ঢাকা, ৪ মে ২০২৪, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

পাকিস্তান রাষ্ট্র সৃষ্টিতে বাঙালির মুক্তি ঘটবে না, তা বঙ্গবন্ধু আগেই জানতেন

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(৮ মাস আগে) ৬ আগস্ট ২০২৩, রবিবার, ১০:২৬ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, ভারত-পাকিস্তান বিভক্তি বা পাকিস্তান রাষ্ট্র সৃষ্টিতে যে বাঙালির মুক্তি ঘটবে না তা জাতির পিতা বঙ্গবন্ধু আগেই অনুধাবন করতে পেরেছিলেন। এটি বঙ্গবন্ধুর দূরদর্শিতার স্বাক্ষর বহন করে। 

প্রতিমন্ত্রী শনিবার রাতে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮তম শাহাদতবার্ষিকী ও শোকাবহ আগস্ট ২০২৩ উপলক্ষ্যে 'আমরা সূর্যমুখী' আয়োজিত 'জনক তুমি বাংলাদেশ' শীর্ষক স্মরণসভা, বইয়ের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পাকিস্তান রাষ্ট্র সৃষ্টি হওয়ার আগে ১৯৪৭ সালের ৭ই জুলাই বঙ্গবন্ধু কোলকাতার এক সভায় বাংলা ভাষার ওপর আক্রমণের আশঙ্কা প্রকাশ করেছিলেন যা তৎকালীন ইত্তেহাদ পত্রিকায় প্রকাশিত হয়। এরপর ১৯৪৭ সালের ৭ই আগস্ট অনুরূপ এক ঘরোয়া সভায় বঙ্গবন্ধু আশঙ্কা প্রকাশ করলেন যে ভারত-পাকিস্তান বিভক্তি বাঙালির চূড়ান্ত মুক্তি ঘটাবে না। বঙ্গবন্ধু ছিলেন ভাষা আন্দোলনের অগ্রসেনানী। ১৯৪৮ সালের ১১ মার্চ ভাষার দাবিতে তিনিই প্রথম গ্রেফতার হন। পরবর্তীতে তাঁরই নেতৃত্বে বিভিন্ন ধারাবাহিক ও ন্যায়সঙ্গত আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশ নামক স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের জন্ম হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তৃতা করেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য জননেতা আমির হোসেন আমু এমপি। অনুষ্ঠানমালা উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদ এর সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com