ঢাকা, ৬ মে ২০২৪, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বিসিসিটির অর্থায়নের ক্ষেত্রে গবেষণাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হবে

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(৩ মাস আগে) ৩ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার, ৫:০৪ অপরাহ্ন

banglahour

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও এর অধীন বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ ট্রাস্ট (বিসিসিটি) ফান্ডের অর্থায়নের ক্ষেত্রে গবেষণাকে সর্বোচ্চ অগ্রাধিকার ও গুরুত্ব দেয়া হবে।

তিনি বলেন, বিভিন্ন সমস্যা সমাধানে দেশে গবেষণা বাড়াতে হবে, অন্য দেশের গবেষণার ওপর নির্ভর করলে চলবে না। এজন্য বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে গবেষক এবং বিজ্ঞানীদের গবেষণার কাজের জন্য সর্বাত্মক সহায়তা প্রদান করা হবে।

শনিবার (০৩ ফেব্রুয়ারি) রসায়ন শাস্ত্রে সম্মানজনক ' আইকেমই গ্লোবাল অ্যাওয়ার্ড ২০২৩' অর্জনের জন্য যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের জ্যেষ্ঠ গবেষক ড. মোহাম্মদ মাজহারুল ইসলামের রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট এ্যান্ড টেকনোলজি'(ইউসেট) এর বাংলাদেশ ফাউন্ডেশন ফর ডেভেলপমেন্ট রিসার্চ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, ড. মোহাম্মদ মাজহারুল ইসলামের এই অর্জন বাংলাদেশের বিজ্ঞানীদের জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে অবদানের প্রতি বিশ্ব সম্প্রদায়ের ক্রমবর্ধমান আগ্রহের প্রমাণ। তিনি বলেন, ড. মাজহারুল ইসলামের গবেষণা কাজ রাসায়ন শাস্ত্রের জ্ঞানকে সমৃদ্ধ করার পাশাপাশি আমাদের দেশের উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মন্ত্রী এসময় দেশের পরিবেশের মানোন্নয়নে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট এ্যান্ড টেকনোলজি'র পেট্রন ডক্টর কাজী খলিকুজ্জামান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউসেট এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো ফজলুল হক, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এর সাবেক গবেষণা পরিচালক ও অর্থনীতিবিদ ড. এম. আসাদুজ্জামান এবং বুদ্ধিজীবী ও কলামিস্ট ড মোনায়েম সরকার প্রমুখ।

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com