ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

এনটিআরসিএ নীতিমালা বাতিলে হাইকোর্টের রুল

শিক্ষা | নিজস্ব প্রতিবেদক

(৫ মাস আগে) ৯ নভেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ১২:৩২ অপরাহ্ন

banglahour

ঢাকা: শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো এম.পি.ও. নীতিমালা, ২০২১ এর পরিশিষ্ট ' ঘ ' এর ক্রমিক নং ৮,৯ এবং ১০ এর ৩ নং কলাম অনুযায়ী, যাদের শিক্ষাজীবনে একটির বেশি তৃতীয় বিভাগ/ শ্রেণী/ সমমান তারা বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক পদে এবং মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদে চাকুরীর আবেদন করতে পারবে না।  

নীতিমালার এমন বিধান কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সহ বিবাদীদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে সোমবার (০৮ অক্টোবর) বিচারপতি শেখ হাসান আরিফ   ও বিচারপতি মো: বজলুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।  

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট বায়েজীদ হোসাইন, অ্যাডভোকেট নাঈম সরদার ও ব্যারিস্টার সোলায়মান তুষার। 

এর আগে গত ০৫ নভেম্বর,২০২৩ আবেদনকারী ঝালকাঠি জেলার একটি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।  

রিটে বলা হয়েছে, গত ৩ আগস্ট ২০০৯ সালের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী, ২৪ অক্টোবর ১৯৯৫ তারিখের পূর্বে যে সকল ব্যক্তি কোন বেসরকারি নিম্ন মাধ্যমিক বা বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক হিসেবে নিয়োগ পেয়ে জব ইনডেক্স নম্বর পেয়েছিলেন তারা তাদের শিক্ষাগত জীবনে একাধিক তৃতীয় বিভাগ থাকা সত্ত্বেও উক্ত পদগুলিতে চাকুরীর জন্য আবেদন করতে পারবেন। যেহেতু আবেদনকারী ১৯৯৪ সালে জব ইনডেক্স নাম্বার পান এবং এখনো পর্যন্ত  কর্মরত আছেন। সুতরাং আবেদনকারী উক্ত পদসমূহে আবেদন করতে আইনগতভাবে অধিকারী।  

কিন্তু  আবেদনকারীর শিক্ষাগত জীবনে একাধিক তৃতীয় বিভাগ থাকায়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো এম.পি.ও. নীতিমালা, ২০২১ অনুযায়ী, উক্ত পদ সমূহে আবেদন করতে পারছেন না। যেটি বেআইনি এবং চরম বৈষম্যমূলক যা বাংলাদেশের সংবিধানের মৌলিক মানবাধিকারের সাথে সাংঘর্ষিক।

এ বিষয়ে আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির বলেন,  আশা করি শিক্ষা মন্ত্রণালয় অতি দ্রুতই হাইকোর্টের রুলের জবাব দিবে এবং আদালতের রায়ের মাধ্যমে রিট আবেদনকারী সহ হাজার হাজার বঞ্চিত শিক্ষকবৃন্দ সংশ্লিষ্ট পদগুলোতে আবেদন করার সুযোগ পাবেন।

শিক্ষা থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com