ঢাকা, ২১ জুলাই ২০২৪, রবিবার, ৬ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ছয় অভিযোগের বিষয়ে দুদকের পদক্ষেপ গ্রহণ

অনুসন্ধান | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ৩১ অক্টোবর ২০২২, সোমবার, ১১:২৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৩১ পূর্বাহ্ন

banglahour

দুদকের অভিযান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট হতে ৬টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ২টি দপ্তরে অভিযান পরিচালনা করা হয়েছে। বাকি ৪টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

৩০ অক্টোবর রোববার এসব অভিযান ও পত্র প্রেরণ করা হয় বলে জানিয়েছেন দুর্নীতি দমনে কাজ করা এই সরকারী সংস্থা উর্ধ্বতন কর্মকর্তারা।

তারা জানান, রাজধানীর মহাখালীর জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে কর্মরত আনসার ও আয়াদের বিরুদ্ধে টাকার বিনিময়ে বিশেষজ্ঞ ডাক্তারদের সিরিয়াল পাইয়ে দেয়াসহ অন্যান্য অভিযোগের প্রেক্ষিতে রোববার দুদক সেখানে একটি অভিযান পরিচালনা করে। দুদকের প্রধান কার্যালয়ের দুই জন কর্মকর্তার সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম এই অভিযান পরিচালনা করে।

অভিযানকালে টিম ছদ্মবেশে ক্যান্সার রোগীদের সাথে সেখানে কর্মরত আনসার ও আয়াদের খাদ্য বিতরণ কার্যক্রম পর্যবেক্ষণ করে এবং টাকার বিনিময়ে ডাক্তারদের সিরিয়াল পাইয়ে দেয়াসহ বেশ কিছু অনিয়ম টিমের নজরে আসে। পরবর্তীতে অনিয়মের বিষয়ে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে তারা কথা বলে। হাসপাতাল পরিচালক সেবা বিঘ্নকারী কর্মচারীদের বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন মর্মে দুদককে জানান।

অপরদিকে রোববার বাসাইল ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে ভুয়া বিল ভাউচারের তৈরি করে কলেজ ফান্ডের অর্থ আত্মসাৎ করার অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, টাংগাইলের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম আরও একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। অভিযান পরিচালনাকালে এনফোর্সমেন্ট টিম ঘটনাস্থল পরিদর্শন করে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের বক্তব্য গ্রহণ ও রেকর্ডপত্র সংগ্রহ করে।

সংশ্লিষ্ট কলেজের আয়-ব্যায় রেজিস্ট্রারে বেশ কিছু অনিয়ম টিমের নিকট প্রাথমিকভাবে পরিলক্ষিত হয়। কলেজের অভ্যন্তরীণ নিরীক্ষা কমিটি তাদের প্রতিবেদনেও ৪৬,৬৪,৪১৭ টাকা আত্মসাৎ করা হয়েছে মর্মে উক্ত কলেজের সাবেক অধ্যক্ষকে দায়ী করে প্রতিবেদন দাখিল করে। এনফোর্সমেন্ট টিম প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পেয়েছে। এই বিষয়ে পরবর্তীতে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে দুদক।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৪টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com