ঢাকা, ৬ মে ২০২৪, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

দেশে অগ্নি নিরাপত্তা সরঞ্জাম উৎপাদনের তাগিদ শিল্পমন্ত্রীর

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(২ মাস আগে) ১৯ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১১:০৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:০৪ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: দেশেই অগ্নি নিরাপত্তা ও সুরক্ষা সামগ্রী উৎপাদনের জন্য এ খাতের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) 'বাংলাদেশে ফায়ার সেইফটি খাতে বিনিয়োগ ও বাণিজ্য সম্ভাবনা' শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

তিনি বলেন, দেশে বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের সাথে সাথে অগ্নি নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি বর্তমানে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেই সাথে বৃদ্ধি পাচ্ছে অগ্নি নির্বাপক ও নিরাপত্তা সামগ্রীর বাজার। এমন পরিস্থিতিতে, আমদানি নির্ভরতা হ্রাস এবং স্থানীয় বাজারে নিজেদের অংশীদারিত্ব বৃদ্ধিতে দেশে এ খাতের শিল্প স্থাপন করুন। এ বিষয় শিল্পমন্ত্রণালয় এবং সরকার সার্বিক সহযোগিতা করবে বলে আশ্বস্ত করেন তিনি।

এ সময় সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর ন্যায় ফায়ার সেইফটি খাতের জন্য পৃথক শিল্প নগরী স্থাপনে সরকারের দৃষ্টি আকর্ষন করেন উদ্যোক্তারা।

সেশনে প্যানেল আলোচক হিসেবে অংশগ্রহণ করেণ এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মোঃ আমিন হেলালী। তিনি বলেন, আবাসিক ও বাণিজ্যিক ভবনো অগ্নি নিরাপত্তা এখন অত্যান্ত গুরুত্বপূর্ণ। গুনগত মানের ফায়ার সেইফটি সামগ্রী প্রাপ্যতা নিশ্চিতে দেশে এ শিল্পের কারখানা স্থাপনের বিকল্প নেই।

স্থানীয় বাজারের পাশাপাশি এ খাতের রপ্তানি সম্ভাবনার কথাও তুলেও ধরেন আমিন হেলালী। ফায়ার সেইফটি শিল্পের উদ্যোক্তাদের স্থানীয় পর্যায়ে কারখানা স্থাপনে এফবিসিসিআই এর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে বলে জানান তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিডাট অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহ, ইসাবের সভাপতি এবং এফবিসিসিআই এর পরিচালক মোঃ নিয়াজ আলী চিশতি, ইসাবের সাবেক সভাপতি মোঃ মোতাহার হোসেন খান, ইসাবের সিনিয়র সহ-সভাপতি, মহা পরিচালক, সহ-সভাপতিবৃন্দ, পরিচালকবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ প্রমুখ।

উল্লেখ্য, ইসাব আয়োজিত ৯ম আন্তর্জাতিক ফায়ার সেইফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২৪ এর অংশ হিসেবে এই টেকনিক্যাল সেশনটির আয়োজন করা হয়।

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com