ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

কর্ম ব্যস্ততা বেড়েছে মুক্তাগাছার ছিপ তৈরির কারিগরদের

সারাদেশ | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ১২ জুলাই ২০২৩, বুধবার, ২:২৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:৩৬ অপরাহ্ন

banglahour

ফাইল ফটো।

ময়মনসিংহের মুক্তাগাছায় ব্যস্ত সময় পার করছে বাদে মাঝিরা গ্রামের ছিপ তৈরির কারিগররা। বর্ষা মৌসুম এলেই বেড়ে যায় তাদের কর্ম ব্যস্ততা। ছিপ তৈরির কাজে নিয়োজিত আছে এ গ্রামের প্রায় দেড় শতাধিক পরিবার। প্রতিটি বাড়ির ওঠানে চলছে ছিপ তৈরির কাজ। বারতি উপার্জনের জন্য পুরুষদের পাশাপাশি নারীরাও সংসারের কাজের ফাঁকে হাত লাগিয়েছেন ছিপ তৈরির কাজে। সংসারে আর্থিক সচ্ছলতা ফিরিয়ে আনতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছে তারা। ছিপ তৈরি করেই পাল্টে গেছে অজোপাড়াগাঁয়ের অর্থনৈতিক চিত্র। বিস্তারিত মুক্তাগাছা প্রতিনিধি রিপন সারওয়ার এর পাঠানো তথ্য 

বর্ষায় প্রকৃতির রূপ বদলের সাথে সাথে নদী-নালা, খাল-বিল ফিরে পায় নাব্যতা। সৌখিন মাছ শিকারীরা মেতে উঠে মাছ শিকারের জন্য। ঠিক তখনই বাদে মাঝিরা গ্রামের বাহারী রকমের বাঁশের তৈরি ছিপ শুভা পায় মাছ শিকারীদের হাতে। 

বাঁশ দিয়ে ছিপ তৈরির জন্য দিন দিন পরিচিতি বাড়ছে বাদে মাঝিরা গ্রামের। প্রায় একশত বছর আগে এ গ্রামে শুরু হয়েছিল ছিপ তৈরির কাজ। বংশ পরাম্বরায় প্রায় ৫০টি কারখানায় ছিপ তৈরির কাজে জড়িয়ে আছে প্রায় দেড় শতাধিক পরিবার। মৌসুমী ফসল আবাদ শেষে অবসর সময়ে কাজ করে আর্থিকভাবে সাবলম্বি হচ্ছে নারী-পুরুষসহ বেকার যুবক-যুবতীরাও। 

নারীরা প্রতিদিন ৩শ থেকে ৪শ টাকা এবং পুরুষ কারিগরা ৮শ থেকে ১ হাজার টাকা আয় করে থাকে। এ বাঁশ শিল্পের কাঁচামাল নিয়ে আসা হয় সুনামগঞ্জের বিভিন্ন এলাকা থেকে, আনার পর নারীরা ব্যস্ত হয়ে পরে ছাঁটাই-বাঁছাইয়ের কাজে। 

এরপর পুরুষ কারিগররা বিশেষ কায়দায় বাঁছাইকৃত বাঁশ গুলোকে আগুনে ছ্যাকা দিয়ে আকা-বাকা সুজা করে নিপুন হাতে তৈরি করে বাহারী রকমের পূর্ণাঙ্গ ছিপ। এই ছিপ স্থানীয় বাজারসহ ঢাকা, রংপুর, দিনাজপুর, রাজশারী, খুলনা, যশোর ও দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা এসে ট্রাক বুঝাই করে কিনে নিয়ে যায়। 

এ বর্ষা মৌসুমে বাদে মাঝিরা গ্রাম থেকে প্রায় দশ লক্ষ ছিপ দেশের বিভিন্ন জায়গায় যাবে এমনটাই আশা করছেন কারখানার মালিকরা। 

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com