ঢাকা, ২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক

স্বাস্থ্য | নিজস্ব প্রতিবেদক

(১১ মাস আগে) ১৭ মে ২০২৩, বুধবার, ২:০১ অপরাহ্ন

banglahour

ঢাকা: বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস- ২০২৩ উপলক্ষে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে বুধবার (১৭মে) দেশব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়েছে। এদিন শুরুতে হাসপাতালের সামনে বেলুন উড়িয়ে এসব অনুষ্ঠানের উদ্বোধন করেন হাসপাতালের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল রিজভী। এরপর সকাল ১০টায় হাসপাতালের অডিটোরিয়ামে একটি গণমুখী সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। কারণ, এই রোগের কোনো দৃশ্যমান লক্ষণ থাকে না। ফলে কারো উচ্চ রক্তচাপ থাকলেও, তিনি যদি পরিমাপ না করেন তাহলে তার পক্ষে জানা সম্ভব নয় যে তিনি এই রোগে আক্রান্ত। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের সবচেয়ে ভালো কৌশল হচ্ছে রক্তচাপ নির্ণয় করা। 
 

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী)-এর সভাপতিত্বে গণমুখী সেমিনারে স্বাগত বক্তব্য দেন হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিক। তিনি বলেন, উচ্চ রক্তচাপের ফলে অনেক সময় একজন মানুষের জীবনে বড় ধরনের অঘটন ঘটতে পারে। এ জন্য সঠিকভাবে উচ্চ রক্তচাপ পরীক্ষা করা প্রয়োজন। আর এটি কমাতে হলে অবশ্যই আমাদের দৈনন্দিন জীবনে পরিবর্তন আনতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরি বলেন, আমরা ২০১৮ সাল থেকে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচির পাইলট পর্বের সফল সমাপ্তির পর, ‘বাংলাদেশ হাইপারটেনশন কন্ট্রোল ইনিশিয়েটিভ’ নামে একটি কর্মসূচি শুরু করে যা বর্তমানে দেশের ২৩ জেলার ১৮২ টি উপজেলায় চলমান রয়েছে। বর্তমানে এই কাভারেজ এলাকায় মোট প্রায় ১২ লক্ষ লোকের স্ক্রিনিং করা হয়েছে। উচ্চ রক্তচাপে ভুগছে এমন রোগীদের রেজিস্ট্রি করা হয়েছে মোট প্রায় ১ লক্ষ ৬০ হাজার। আর এদের মধ্যে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের হার ৫৩%, যা নিঃসন্দেহে প্রশংসনীয়। 

সেমিনারে মুখ্য আলোচকের বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক এ বি এম আবদুল্লাহ বলেন, উচ্চ রক্তচাপ একটি নিরব ঘাতক। জাতিকে সচেতন করা ছাড়া এই রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তাই চিকিৎসক ও সাধারণ মানুষদের উচ্চ রক্তচাপ সম্পর্কে সচেতন হতে হবে। 

এদিন দুপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের অডিটোরিয়ামে তরুণ চিকিৎসকদের অংশগ্রহণে উচ্চ রক্তচাপ বিষয়ে একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে উচ্চ রক্তচাপের চিকিৎসার নানা দিক নিয়ে আলোচনা করে বিশেষজ্ঞ চিকিৎসকরা। এ ছাড়াও মে মেজারমেন্ট মানথ- (এমএমএম) এর অধীনে দেশব্যাপী বিনামূল্যে সাধারণ মানুষদের রক্তচাপ পরীক্ষা করা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com