ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

হেদায়েতের বয়ান করা মাওলানা করল মসজিদ দখল!

ধর্ম |

(১ বছর আগে) ১ অক্টোবর ২০২২, শনিবার, ১২:৫৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:২০ পূর্বাহ্ন

banglahour

চরমোনাইপন্থী ইউপি চেয়ারম্যান হেদায়েত উল্লাহ আযাদী

রাজধানীর মাতুয়াইলে নিউটাউন কেন্দ্রীয় জামে মসজিদ দখলের অভিযোগ উঠেছে চরমোনাইপন্থী বরিশাল সদর উপজেলার জাগুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইসলামিক বক্তা মাওলানা হেদায়াতুল্লাহ আজাদীর বিরুদ্ধে! 
জানা যায়, রাজধানীর মাতুয়াইল এলাকার নিউটাউন কেন্দ্রীয় জামে মসজিদে দীর্ঘদিন জুমার নামাজ পড়াতেন জনপ্রিয় ইসলামিক বক্তা আবুল কালাম আজাদ বাশার।

সামাজিক মাধ্যম ফেসবুকে সাধারণ জনগণ ও স্থানীয় মুসল্লিরা অভিযোগ করেছেন, শুক্রবার (২৩ সেপ্টেম্বর) নামাজের আগে কওমি মাদ্রাসার কয়েকশ ছাত্র নিয়ে অবৈধভাবে মসজিদ দখল করেছে চরমোনাইপন্থী ইউ পি চেয়ারম্যান হেদায়াতুল্লাহ আজাদী।

এ ব্যাপারে মসজিদের বর্তমান খতিব আবুল কালাম আজাদ বাশারের সাথে কথা হলে তিনি বলেন, বিষয়টি গণমাধ্যমে আসুক তা আমি চাই না। তবে যে ঘটনা ঘটেছে সেটা মসজিদের অভ্যন্তরীণ বিষয়। বিষয়টি নিয়ে সমঝোতার চেষ্টা চলছে। আশা করছি দ্রুতই স্থানীয় প্রশাসন ও কমিটির ব্যক্তিরা সমাধান করবেন।  

এবিষয়ে, মাওলানা হেদায়াতুল্লাহ আজাদীর ব্যক্তিগত মোবাইল নাম্বার ০১৯১৬....১৯৭ নাম্বারে কল দিলে সাংবাদিক পরিচয় দিতেই তিনি ফোন কেটে দেন। পরবর্তীতে তার সফর সঙ্গী নরুল হুদা সাব্বির কল রিসিভ করলে মসজিদ দখলের অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা সম্পূর্ণ ভিত্তিহীন, হুজুর বিষয়টা জানতেন না। মসজিদ কমিটির দাওয়াতে মূলত সেখানে জুম‍ার নামাজ পড়াতে এবং বয়ান করতে যান।

এদিকে মাওলানা আবুল কামাল বাশার আযাদ তার ফেসবুকে লিখেছেন- 
গত ২৩ সেপ্টেম্বর জুমু'আর দিন যা ঘটেছিল-
আমি জুমু'আর নামাজ পড়ার জন্য যাত্রাবাড়ী পার হওয়ার পর সভাপতি সাহেব কল করে জানালেন যে, উনাকে থানা থেকে কল করে জানানো হয়েছে- খতীব সাহেব যেন আজকের জুমু'আর নামাজ পড়াতে না আসেন, মাসজিদে গন্ডগোল হওয়ার সম্ভাবনা রয়েছে।
আমি জানতে চাইলাম কিসের গন্ডগোল? কেন গন্ডগোল? কারা গন্ডগোল করবে? সমস্যা তো কমিটি নিয়ে চলছে, সেটা খতীবের উপর আসলো কেন? 
তিনি বললেন, আমি তো এখনো বাসায়। খোঁজ নিয়ে আপনাকে জানাচ্ছি। তখন সময় ১১.৪৫ হতে পারে।
কিছুক্ষণ পর মুয়াজ্জিন সাহেব কল করে জানালেন- পুরো মাসজিদ জুড়ে মাদ্রাসার ২/৩ শত ছাত্র বসে গেছে। মাসজিদের হুজরায় একজন হুজুর বসে আছেন। তিনি নাকি আজকের জুমু'আর নামাজ পড়াবেন।
এর একটু পর আমার পরিচিত একজন মুসল্লি কল করে জানালেন, সাইনবোর্ড মেইন রোডের মাথা থেকে  সেতুবন্ধন টাওয়ার পর্যন্ত পুরো রাস্তা জুড়ে মাদ্রাসার ছাত্ররা ছড়িয়ে-ছিটিয়ে দাঁড়িয়ে আছে।
আমি ফিরে আসলাম।
পরক্ষনে জানতে পারলাম- কমিটির অভ্যন্তরীণ বিভক্তির সুযোগ নিয়ে পীর সাহেবের কয়েকজন মুরীদ মাসজিদ কমিটির আরো ২/১ জন সদস্য সহ বৃহ:বার রাতে এ হীন পরিকল্পনা হাতে নেয়। যা পরবর্তীতে সিরাজ আকন নামের একজন মুরীদ তার ফেসবুকে পোস্টও করে। পার্শ্ববর্তী মাদ্রাসার কতৃপক্ষের সাথে যোগাযোগ করে জুমু'আর ১ ঘন্টা আগেই তারা মাসজিদ দখলে নেয়।
আমি বিস্মিত হয়েছি, 
৩ বছরের উপর এই মাসজিদে জুমু'আ পড়াচ্ছি কোন দিন খতীব নিয়ে কাউকে সমালোচনা করতে শুনিনি, আজ হঠাৎ করে এটা কি হলো! 
একজন স্বনামধন্য আলেম হঠাৎ করে জুমু'আ পড়াতে আসলেন, বর্তমান খতীবকে একটু কল করার প্রয়োজনও বোধ করলেন না! 
খতীব সাহেব আজ কেন নামাজ পড়াবেন না, তা তিনি জানতেও চাইলেন না, এটা কি করে হয়! 
তিনি তো একটি মাসজিদের নিয়মিত খতীব, ঐ মাসজিদ রেখে তিনি শুধু শুধু আরেক মাসজিদে জুমু'আ পড়ানোর দাওয়াত নেবেন কেন? অথচ তিনি একজন সচেতন আলেম, একটি ইসলামী দলের নেতা ও রানিং চেয়ারম্যান।
আল্লাহ ভাইজানকে ক্ষমা করুন।
একজন আলেমের ইজ্জত- সম্মান যদি অন্য আলেমের কাছে নিরাপদ না হয়, তাহলে আলেমদের সম্মান আর কার কাছে নিরাপদ থাকবে? 
আল্লাহ আমাদের একমাত্র সাহায্যকারী। 'আলাইহি তাওয়াককালতু ওয়া ইলাইহি উনিব।
এবিষয়ে নিউটাউন কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি নেসার উদ্দীনের সাথে কথা হলে তিনি বলেন, দীর্ঘদিন যাবৎ কোন সমস্যা ছাড়াই আবুল কালাম আজাদ বাশার সাহেব নামাজ পড়াচ্ছেন এতদিন কোন বিরোধ ছিলো না। হঠাৎ করে একটা পক্ষের কি হলো তা আমার জানা নেই। 

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com