ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

২৫,০০০টাকা বেতনের দাবিতে শাহবাগে শ্রমিক সমাবেশ

অর্থনীতি | শাহপরান সাইম

(১১ মাস আগে) ১৪ জুলাই ২০২৩, শুক্রবার, ৪:৫৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৫৭ পূর্বাহ্ন

banglahour

ঢাকা:  হাজার হাজার পোশাক শ্রমিক সংহতি সমাবেশে যোগদান করে। নূন্যতম বেতন (২৫,০০০/-) পঁচিশ হাজার টাকাসহ ৭ দফা দাবী জানান তাঁরা।

"বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি " উদ্যোগে ঢাকার শাহবাগে "জাতীয় জাদুঘরের" সামনে এই শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। শুক্রবার (১৪ই জুলাই ২০২৩) সকাল ১১টায় শুরু হয় সমাবেশটি।

"দ্রব্যমূল্য কমাও, জান বাঁচাও" এই স্লোগানকে সামনে রেখে সমাবেশটি করা হয়। এতে দেশের বিভিন্ন প্রান্তের পোশাক শ্রমিকরা অংশ নেয়। ঢাকা, নারায়ণগঞ্জ,  গাজীপুর, কুমিল্লা ও চট্টগ্রাম সহ সারাদেশ থেকে মিছিলে-মিছিলে, শ্লোগানে-শ্লোগানে একে একে সকাল থেকেই অংশ নিতে থাকে সমাবেশ স্থলে।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংহতি সমাবেশের সমন্বয়ক কমিটির প্রধান জুনায়েদ সাকি। "বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির" সভাপতি তাসলিমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করে সাধারণ সম্পাদক বেলাল হুসেন। এছাড়াও বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ সমাবেশে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন।

বক্তৃতা বলেন, দ্রুত পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধি না করলে শ্রমিকদের পুঞ্জীভূত ক্ষোভ আর নিয়মতান্ত্রিক সমাবেশে থাকবে না। এক্ষেত্রে সরকারের উদাসীনতা আরও একটি শ্রমিক বিদ্রোহের সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

বিভিন্ন স্থান থেকে আসা শ্রমিক ও শ্রমিক নেতাদের কথায়ও ছিল নানান অভিযোগ, ক্ষোভ আর অনুরোধ। বেতন বৃদ্ধির দাবির কথায় মালিক পক্ষের সাথে বাকবিতণ্ডার ঘটনার বর্ণনাও করেন কেউ কেউ।

২০১৮ সালে বেতন বৃদ্ধির পর থেকে সময়ে সময়ে দ্রব্য মূল্য লাগামহীন ভাবে বৃদ্ধির অভিযোগ করেন। তাদের দাবি বেতন বাড়ানোর আশ্বাস দিলেও তা কখনো কার্যকর হয়নি।

অর্থনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com