ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ঋষি সুনাককে নিয়ে উপমহাদেশে উল্লাস থাকলেও তার মগজে ব্রিটেনের স্বার্থ

মতামত | সৈয়দ ইশতিয়াক রেজা

(১ বছর আগে) ২৭ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার, ৪:৪৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৪৫ অপরাহ্ন

banglahour

ঋষি সুনাককে নিয়ে উপমহাদেশে উল্লাস থাকলেও তার মগজে ব্রিটেনের স্বার্থ

ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন ঋষি সুনাক। ব্রিটেনের ইতিহাসে এই প্রথম দেশ চালানোর দায়িত্ব নিলেন এক অভিবাসী সন্তান। লিজ ট্রাসের ইস্তফার পর থেকে সুনাকের নাম ছিল সব আলোচনায়।

সুনাক ভারতীয় বংশোদ্ভূত কি না তা নিয়ে ভারতে বা উপমহাদেশে উল্লাস থাকলেও তার মগজে ব্রিটেনের স্বার্থের বাইরে কিছুই নেই এবং আমরা নিশ্চিত যে তার কাজকর্মেও সেটাই দৃশ্যমান হবে।

বাংলাদেশের ভেতরও ঋষি সুনাককে নিয়ে আমাদের আলোচনার শেষ নেই। সেখানে অদ্ভুত সব কথা সামাজিক মাধ্যমে দেখতে পাচ্ছি। কেউ বলছেন, উপনিবেশিক ব্রিটিশ শাসনের বিরুদ্ধ মধুর প্রতিশোধ। কেউবা এমন করে ট্রল করছেন যেন ব্রিটেন এক গভীর খাদে পড়ে গেছে। যারা এমনটা করেছেন তারা বুঝতে পারছেন না যে, গণতন্ত্রের সৌন্দর্যই এটি, দলের ভেতর কতটা গণতন্ত্র চর্চা হলে দল প্রধানের সমালোচনা করা যায়, সংসদে স্বচ্ছতার ভেতর দিয়ে সরকার বদলানো যায়।

আমাদের এখানে সংবিধানে থাকা ৭০ অনুচ্ছেদের কারণে দলীয় সংসদ সদস্যরা কেবল জ্বি জ্বি হুজুর করেন সংসদে, কোনো জন-গুরুত্বপূর্ণ ইস্যুতে জনগণের পক্ষে দলের বাইরে ভোট দিতে পারেন না।

ঋষি সুনাককে নিয়ে ভারতে উল্লাস বেশি। অথচ তাদের জন্যই শিক্ষা এই যে, মানুষকে তার ধর্ম বা আদি পরিচয় দিয়ে বিচার করলে কোনোদিনই তিনি ব্রিটিশ সরকার প্রধান হতে পারতেন না।

বাংলাদেশেও মানুষের ধর্মীয় পরিচয় নিয়ে উন্মাদনা আছে, আদি পরিচয় অস্বীকার করার প্রবণতা আছে। পাকিস্তানে আরও বেশি আছে এসব বিদ্বেষ চর্চা।

ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েই পুরোনো একঝাঁক মন্ত্রীকে ছাঁটাই করলেন ঋষি সুনাক। পাশাপাশি, পূর্বসূরি লিজ ট্রাসের জমানায় বাদ পড়া এবং ইস্তফা দেওয়া কয়েকজন রক্ষণশীল নেতা-নেত্রীকে মন্ত্রিসভায় ফিরিয়েছেন তিনি।

দায়িত্ব নিয়েই বলেছেন তার মূল লক্ষ্য অর্থনীতিকে লাইনে ফিরিয়ে আনা। তীব্র জ্বালানি সংকট এবং উচ্চ মূল্যস্ফীতির জেরে দিশাহীন যুক্তরাজ্যের অর্থনীতির সঙ্গে তাকে সামাল দিতে হবে চরম বিভক্ত একটি রাজনৈতিক দলকে।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাড়িতে ঢোকার আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, সহানুভূতির সঙ্গেই দেশের অর্থনৈতিক সঙ্কটের মোকাবিলা করবেন তিনি। বলতে দ্বিধা করেননি যে, তার পূর্বসূরি বেশকিছু ভুলভ্রান্তি করেছেন। সেগুলো শোধরানোর কাজ তাকে করতে হবে।

কোভিড-১৯ মহামারির সময় অর্থনীতি দেখভালের দায়িত্বে থাকা, বিপুল পরিমাণ সরকারি ব্যয়ের মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠান ও নাগরিকদের সহায়তা করে ব্যাপক প্রশংসা পেয়েছিলেন ঋষি। এখন তার একটাই কাজ, দলে ও অর্থনীতিতে বিরাজমান অস্থিরতা নিরসন করা। মুখের কথায় নয়, কাজের মাধ্যমে দেশকে ঐক্যবদ্ধ করে তুলতে হবে তাকে।

চলতি বছরই ট্রাসের সঙ্গে দলীয় নেতৃত্বের লড়াইয়ে নামার সময় তিনি যে অর্থনৈতিক পরিকল্পনা হাজির করেছিলেন এখন সেটাকেই সামনে আনবেন তিনি। সুনাক ট্রাসের কর হ্রাস ও ধার করে প্রতিদিনের ব্যয় সামলানোর পরিকল্পনার কড়া সমালোচনা করেছিলেন; বলেছিলেন, ওই পরিকল্পনা অর্থনীতিকে বড় ধরনের ধাক্কা দেবে।

দেড় মাস প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা ট্রাসের আমলে পাউন্ডের দর কয়েক দশকের মধ্যে সবচেয়ে নিচে চলে যায়, বন্ডের দাম ধসে পড়ে, ব্রিটিশ অর্থনীতি হাবুডুবু খেতে থাকে তুমুল অস্থিরতার মধ্যে। ঋষি নিজে যা চেয়েছিলেন তা পেয়েছেন। দেখা যাক তার হাত ধরে ব্রিটেন কী পায়।

লেখক: প্রধান সম্পাদক, গ্লোবাল টেলিভিশন

সুত্র: ঢাকাপোস্ট

মতামত থেকে আরও পড়ুন

banglahour
সীমিত আয়ের মানুষ যাবে কোথায়?
ঈদের পর নতুন বেশ কিছু পণ্যের দাম বেড়েছে

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com