ঢাকা, ১৬ মে ২০২৪, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মেঘনা নদীর দূষণ প্রতিরোধ মহাপরিকল্পনা নেওয়া হয়েছে - স্থানীয় সরকার মন্ত্রী

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১৪ মে ২০২৩, রবিবার, ২:১০ অপরাহ্ন

banglahour

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, আলো, বাতাস ও পানি আল্লাহ প্রদত্ত সম্পদ যা সারা পৃথিবীর সকল মানুষের জন্য অপরিহার্য। বিশেষকরে নদীমাতৃক জনবহুল বাংলাদেশের জন্য পানির বিশুদ্ধতা জরুরী বিষয়। সে লক্ষ্যে সায়দাবাদ পানি পরিশোধন প্রকল্পের উৎস মেঘনা নদীর পানি দূষণ রোধে মহাপরিকল্পনা নেওয়া হয়েছে। 

তিনি রবিবার (১৪মে) ঢাকায় একটি অভিজাত হোটেলে ঢাকা ওয়াসা আয়োজিত "মাস্টার প্ল্যান অন মেঘনা রিভার" শীর্ষক এক ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এ কথা বলে।

এ সময় তিনি আরো জানান ঢাকা শহরের আশেপাশের ছয়টি নদীর পানি দূষণরোধে মহাপরিকল্পনা নেওয়া হয়েছে যাতে নদীগুলোকে দূষণ ও দখল থেকে রক্ষা করা যায়। 

মোঃ তাজুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রতিক্রিয়ার দায় বাংলাদেশের অতি নগন্য হলেও বাংলাদেশ সবচেয়ে বেশি ভুক্তভোগী দেশ গুলোর একটি। আজকেও মোখা নামক একটি ঘূর্ণিঝড় বাংলাদেশের উপকূল অতিক্রম করছে। 

উন্নত বিশ্বের শিল্পায়নের দায় আমাদের নিতে হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, পানি ও বাতাসের মতন সম্পদের দূষণরোধে আমাদের সমন্বিত প্রয়াস নিতে হবে। সে জন্য তিনি জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতি কাটিয়ে উঠতে উন্নয়ন অংশীদারদের আরো সক্রিয় ভূমিকা রাখার আহবান জানান। 

মন্ত্রী বলেন, মানুষের জীবন জীবিকার জন্য পানি অপরিহার্য। কিন্তু মানুষই এই পানি দূষণ করে থাকে নানাভাবে। মানুষ কৃষিতে কীটনাশক ও সার ব্যবহার করে, শিল্পায়নের বর্জের মাধ্যমে পানি দূষণ করে। এ সময় তিনি পানির মতো অমূল্য সম্পদ দূষণ থেকে রক্ষায় সবাইকে আরো সচেতন হওয়ার আহ্বান জানান। 

ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং সভাপতিত্ব করেন ঢাকা ওয়াসার ম্যানেজিং ডাইরেক্টর প্রকৌশলী তাকসিম এ খান। এতে আরো বক্তৃতা করেন এএফডি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর চাসাত্তে বেনিয়ট ও ঢাকাস্থ জার্মান দূতাবাসের উন্নয়ন সহযোগিতার প্রধান ফ্লোরিয়ান হোলেন।

জাতীয় থেকে আরও পড়ুন

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি

সর্বশেষ

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি
banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com