ঢাকা, ৫ মে ২০২৪, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বাংলাদেশের ভোট পর্যবেক্ষণ করবে ১২টি দেশ

জাতীয় | বাংলাআওয়ার ডেস্ক

(৫ মাস আগে) ২২ নভেম্বর ২০২৩, বুধবার, ১১:৩৫ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৩৬ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ প্রকাশ করেছে ১২টি দেশ ও সংস্থা। এক সংবাদ সম্মেলনে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, এ পর্যন্ত দেশ হিসেবে ১২টি আবেদন পাওয়া গেছে। সংস্থা হিসেবে চারটা আবেদন পেয়েছি। তারা আমাদের নির্বাচন পর্যবেক্ষণে আসার সম্মতি জানিয়েছে। 

এদিকে সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময় ২১ নভেম্বর থেকে বাড়িয়ে ৭ ডিসেম্বর করেছে নির্বাচন কমিশন। 

আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী, যে কোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে এই সময়ে আবেদন করতে পারবে। 

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, চারটি সংস্থার মধ্যে আফ্রিকান ইলেকটোরাল থেকে ১১ জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের চারজন, আইআরআই থেকে পাঁচজন এবং ইইউ থেকে চারজন নির্বাচন পর্যবেক্ষণে আসবেন।

ইসির কর্মকর্তারা বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ১২টি দেশ থেকে ৪৪ জন পর্যবেক্ষক আসবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। যার মধ্যে উগান্ডা থেকেই আসছেন ১১ জন পর্যবেক্ষক। এখন পর্যন্ত যে সব দেশ থেকে বাংলাদেশের ভোট পর্যবেক্ষণের আবেদন এসেছে- অস্ট্রেলিয়া থেকে একজন, ইতালিয়ান একজন, আইরিশ একজন, স্লোভাক একজন, ব্রিটিশ একজন, ফ্রেঞ্চ একজন, উগান্ডা থেকে আসবেন ১১ জন, জার্মানি থেকে আসবেন দুজন, জাপানিজ একজন, সুইডিশ একজন, নিউজ এজেন্সি এএফপি থেকে ১২ জন, ভারতীয় একজন, সাউথ এশিয়ান ফোরাম থেকে আসবেন চারজন, ব্রিটিশ হাইকমিশন থেকে একজন, নিউ দিল্লি টেলিভিশন থেকে আসবেন দুজন। 
 

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com