ঢাকা, ২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মহাকাশে প্রথম সৌদি নারী নভোচারী রায়না

বিশ্ব | ডেস্ক রিপোর্ট

(১০ মাস আগে) ২৮ মে ২০২৩, রবিবার, ২:০৫ অপরাহ্ন

banglahour

প্রথম কোন সৌদিয়ান মহিলা হিসেবে মহাকাশে যাচ্ছেন তিনি। তার নাম রায়না বারনাউয়ি। সে একজন স্তন কেন্সার ও স্টেম কোষ বিশেষজ্ঞ হিসেবে বিশ্বে বহুল পরিচয়।

প্রথম মহিলা মহাকাশ নভোচারী রায়নার সাথে অভিযাত্রী হচ্ছেন সৌদি আর এক অভিযাত্রী আলি-আল-কানি। একটি বেসরকারি অভিযানে মহাকাশে পাড়ি দিচ্ছেন এই দুই সৌদি নাগরিক।

আলি-আল-কারনি পেশায় একজন অভিজ্ঞ যুদ্ধবিমান চালক। যেখানে প্রথম সৌদি নারী নভোচারী রায়না একজন কেন্সার বিশেষজ্ঞ।

বেসরকারি মহাকাশ যানটির উদ্যোক্তা "অ্যাক্সিয়ম স্পেস"। এটি ফ্লোরিডা কেপ কেনেডা কানাভেরাল কেন্দ্র থেকে শনিবার ২৬ মে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্র (আইএসএস) এর উদ্দেশ্য রওনা দেয়।

গতকাল রোববার ২৬ মে এক্সিয়ম মিশন ২ এর অভিযাত্রীরা স্পেসএক্স ফেলকন ৯ রকেটে চেপে কানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় ৫ টা ৩৭ মিনিটে রওনা দেয়।

এই অভিযানে অংশ নিচ্ছেন মোট চারজন অভিযাত্রী।  তারা ২০টি গবেষণা করবেন বলে সূত্র থেকে জানা যায়। আইএসএস-এ এই মুহূর্তে ৭জন অবস্থান করছেন।  এদের তিনজন রাশিয়ান,  তিনজন এমেরিকান ও একজন সংযুক্ত আরব আমিরাতের।  যার নাম সুলতান আল নেয়াদি, যিনি প্রথম আরবি হিসেবে মহাকাশে হেঁটেছেন (স্পেসওয়াক)। গতমাসে তিনি এই নজির গড়েন।

রায়ানা সাংবাদিক বৈঠকে বলেন, সৌদি প্রথম নারী হিসেবে মহাকাশে অভিযাত্রী হওয়া আমার জন্য অত্যন্ত আনন্দের একটি বিষয়। যে কোন বিষয়ে প্রথম হওয়াটা খুবি চমৎকার।  আমি আইএসএসএ কিছু গবেষণা করবেন বলেও জানান তিনি।

সৌদি আরবের হয়ে প্রথম মহাকাশ অভিযানে যান ১৯৮৫ সালে। সেবারে প্রথম সৌদিয়ান ও প্রথম পুরুষ অভিযাত্রী হয়েছিলেন বায়ুসেনার পাইলট সুলতান বিন সলমন বিন আব্দুল আজিজ।
[সূত্র :ডেইলি মেইল]

বিশ্ব থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com