ঢাকা, ২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ভয়াবহ আকার ধারণ করছে ডেঙ্গু

সারাদেশ | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ১২ জুলাই ২০২৩, বুধবার, ২:৩১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:৩২ অপরাহ্ন

banglahour

চট্রগ্রাম: বন্দরনগরী চট্টগ্রামে ভয়াবহ আকার ধারণ করছে ডেঙ্গু। প্রতিদিনই বাড়ছে শনাক্তের সংখ্যা। ইতিমধ্যে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। মারা গেছেন ১৩ জন। পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় নিয়ে এডিস মশার প্রজননস্থল খুঁজতে প্রথমবারের মত ড্রোন অভিযানে নেমেছে সিটি কর্পোরেশন। সচেতনতা বাড়াতে করা হচ্ছে মাইকিং। অন্যদিকে নগরীর পাশাপাশি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে পৃথক ডেঙ্গু কর্ণার স্থাপনের কাজ শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। 

চট্টগ্রামে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। গত ৯ জুলাই  থেকে ড্রোন অভিযানে নামে সিটি কর্পোরেশন। আর সেদিনই অতীতের রেকর্ড ছাড়িয়ে ২৪ ঘন্টায় আক্রান্ত হন ১শ ১১ জন । জুনের শেষ সপ্তাহ ও জুলাই মাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ছিল সবচেয়ে বেশি। এ পর্যন্ত মারা গেছেন ১৩ জন। নগরী ও জেলায় চিকিৎসা নিচ্ছেন ১০১৪ জন ডেঙ্গু রোগী। 

ভয়াবহ এ পরিস্থিতিতে প্রথমবারের মত এডিস মশার প্রজননস্থল খুঁজতে ড্রোন অভিযানে নেমেছে সিটি কর্পোরেশন। নাগরিক সচেতনতায় মাইকিং,ওষুধ ছিটানোর পাশাপাশি ড্রোনের মাধ্যমে মশার প্রজননস্থল চিহ্নিত করে ভবন মালিকদের জরিমানাও করছে সিটি কর্পোরেশন।  

এদিকে ডেঙ্গুতে আক্রান্তদের মধ্যে ৫০ শতাংশের বেশি নারী ও শিশু হওয়ায় বাড়তি সতর্কতা নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর অংশ হিসেবে নগরীর পাশাপাশি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোকে দিয়েছে আলাদা ডেঙ্গু কর্ণার করার নির্দেশনা।  অন্যদিকে প্রস্তুত চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষও। 

বিশিষ্টজনেরা বলছেন, সিটি কর্পোরেশন আগে থেকে মাঠে নামলে পরিস্থিতি এতটা ভয়াবহ হত না। বন্ধ হয়ে যাওয়া নালা-নর্দমা ও নির্মাণাধীন ভবনগুলোকে অগ্রাধিকার দিয়ে নিয়মিত অভিযান পরিচালনার দাবি তাদের।

সারাদেশ থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com