ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

চালু হলো ল্যাপটপ অদল-বদলের পূর্ণাঙ্গ প্ল্যাটফর্ম ‘এক্সচেঞ্জকরি’

অর্থনীতি | নিজস্ব প্রতিবেদক

(১০ মাস আগে) ২৩ আগস্ট ২০২৩, বুধবার, ১:২৮ অপরাহ্ন

banglahour

ঢাকা: পুরনো ল্যাপটপ ও কম্পিউটার অদল-বদল, ক্রয়-বিক্রয় এবং আপগ্রেড করার পূর্ণাঙ্গ প্ল্যাটফর্ম ‘এক্সচেঞ্জকরি’ চালু করলো সিস্টেমআই টেকনোলজিস লিমিটেড। স্বল্প বাজেটে পুরনো ল্যাপটপ বা ডেস্কটপ পিসির প্রয়োজন হলে এই প্ল্যাটফর্ম থেকে ক্রয় করা যাবে ওয়ারিন্টিসহ। 

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন এই প্ল্যাটফর্ম সম্পর্কে জানিয়েছে প্রতিষ্ঠানটি। কেউ পুরাতন ল্যাপটপ বা ডেস্কটপ অদল-বদল বা বিক্রয় করতে চাইলে তাকে এক্সচেঞ্জকরির ওয়েবসাইটে পুরনো ডিভাইসের ছবি ও প্রয়োজনীয় তথ্য দিতে হবে। তথ্যের সঙ্গে পণ্য যাচাই-বাছাই সাপেক্ষে মূল্য নির্ধারণ করবে প্রতিষ্ঠানটি। এরপর গ্রাহক পণ্যটি বিক্রয় করে দিতে পারবেন অথবা প্রয়োজনীয় বাড়তি মূল্য যোগ করে নতুন পণ্য নিতে পারবেন। সাধারণত একজন গ্রাহক নতুন ল্যাপটপ বা কম্পিউটার কেনার সময় ২/৩ বছরের ওয়ারেন্টি পেয়ে থাকেন। 

ওয়ারেন্টির এই সময় শেষ হওয়ার পরে স্বল্পমূল্যে আপগ্রেড বা সার্ভিস পাওয়ার ব্যবস্থা রাখা হয়েছে এক্সচেঞ্জকরি প্ল্যাটফর্মে। এ ব্যাপারে এক্সচেঞ্জকরি প্ল্যাটফর্মের প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল আহমেদ বলেন, বাংলাদেশের সাধারণ ভোক্তা ও কর্পোরেট ব্যবহারকারী পর্যায়ে ৮০ লাখের বেশি পুরনো ল্যাপটপ ও ডেস্কটপ পিসি রয়েছে।
এক্সচেঞ্জকরি প্ল্যাটফর্ম এই ডিভাইসগুলো বেশিদিন সচল রাখার ও পুনরায় ব্যবহারের জন্য কাজ করবে। আমরা বছরে এক লাখ কেজি ই-বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছি। এতে করে গ্রাহক পর্যায়ে কম্পিউটার কেনার খরচ কমবে, পরিবেশ সবুজ থাকবে এবং এর ফলে সার্কুলার ইকোনোমিতে প্রবেশ করবে বাংলাদেশ। এক্সচেঞ্জকরি প্ল্যাটফর্ম আউটলেট থেকে সেবা দেওয়ার পাশাপাশি হোম সার্ভিসও দিবে। এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে এক্সচেঞ্জকরির ওয়েবসাইটে www.exchangekori.com এই ঠিকানায়।

অর্থনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com