ঢাকা, ২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

জাতিকে দেউলিয়া ও মেধাশূন্য করতেই বুদ্ধিজীবী হত্যা: আইইবি

জাতীয় | ডেস্ক নিউজ

(৪ মাস আগে) ১৪ ডিসেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ১১:১২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:১৬ পূর্বাহ্ন

banglahour

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের বিজয়ের দ্বারপ্রান্তে এসে বাংলাদেশ হারিয়েছে সূর্য সন্তানদের। পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসররা হত্যা করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের। জাতিকে দেউলিয়া ও মেধাশূন্য করতেই বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছে। দেশকে চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষক ও গবেষক শূন্য করতে চেয়েছে তারা।
বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দেশের সবচেয়ে প্রাচীন পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) পক্ষ থেকে রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করে প্রকৌশলী নেতারা এইসব কথা বলেন।  
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট ও বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, স্বাধীনতার ৫২ বছর পরও ১৪ ডিসেম্বরে হারানো সূর্য সন্তানদের ক্ষতি পূরণ হয় নেই, হবেও না। জাতি এখনো সেই শোক ভুলতে পারেনি। সেই শোককে শক্তিতে পরিণত করে শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ষড়যন্ত্র করে সেই গতি থামানো যাবে না। 
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মুখপাত্র ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম মনজুরুল হক মঞ্জু বলেন, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর যারা ঘটিয়েছিল তারা এখনো দেশে নানান ষড়যন্ত্র করছে। এখনো তারা চায় দেশ দেউলিয়া ও মেধাশূন্য হয়ে যাক। দেশের গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় নির্বাচনকে বাধাগ্রস্ত করতে চায়। তাদের এই ষড়যন্ত্রকে ধুলিসাৎ করে শেখ হাসিনা সফল হবেন। 
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ভাইস-প্রেসিডেন্ট ও পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলু বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী ও এদেশে তাদের দোসরেরা বাংলাদেশের ভবিষ্যতকে ধ্বংস করতেই ১৪ ডিসেম্বর ঘটিয়েছে। হত্যা করে দেশের সূর্য সন্তানদের। বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের বিচার এখনো হয়নি। দ্রুতই বিচার নিশ্চিত করে আগামীতে যেন এই ঘটনার পুনরাবৃত্তি না হয় সেই দাবি জানাই। 
এ সময় আইইবির কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ও বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. নুরুজ্জামান, সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী অমিত কুমার চক্রবর্তী, আইইবি ঢাকা সেন্টারের সম্পাদক ইঞ্জিনিয়ার মো. নজরুল ইসলামসহ আইইবির বিভিন্ন বিভাগ ও সেন্টারের প্রকৌশলী নেতারা উপস্থিত ছিলেন।  
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া, মিলাদ এবং মোমবাতি প্রজ্বলনসসহ নানান কর্মসূচি পালন করে।
 

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com