ঢাকা, ২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ফেসবুক শুধু বিনোদন নয় ক্ষতিরও কারণ

অন্যান্য | মুহাম্মাদ রাহাতুল ইসলাম

(৪ মাস আগে) ২৪ ডিসেম্বর ২০২৩, রবিবার, ৮:৩৬ অপরাহ্ন

banglahour

প্রযুক্তির উৎকর্ষতার পালে বাড়তি হাওয়া লাগিয়েই ফেসবুকের জন্ম। আমেরিকান কম্পিউটার ও সফটওয়্যার প্রোগ্রামার মার্ক জাকারবার্গ হার্ভাড বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করার সময়, তার বন্ধু ও কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজেসের সাহায্য নিয়ে ফেসবুক নির্মাণের পরিকল্পনা করে। এবং পরবর্তীতে ২০০৪ সালের ১১ই জানুয়ারী দ্যা ফেসবুক ডট কম ডোমেইন কিনা হয়। আর ২০০৫ সালের আগস্ট মাসে জুকারবার্গ ভিজিটরদের সুযোগের কারণে (The Facebook) কে সংক্ষিপ্ত করে (Facebook) নামে রাখেন, এবং এই নামে একটি ডোমেইন কিনেন। এবং সেখান থেকেই যাত্রা শুরু হয় আজকের ফেসবুকের। 

মার্ক জুকারবার্গ যখন “দ্য ফেসবুক” নামে নতুন সাইটটি চালু করে তার পরবর্তী ২৪ ঘন্টার মধ্যেই ১২০০ জন শিক্ষার্থী এতে যোগ দিয়েছে। প্রথমদিকে এটি হার্ভার্ড কলেজের মধ্যেই সীমাবদ্ধ ছিল, দুই মাসের মধ্যে এটি বোস্টন শহরের অন্যান্য স্কুল কলেজ, আইভি লীগ এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত ইনপ্রসেন হয়।আর এভাবেই এক সময় দেশের গন্ডি পেরিয়ে ফেসবুকে ছড়িয়ে পরে বিশ্বের বিভিন্ন প্রান্তে। যোগাযোগকে অনেকটা সহজ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

আমরা সবাই জানি যে, ফেসবুক হলো একটি “global social networking platform“.তাই, এখানে জায়গা বা লোকেশন (location) নিয়ে কোনো সীমাবদ্ধতা নেই।আপনি যেখানেই থাকেন না কেন খুব সহজেই পৌঁছে যেতে পারবেন পৃথিবীর যেকোনো প্রান্তের মানুষের কাছে। দেশ বিদেশের বিভিন্ন জায়গা, লোক এবং পরিবেশের সাথে পরিচিত হতে পারবেন যখন তখন। তাছাড়া, Facebook translation feature এর মাধ্যমে, আমরা দেশ বিদেশে থাকা এমন বিভিন্ন ফেসবুক ব্যাবহার কারীদের সাথে সংযুক্ত হতে পারি, যারা ভিন্ন রকমের আলাদা আলাদা ভাষাতে কথা বলেন।

অন্য সব কিছুর মতোই ফেসবুকের ভালো দিক যেমন রয়েছে ঠিক তেমনই রেয়েছে ক্ষতিকর দিকও। প্রশ্ন আসতে পারে ফেসবুকের আবার ক্ষতি কি? এটি তো নিতান্তই সামাজিক যোগাযোগের মাধ্যম। উপরন্তু ইদানীং এটিকে অনেকের ব্যবসা আর জীবিকার প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করছেন। কত্ত পুরোনো বন্ধুদের খুঁজে পাওয়া যায় এই ফেসবুকে—যুক্ত থাকা যায় পৃথিবীর সব প্রান্তের মানুষদের সঙ্গে। জানা যায় অনেক কিছু, এমনকি সংবাদপত্র আর টেলিভিশনের চেয়েও দ্রুততর সময়ে হালনাগাদ তথ্যটি পাওয়া যায় ফেসবুকে। 

আমাদের জানা উচিৎ যে, যে জিনিস যতবেশি উপকারী হয় তার ক্ষতির দিকটাও কিন্তু ততবেশি ভয়ানক হয়ে থাকে।শুধু মানুষের আবিস্কৃত সব কিছুতেই নয় প্রকৃতিতেও এমন অনেক কিছু রয়েছে যা প্রয়োজন মাফিক ভীষণ উপকারী, কিন্তু ভিন্ন দিকে ব্যবহার হলেই সেটা হয়ে যায় মারাত্মক ক্ষতির কারণ।

ফেসবুক শব্দটির সঙ্গে পরিচিত নয় এই প্রজন্মের এমন তরুণ তরুণী খুঁজে পাওয়া মুশকিল। ফেসবুক যেন তার অদৃশ্য আকর্ষণে তার দিকে টেনে নিয়ে যাচ্ছে ছোট বড় সকলকেই।উঠতি বয়সের কিশোর কিশোরীরা বিনোদন খুঁজতে গিয়ে আসক্ত হয়ে যাচ্ছে ফেসবুকে। এবং এই ফেসবুকের অপব্যবহারের মাধ্যমেই তারা নিজেরাও যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে তেমনই ক্ষতি করছে অন্যদেরকেও।

ডিজিটাল দিবস উপলক্ষে ইউনিসেফ আয়োজিত এক জরিপের ফলাফলে দেখা যায়।দেশের ২৫ শতাংশ শিশুই ১১বছর বয়সের আগেই ডিজিটাল জগতে প্রবেশ করে। ১০থেকে ১৭ বছর বয়স্ক স্কুল কলেজও মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে ১ হাজার ২৮১ জনের উপর চালানো এই জরিপে দেখা যায় শিশুরা ইন্টারনেটে সব চেয়ে যে দুটি কাজ করে তা হচ্ছে অনলাইন চ্যাটিং ও ভিডিও দেখা।

আর এইসব শিশু কিশোররা প্রথমেই পা দেয় ফেসবুকে। তবে এখন প্রতিবাদ প্রতিরোধ থেকে শুরু করে মিছিল মিটিং সব কিছুই হচ্ছে ফেসবুকে। ব্যাবসা বানিজ্য বিনোদন আমন্ত্রণ সব কিছুতেই ফেসবুক। শুধু তাই নয় ফ্রী ডাক্তারী সেবাও মিলে এই ফেসবুকে। বারংবার মুঠোফোনে কল করেও যার সাক্ষাৎ মিলে না তাকেও দেখা যায় ফেসবুকে। ফেসবুকে ছবি আপলোড করা ছাড়া কোনো অনুষ্ঠানই যেন আজ পূর্ণতা পায় না।পড়াশোনা গবেষণা সব কিছুর জন্যই এই প্রজন্মের তরুণ তরুণীরা বেছে নিয়েছে ফেসবুককে। মূহুর্তের মধ্যে যেকোনো খবর সকলের হাতে হাতে পৌঁছে দেয়া হচ্ছে ফেসবুকের কল্যাণে। মেটার সর্ব শেষ প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ডিসেম্বরে ফেসবুকে দৈনিক গড় ব্যবহারকারীর সংখ্যা (ডিএইউএস) ছিল ১৯৩ কোটি। সেই হিসেবে গত বছরের ডিসেম্বর পর্যন্ত এ সংখ্যা ৪ শতাংশ বা ৭ কোটি বেড়েছে।

গ্লোবাল ডেটা ফার্ম স্ট্যাটিস্টার তথ্য অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৪৭ লাখ। মোট ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা হিসেবে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম।মেটার তথ্য অনুযায়ী, ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা যেসব দেশে সবচেয়ে বেশি বেড়েছে তার মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। দিনকে দিন বেড়েই চলছে ফেসবুক ব্যাবহার কারীদের সংখ্যা। 

ফেসবুকের প্রধান প্রধান ক্ষতি গুলোর মধ্যে অন্যতম হচ্ছে: সময় নষ্ট করা, হতাশা আর বিষণ্নতা,বন্ধু হয়ে ওঠে পরশ্রীকাতরভ্রান্ত,ধারণা আর গুজব ছড়িয়ে পরা, দাম্পত্যে জটিলতা আইনি জটিলতা, একাকিত্ব বোধ হওয়া, একাশারীরিক সমস্যা, আচরণের সমস্যা সামাজিক দক্ষতা কমে যাওয়া,ঘুমের সমস্যা,গুরুতর মানসিক রোগের লক্ষণ বেড়ে যাওয়া এবং পেশাগত বা একাডেমিক জীবনে সমস্যা ইত্যাদি ইত্যাদি। এছাড়া ব্যক্তি বিশেষ আরও বহুত সমস্যা তো আছেই।একটা সময় শিশু কিশোররা স্কুল শেষে বাড়িতে এসে বাবা-মা, বৃদ্ধ দাদা-দাদি নানানানুর সঙ্গে গল্পের আসর জমাতো।নয়তো বড়দের চোখ ফাঁকি দিয়ে বেরিয়ে পরতো খেলার মাঠে।সেই বাবা-মা,বয়স্ক দাদা-দাদি আর খেলার মাঠ এখন অসহায়ের মত পরে আছে।শিশু কিশোরদের তাদের প্রতি কোনো আগ্রহই নেই।সকলেই ফেসবুক ও ভিডিও গেমে মত্ত।

ফেসবুকর প্রতি অতিশয় নিমগ্নতার দরুন আত্নীয় সজন দের খোঁজ খবর নেয়া এবং তাদের সাথে মিশাও হয়না তরুণ তরুণীদের।মাথা ধরা ও মেজাজ খিটখিটে থাকায় ভালো কথা বললেও খারাপ লাগে। 
আপাতত ফেসবুকই দুশ্চিন্তার হেতু।

কালের বিবর্তনে প্রযুক্তির উন্নয়নে আমরা এমন এক প্রজন্ম গড়ে উঠছি যাদের টনক নির্বাপিত, যারা হুজুগে মত্ত ও সহজেই উত্তেজিত।ফেসবুকের অনিয়মতান্ত্রিক ব্যাবহারে মূল্যবোধ হাড়িয়ে আমরা এক মূল্যবোধহীন নির্বোধ জাতিতে পরিনত হতে যাচ্ছি। তাই ফেসবুক নিয়ে আমাদের সকলের-ই সচেতন হওয়া দরকার। 

লেখক,সেচ্ছাসেবী ও শিক্ষার্থী 
 

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com