ঢাকা, ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

“নজরুল-এর কবিতায় আড্ডা” ফ্রান্সে বসবাসরত প্রবাসীদের

প্রবাস | মাসুদ আহমেদ

(৯ মাস আগে) ২ জুন ২০২৩, শুক্রবার, ৭:৫৮ পূর্বাহ্ন

banglahour

সাম্য, সম্প্রীতি, প্রেম ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলাম এর ১২৪তম জন্ম জয়ন্তীতে ৩১ মে বুধবার কবিতায় আড্ডা’র আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল “নজরুল-এর কবিতায় আড্ডা”। 

ফ্রান্সে বসবাসরত প্রবাসী কবি, ছড়াকার, প্রাবন্ধিক, লেখক, সাংবাদিক, সাংস্কৃতিক সংগঠক, সাহিত্য অনুরাগী, সংগীত শিল্পী, আবৃত্তি সংগঠক ও আবৃত্তি শিল্পীদের অংশগ্রহণে এই আয়োজনে ছিল নজরুল সাহিত্য নিয়ে আলোচনা, কবিতা আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। 

‘কবিতায় আড্ডা’র সংগঠক রাকিবুল ইসলামের ব্যবস্থাপনায় ও নাট্যকর্মী সোয়েব মোজাম্মেলের উপস্থাপনায় নজরুল জয়ন্তীতে নজরুল সাহিত্য নিয়ে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক সংগঠক সাখাওয়াত হোসেন হাওলাদার। 

তাঁর বিশ্লেষণে তিনি নজরুলের অসাম্প্রদায়িক চেতনার বিভিন্ন দিক তুলে ধরেন, নজরুল সাহিত্যকে আমরা কিভাবে ধারণ ও উপলব্ধি করতে পারি তা নিয়ে বিস্তারিত আলোচনা ও মত বিনিময় করেন। আবৃত্তি শিল্পী মুহাম্মদ গোলাম মোর্শেদ নজরুলের শেষ ভাষণটি পাঠ করেন। 

এছাড়াও অনুষ্ঠানে আবৃত্তি করেন গীতি কবি ও আবৃত্তি শিল্পী মুনির কাদের, ছড়াকার লোকমান আহমেদ আপন, স্রোত সম্পাদক কবি বদরুজ্জামান জামান, সাংস্কৃতিক অনুরাগী হাসনাত জাহান, আবৃত্তি শিল্পী সাইফুল ইসলাম, কলম সৈনিক আশিক আহমেদ উল্লাস, কবি মেরী হাওলাদার, চারণ সদস্য জুয়েল দাশ রায় লেনিন, ইয়াসমিন আক্তার মিলি, খালেদুর রহমান সাগর । 

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত থেকে আলোচনায় অংশগ্রহণ করেন প্যারিস বাংলা প্রেস ক্লাব সভাপতি শাহ সোহেল, সাংবাদিক বাদল পাল, সাংবাদিক শেবুল আহমেদ, সাংবাদিক মাসুদ আহমেদ ও ওমর প্রমুখ। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন আয়োজক ও সংগঠক রাকিবুল ইসলাম।

প্রবাস থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com