটা তো অনেক আগের নথি, এখন বলা যাবে না। আমাকে দেখে বলতে হবে।” ঠিক কী কারণে নার্সিং প্রভাষক পদে সরাসরি নিয়োগের নির্দেশনা দেওয়া হয়েছে এমন প্রশ্নের কোন সদুত্তর দিতে পারেননি তিনি। 

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অভ্যন্তরীণ একটি নথিতে দেখা যায়, ১৯ ফেব্রুয়ারি নাসরিন পারভীন স্বাক্ষরিত ঔ চিঠিতে নার্সিং প্রভাষক পদে সরাসরি নিয়োগের কথা বলা হয়েছে। যোগ্যতা হিসেবে থাকতে হবে, প্রথম শ্রেণির স্নাতোকত্তর ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণির স্মাতকসহ (সম্মান) ও দ্বিতীয় শ্রেণির স্নাতোকত্তর ডিগ্রি । 

এ বিষয়ে জানতে চাইলে নাসরিন পারভীন বলেন, “অর্থ মন্ত্রণালয় থেকে আমরা যে নির্দেশনা পেয়েছি তা মেনেই এই নথি দেয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা ছিল সরাসরি নিয়োগের মাধ্যমে প্রভাষক পদের নিয়োগ হবে, পদোন্নতির মাধ্যমে নয়। যারা সিনিয়র নার্স বা স্টাফ নার্স হিসেবে কর্মরত আছেন, তাদের অন্য জায়গায় পদোন্নতির সুযোগ করে দেয়া হয়েছে ।  তবে এটা এখনও চুরান্ত নয়। 

“অর্থ মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে বলে- আমরাও দিয়েছি। আমরাও (সরাসরি নিয়োগ) চাচ্ছি না। এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়কে অবগতির জন্য আমাদের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে। আমরা আন্তরিকভাবে বলছি মন্ত্রণালয়েরও এখানে ব্যাপার আছে, এ জন্যই আমরা চিঠি চালাচালি করছি। অন্তত ৫০ শতাংশ হলেও যেন পদোন্নতি মাধ্যমে আসে আর বাকি ৫০ শতাংশ সরাসরি হোম আমরা এমনটাই চাচ্ছি। 

শিক্ষক নিয়োগের ব্যাপারে জানতে চাওয়া হয়  সাম্প্রতিক স্নাতক শেষ করা শিক্ষার্থীদের কাছে। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী বলেন, “নার্সিংয়ে সেবা দিয়ে অভিজ্ঞতা অর্জন করার পরই শিক্ষকতায় আসা উচিত। আবার সাধারণ মাঠ পর্যায়ে যারা যোগ্য তাদেরও সুযোগ দেয়া উচিত। এক্ষেত্রে অভিজ্ঞতাকে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া উচিত বলে তাদের কাছে মনে হয়েছে। 

কথা হয় ময়মনসিংহ নার্সিং কলেজ থেকে বিএসসি-মাস্টার্স শেষ করা একজন শিক্ষার্থীর সাথে। তিনি বলেন, বিএসসিতে ৪ বছরে আমরা ক্লিনিক্যাল অভিজ্ঞতা অর্জন করেছি, ৬ মাসের ইন্টার্নশিপ শেষ করে, মাস্টার্সের ২ বছরে হাসপাতালে মাঠপর্যায়ের অভিজ্ঞতা নিয়েছি।  এখন আবার নার্সিংয়ে যোগ দিয়ে ৫ বছর কাজ করে প্রভাষক হতে হবে, বিষয়টি আমার কাছে হাস্যকর।  আমি এভাবে সময় নষ্ট করার পক্ষপাতী না।

দেখা যায় বিএসসি ও মাস্টার্স শেষ করতেই ৬-৭ বছরের ক্লিনিক্যাল অভিজ্ঞতা হয়ে যায়। সরাসরি নিয়োগের এই পদ্ধতিতিতে  সুবিধা আছে, কিন্তু দিন শেষে নার্সিং কলেজে নার্সরাই আসুক শিক্ষক হয়ে। তা না হলে দেখা যাবে  নার্সিং কলেজে না পড়ে বাইরের অনেকেই এখানে চলে  আসছে। যারা একটা সময়  নার্সিং কলেজের প্রিন্সিপাল হবেন, তখন একটা বিশৃঙ্খলা সৃষ্টি হবে। 

কথা হয় বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের মহাসচিব জামাল উদ্দিন বাদশার সাথে।  তিনি বলেন, এ বিষয়ে আমরা  এর আগেও বেশ কয়েকবার কথা বলেছি, আমাদের যোগ্যতাসম্পন্ন যারা আছেন, তারাই এই পদগুলোর আসল দাবিদার। মন্ত্রণালয় এখন সরাসরি নিয়োগের কথা বলা হচ্ছে, যে কোন সিদ্ধান্ত নেওয়ার আগে আমরা যারা স্টেকহোল্ডার আছি- তাদের মাতমত নেয়ার অবশ্যই দরকার ছিল।

কিন্তু কার্যত আমাদের কোন মতামত না নিয়েই তারা এই সিদ্ধান্ত গ্রহন করেছে। নতুন ডিজির সাথে আমরা এ ব্যাপারে আলোচনার মাধ্যমে আমাদের মতামত জানিয়ে দেব।  

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নার্সিং ও মেডিক্যাল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক বলেন, যারা পদোন্নতির মাধ্যমে প্রভাষক হতে চান, তাদের অবশ্যই বিএসসি থাকতে হবে; পাঁচ বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। কিন্তু যারা এখন চাকরি করছেন, এমএসসি করেছেন সরাসরি নিলে তারা কী করবে, তারা কি পদোন্নতি পাবে না? অভিজ্ঞদের নবম গ্রেডে নিয়োগের ক্ষেত্রে একটি আনুপাতিক হারে হতে পারে, কিন্তু একদমই অভিজ্ঞতা তুলে দেওয়া  এটি একটি অদূরদর্শী সিদ্ধান্ত। 


তিনি আরও বলেন,  দেশের সরকারি নার্সিং কলেজ থেকে নার্সিং এবং পাবলিক হেলথে বিএসসি ডিগ্রি নেওয়ার সুযোগ আছে, করা যায় মাস্টার্সও। পাশাপাশি সরকারি সকল নার্সিং ইনস্টিটিউট থেকে নেয়া যায় ডিপ্লোমা ডিগ্রি। এছাড়া বেসরকারি ইনস্টিটিউট, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা, বিএসসি ও মাস্টার্স করার সুযোগ আছে। এখানে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মান নিয়ে নানা প্রশ্ন আছে।

অধ্যাপক বণিক বলেন, দেশে ইচ্ছে মত নার্সিং কলেজ খোলা হয়েছে,  এসব প্রতিষ্ঠানের ভালো শিক্ষক এবং কারিকুলাম দুটিরই অভাব আছে। বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে অভিজ্ঞতা এবং মেধায় কেউ নবম গ্রেডে যাবে, আবার কেউ ধানাই-পানাই করে নবম গ্রেডে যাবে- এটা চলতে দেয়া যায় না।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ লেলিন চৌধুরীর সাথে। তিনি বলেন, সরাসরি নিয়োগ পদ্ধতি চালু করা হলে এ খাতে কর্মরত অভিজ্ঞদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হবে। এমনিতেই নার্সিংয়ে চাহিদানুযায়ী লোকবল বাড়ানো হয়নি, এ খাতের কাঠামেটিও এত দৃঢ় নয়। প্রচলিত নিয়মের বাইরে গিয়ে নতুন করে কিছু করতে চাইলে খাত সংশ্লিষ্টদের মধ্যে কেবল অসন্তোষই বাড়বে, তৈরি হবে না  উষ্ণ সম্পর্ক। ফলে  দিনশেষে আমাদের চিকিৎসাখাতই ক্ষতিগ্রস্ত হবে। শিক্ষকতায়  যিনি আসবেন, তার অবশ্যই ব্যবহারিক অভিজ্ঞতার দরকার আছে। শুধু তত্ত্বীয় জ্ঞান দিয়ে নার্সিং পড়ানো সম্ভব নয়। 


নাম প্রকাশ না করার শর্তে অনেকটা আক্ষেপ করেই বলেন, পিএইচডি করে আমার কী লাভ হল তাহলে? 

তার চেয়ে আমি তো শুধু নার্সিং প্রাকটিস করে গেলেই পারতাম। নতুন নিয়মে তো আমার প্রভাষক হওয়ার সব রাস্তা বান্ধ করে দিয়েছে। আমি উচ্চশিক্ষা নিয়েছি ইনস্ট্রাক্টর থেকে প্রভাষক হবার জন্য। নতুন নিয়মে দেখা যাচ্ছে, -আমি যাদের পড়াচ্ছি, তারা সহজেই প্রভাষক হতে পারবে, কিন্তু আমার প্রভাষক হওয়ার পথ রুদ্ধ করে দেয়া হয়েছে।  

তিনি আরও জানান, নার্সিংয়ে ৪ বছরের ডিপ্লোমা করে তিনি এ পেশায়  যোগদান করেন। পরে ২ বছরে বিএসসি এবং আরও ২ বছরে মাস্টার্স সম্পন্ন করেন। ৫ বছড় সময় নিয়ে থাইল্যান্ড থেকে করেছেন পিএইচডি। হিসেব মতে নার্সিং কলেজের প্রভাষক নিয়োগে তো তারই অগ্রাধিকার থাকা উচিত ছিল। কিন্তু কর্মজীবনে ৯ বছর পড়াশোনা করার পর যখন তিনি স্বপ্ন পূরণের খুব কাছে, ঠিক তখনই তার কপালে পড়েছে চিন্তার ভাঁজ। পদোন্নতির মাধ্যমে শিক্ষক নিয়োগ বন্ধের খবরে হতাস হয়ে পরেছেন এই শিক্ষক।

২০১৬ সালের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নার্সিং শাখার নিয়োগ বিধিমালা অনুযায়ী নার্সিংয়ে সরাসরি প্রভাষক নিয়োগের কোন সুযোগ নেই। নবম গ্রেডে শিক্ষকতা করার জন্য সিনিয়র স্টাফ নার্স/স্টাফ নার্স বা পাবলিক হেলথ নার্স পদে ন্যূনতম ৫ বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। পাশাপাশি থাকতে হবে পাবলিক হেলথ নার্সিং বা নার্সিংয়ে স্নাতক ডিগ্রি ।

কিন্তু নতুন নিয়মে নিয়োগ হলে এমন অনেক অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকরাই পদবঞ্চিত হবেন। 

সরাসরি নিয়োগ পদ্ধতিতে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমার কারণে উচ্চশিক্ষা নেয়া কোন অভিজ্ঞ নার্স আবেদন করতে পারবেন না। সারাদেশে পিএইচডি ডিগ্রিধারী নার্স আছেন ৪১ জন, মাস্টার্স ডিগ্রিধারী আছেন ৩০০০ এবং বিএসসি ডিগ্রি নিয়েছেন এমন নার্সদের সংখ্যা এখন  প্রায় ১০,০০০।


এই মুহুর্তে দেশে বিভিন্ন নার্সিং কলেজে উচ্চশিক্ষিত প্রায় ১০০০ নার্স ইনস্ট্রাক্টর হিসেবে কর্মরত আছেন। যারা সবাই সিনিয়র স্টাফ নার্স পদমর্যাদার এবং দশম গ্রেডে চাকরি করছেন। নার্সিং কলেজে প্রভাষক পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগের ক্ষেত্রে এতদিন যে বিধিমালা ছিল, তাতে পদোন্নতি পেয়ে নবম গ্রেডে যাওয়ার সুযোগ ছিল। নতুন নিয়মের ফলে যারা নার্সিং শিক্ষা দিচ্ছেন তাদের নার্সিং শিক্ষকতায় আর পদোন্নতির সুযোগ থাকছে না।

নার্সিং প্রভাষক পদে সরাসরি নিয়োগ শুরু হলে বেসরকারি নার্সিং শিক্ষার ঢালাও বাণিজ্যিকীকরণ হবে বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্ঠ অনেকেই। নাম প্রকাশ না করার শর্তে একজন বলেন, “সরকারি অনেক কলেজেই পর্যাপ্ত শিক্ষক বা লাইব্রেরির ব্যাবস্তা নেই। বেসরকারি কলেজের অনস্তা কি হতে পারে তা সহজেই অনুমেয়। এক্ষেত্রে তারা শিক্ষার্থী ভর্তি করবে আর সার্টিফিকেট দেবে। এই সার্টিফিকেটেই কিন্তু সরকারি কলেজে এসে শিক্ষক হয়ে যাবেন অনেকেই ।  এক্ষেত্রে অদক্ষ লোকরাই বেশি দায়িত্বে চলে আসবে, ফলে কমবে সেবার মান।

অন্য একজন বলেন , নার্সিং পেশায় ব্যবহারিক ও তত্ত্বীয়  ২ ধরনের জ্ঞানেরই সমান প্রয়োজন হয়। যারা শিক্ষকতায় আসবেন, তাদের যদি নার্সিংয়ের কোনো অভিজ্ঞতাই না থাকে, তাহলে কেবল তাত্বিক জ্ঞান নিয়ে তিনি কতটা পড়াতে পারবেন সেটি ভাবার যথেষ্ট অবকাশ আছে।  

তিনি আরও বলেন,  একজনকে ডাক্তারকে কোর্ষ শেষে ইন্টার্নশিপ করতে হয়। এটা কিন্তু ব্যাবহারিক জ্ঞান অর্জনের জন্যই করতে হয়। কিন্তু প্রস্তাবিত এই বিধিমালায় বাস্তব জ্ঞানের কোনো মূল্যায়ন করা হয়নি। 

নার্সিং ও মিডওয়াইফারি সহকারী পরিচালক (শিক্ষা) মোছাম্মৎ সুরাইয়া জেবীনের সাথে। তিনি  বলেন, নিয়োগ হলে ২০১৬ সালের নিয়োগ বিধিমালা অনুযায়ী পদোন্নতির মাধ্যমেই নিয়োগ হতে হবে। এখানে সরাসরি নিয়োগের কোন সুযোগ নেই। এতগুলে অভিজ্ঞতাসম্পন্ন মানুষকে উপেক্ষা করার প্রশ্নই আসে না।

যোগাযোগ করা হয় নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মাকসুরা বেগমের সাথে। তিনি বলেন, নিয়োগ ফিফটি-ফিফটি করা যেতে পারে। যারা অভিজ্ঞ ডিগ্রিধারী তাদের অভিজ্ঞতাকে যেমন আমাদের কাজে লাগাতে হবে, তেমনি নতুন যারা মেধাবীদেরকেও আমাদের সমান সুযোগ দিতে হবে। এখনও যেহেতু সরাসরি নিয়োগ প্রক্রিয়ার বাস্তবায়ন হয়নি সুতরাং আপাদত নিয়োগ আগের প্রক্রিয়াতেই হচ্ছে।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com