ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মুক্তিযুদ্ধকে তুলে ধরার আহবান ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি কমিউনিটি’র

প্রবাস | মাসুদ আহমেদ

(১১ মাস আগে) ১ আগস্ট ২০২৩, মঙ্গলবার, ২:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:০৮ অপরাহ্ন

banglahour

প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে বাংলা ভাষা, বাঙালি সংস্কৃতি ও মহান মুক্তিযুদ্ধকে তুলে ধরার আহবান জানিয়েছেন ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি মুক্তিযোদ্ধা ও কমিউনিটির নেতৃবৃন্দ।

রোববার (৩০ জুলাই) বিকালে প্যারিসের ম্যারি দ্য ক্লিসির একটি হলরুমে এটিএন বাংলা'র ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ আহবান জানান অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল মুক্তিযোদ্ধা ও লেখক সংবর্ধনা। এতে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ ও মো. এনামুল হককে সম্মাননা স্মারক উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়। 

এছাড়া বাংলা সাহিত্যে ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ফ্রান্সপ্রবাসী বাংলাদেশি কবি ও লেখক রিয়াজ আহমেদ জুয়েল সম্মাননা দেওয়া হয়।দ্বিতীয় পর্বে শিশুদের মধ্যে 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ' বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।শুভা তালুকদারের পরিচালনায় সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশ করেন- আরিফ রানা, কুমকুম রানা, সাগর বড়ুয়া, মৌসুমী চক্রবর্তী, হৈমন্তী বড়ুয়া, এছাড়া নৃত্যে পরিবেশন করেন দেবশ্রী চ্যাটার্জী, সুবর্ণা বড়ুয়া ও ডোনা সাহা এবং আবৃত্তি করেন- কবি মোস্তাফা হাসান, রাহুল চৌধুরী ও অর্পিতা রয়।

এটিএন বাংলা'র ফ্রান্স প্রতিনিধি দেবেশ বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন ড. উত্তম বড়ুয়া, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, ড. ছন্দা বড়ুয়া, বিকশিত নারী সংঘের সভাপতি শাহেদা আক্তার, ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি সুব্রত ভট্টাচার্য শুভ, ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব শাহীন আরমান চৌধুরী, আওয়ামী লীগ নেতা আশরাফুল ইসলাম, আলী আজম, চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রয়, কবি মোস্তাফা হাসান, একুশ উদযাপন পরিষদ ফ্রান্সের মহাসচিব এমদাদুল হক স্বপন, বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক কেন্দ্রীয় কমিটির সদস্য মো. আলী হোসেন, ইউরোবিডি২৪.নিউজের সম্পাদক ইমরান মাহমুদ, ফ্রান্স-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ফেরদৌস করিম আখঞ্জি, প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ, লিগ্যাল এইডের চেয়ারম্যান এ. এম আজাদ ও ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি তাজ উদ্দিন প্রমুখ।অনুষ্ঠানে বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্রমুক্ত ও উন্নত-সমৃদ্ধ ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্ন বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে সবাইকে কার্যকরী ভূমিকা রাখতে হবে।

তারা বলেন, দেশের পাশাপাশি প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে আমাদের বাঙালির ভাষা, কৃষ্টি-কালচার ও মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দিতে হবে।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com