ঢাকা, ৫ মে ২০২৪, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

স্বেচ্ছাসেবী সংগঠন ‘শালিণ্য’র ন্যাশনাল ভলান্টিয়ার অ্যাওয়ার্ড অর্জন

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(৪ মাস আগে) ৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ৭:৪৯ অপরাহ্ন

banglahour

স্বেচ্ছাসেবী সংগঠন ‘শালিণ্য’র ন্যাশনাল ভলান্টিয়ার অ্যাওয়ার্ড অর্জন

স্বেচ্ছাসেবায় অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ বরিশাল জেলার স্বেচ্ছাসেবী সামাজিক যুব সংগঠন ‘শালিণ্য’ পেলো ভিএসও ন্যাশনাল ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২৩। ৫ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী সিনেট ভবনে ভিএসও আয়োজিত আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী দিবসের কর্মসূচি শেষে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

সংগঠনের পক্ষে সম্মাননা স্মারক ও সনদ গ্রহণ করেন শালিণ্য সম্পাদক কিশোর চন্দ্র বালা, সেক্রেটারিয়েট মেম্বার মৌসুমী শর্মা ও নির্বাহী সদস্য আখতার হোসেন।

২০০৮ সালের ১৬ এপ্রিল থেকে পথ চলা শুরু করে সুদীর্ঘ ১৬ বছরে বরিশাল জেলার শিশু, নারী ও সুবিধা বঞ্চিত মানুষের জন্য প্রায় আটশতাধিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় যুব সমাজকে স্বেচ্ছাশ্রমে উদ্বুদ্ধ ও সম্পৃক্ত করেছে শালিণ্য। সামাজিক কাজের মধ্যে শিশুর মেধা বিকাশ ও প্রতিভা প্রকাশে সহ-শিক্ষামূলক কর্মসূচি পরিচালনা, শিশু পরিষদ গঠনের মাধ্যমে শিশুর নেতৃত্ব বিকাশ ও অধিকার, সুরক্ষায় সচেতন করা। যুবদের দক্ষতা বৃদ্ধিতে নানান মেয়াদী প্রশিক্ষণ পরিচালনা করা ও সমাজ সেবায় দেশাত্মবোধে উদ্বুদ্ধ করে স্বেচ্ছাশ্রমে উৎসাহিত করছে শালিণ্য ইতোমধ্যে বরিশালের ৭ উপজেলায় প্রায় সাত শতাধিক প্রশিক্ষিত যুব কর্মী রয়েছে সংগঠনটির।

নারীর জীবন মান উন্নয়নে ও শিশুর গুণগত শিক্ষা নিশ্চিতে নিরক্ষর শ্রমজীবী নারীদের নিয়ে চলছে স্যাটেলাইট স্কুল কার্যক্রম। দরিদ্র শিক্ষার্থীদের লেখাপড়ার সার্বিক দায়িত্ব নিয়ে থাকে সংগঠনটি। সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে সচেতনতা করাসহ মানবাধিকার রক্ষায় জনসচেতনতায় আইন অবগতকরণ কর্মসূচিও রয়েছে প্রতিষ্ঠানটির।

বরিশাল জেলা প্রশাসন হতে মনোনীত হয়ে সংগঠনের প্রতিষ্ঠাতা ও সম্পাদক কিশোর চন্দ্র বালা, বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের নবগঠিত জাতীয় যুব কাউন্সিলে বরিশাল বিভাগের যুবদের প্রতিনিধি হিসেবে কেন্দ্রীয় কমিটিতে দায়িত্ব পালন করছেন এবং ২০২২ সালে বরিশাল বিভাগীয় শ্রেষ্ঠ যুব সংগঠক হিসেবে যুব উন্নয়ন অধিদপ্তর হতে সম্মাননা পেয়েছেন।

২০১৬ সালে বরিশাল জেলার শ্রেষ্ঠ যুব সংগঠন, ২০১৭ সালে দেশ সেরা যুব সংগঠন হিসেবে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জন করে শালিণ্য। শালিণ্য ২০১৮ সালে সমাজ সেবা অধিদপ্তর ও ২০২২ সালে যুব উন্নয়ন অধিদপ্তর হতে নিবন্ধন লাভ করে।

প্রায় দশ সহস্রাধিক সদস্য নিয়ে বছরের প্রতিটি দিনই স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করে চলা সংগঠনগুলোর মধ্যে শালিণ্য অন্যতম। এই অনন্য কাজের স্বীকৃতি স্বরূপ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ভিএসও কর্তৃক ‘শালিণ্য’-কে ন্যাশনাল ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২৩ প্রদান করে সংগঠনটির সদস্য ও কর্মীদের সম্মানীত করা হয়েছে।

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com