ঢাকা, ১২ মে ২০২৪, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে

সাঁতারকে শিক্ষাক্রমে অন্তর্ভুক্ত করা প্রয়োজন

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ২৬ জুলাই ২০২৩, বুধবার, ১:১১ অপরাহ্ন

banglahour

ঢাকা: জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস-২০২৩’ পালন উপলক্ষে ২১-২৫ জুলাই পর্যন্ত একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ (সিআইপিআরবি)। 

প্রতিযোগিতায় সার্বিক সহযোগিতা করে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোটাইটি। বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয় ২৫ জুলাই ২০২৩, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশন বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার ও উন্নয়ন পরিচালক ম্যাট ক্যানেল, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর ড. মাহবুবা নাসরীন ও সিআইপিআরবি‘র উপ নির্বাহী পরিচালক ড. আমিনুর রহমান। অনুষ্ঠানে বিষয় ভিত্তিক উপস্থাপনা করেন ড. আমিনুর রহমান। 

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি পানিতে ডুবে মৃত্য প্রতিরোধের উপর গুরুত্বারোপ করে সাঁতারকে শিক্ষাক্রমের মধ্যে অন্তর্ভুক্ত করার জন্য প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে পানিতে ডুবে মৃত্যুবরনকারীদের মধ্যে বেশিরভাগই তরুন ও শিশু, তাই তাদের সচেতনতা তৈরির উদ্দেশ্যে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতা খুবই কার্যকর। 

এজন্য সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ ও ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি-কে ধন্যবাদ জানান তিনি। পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ, যা একটি অনন্য অর্জন বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী। বিতর্ক আয়োজনের সমাপনি অনুষ্ঠানের বিশেষ অতিথি ব্রিটিশ হাইকমিশন বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার ও উন্নয়ন পরিচালক ম্যাট ক্যানেল বলেন, বাংলাদেশে পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে বিভিন্ন দাতা সংস্থার মাধ্যমে সহায়তা করে আসছে যুক্তরাজ্য। 

ইউকে এইড ম্যাচ ফান্ড এবং রয়্যাল ন্যাশনাল লাইফবোট ইন্সটিটিউশনের মাধ্যমে ৬-১০ বছর বয়সী শিশুদের সাঁতার শেখানো, ৫ বছর বয়সের নিচের শিশুদের দিবাযত্ন কেন্দ্রে রাখা এবং কমিউনিটির সেচ্ছাসেবকদের ফার্স্ট রেসপন্স ট্রেনিংয়ে সহায়তা করে আসছে তার দেশের সরকার। ভবিষ্যতেও এই কার্যক্রম চলমান থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

সিআইপিআরবি’র উপ নির্বাহী পরিচালক ড. আমিনুর রহমান তার উপস্থাপনায় বাংলাদেশ ও বিশ্বের পানিতে ডুবে মৃত্যুর পরিসংখ্যান, বাংলাদেশে সিআইপিআরবি পরিচালিত বিভিন্ন গবেষণার ফল ও পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধের উপায় নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, পানিতে ডুবে বাংলাদেশে যে গড়ে প্রতিদিন ৪০ জন শিশু মারা যায়, তা প্রতিরোধে দেশীয় প্রযুক্তি আছে। পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন যে ৬টি কর্মপন্থা হাতে নিয়েছে, তার তিনটিই সুপারিশ করেছে বাংলাদেশ। অনুষ্ঠান শেষে বিজয়ী ও রানার আপ দলকে পুরস্কার হিসেবে ক্রেস্ট, সার্টিফিকেট ও বই তুলে দেন উপস্থিত অতিথিগণ। 

স্কুল পর্যায়ে বিজয়ী হয়েছে রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, রানার আপ হয়েছে আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল। কলেজ পর্যায়ে বিজয়ী হয়েছে সরকারি বিজ্ঞান কলেজ (অ্যান্ড কলেজ), রানার আপ বীরশ্রেষ্ঠ মুন্সি আবদুর রউফ কলেজ। আর বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিজয়ী হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও রানার আপ হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। সারা দেশ থেকে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যদালয় পর্যায়ের নির্বাচিত ৯৬টি দল এই বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয়।

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com