ঢাকা, ২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

পরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করছে আওয়ামী লীগ: মির্জা ফখরুল

জাতীয় | অনলাইন ডেস্ক

(৪ সপ্তাহ আগে) ২৭ মার্চ ২০২৪, বুধবার, ৯:২১ অপরাহ্ন

banglahour

বর্তমান শাসকগোষ্ঠী আওয়ামী লীগ অত্যন্ত পরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করছে। মুখে গণতন্ত্রের কথা বলে আওয়ামী লীগ বরাবরই গণতন্ত্রবিরুদ্ধ শক্তি হিসেবে কাজ করেছে। অত্যন্ত পরিকল্পিতভাবে নির্বাচনকে তারা তাদের ক্ষমতায় যাওয়ার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।'

 আজ বুধবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপির এক আলোচনা সভায় মির্জা ফখরুল ইসলাম এসব কথা বলেন। 

১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধের ঘোষণা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান দিয়েছিলেন—এ দাবি করে বিএনপির মহাসচিব বলেন, এ ব্যাপারে কোনো বিতর্ক হতে পারে না। কারণ, সেটাকে বিতর্কিত করতে গেলে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধকে বিতর্কিত করতে হবে। আজকে যারা এটা করছে, তারা মূলত স্বাধীনতার পক্ষের শক্তি নয়। তিনি মন্তব্য করেন, জিয়াউর রহমানের স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়েই সেদিন একটি দিশাহারা জাতি দিশা খুঁজে পেয়েছিল এবং যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। 

সরকারের বিরুদ্ধে ‘সাম্প্রদায়িকতা’ ও ‘গোষ্ঠীতন্ত্রের’ অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, সাম্প্রদায়িকতা এমন পর্যায়ে গেছে যে যাঁরা বিএনপি করেন, তাঁদের ঘরবাড়ি পর্যন্ত দখল করে নেওয়া হচ্ছে। তাঁদের জমি দখল করে নেওয়া হচ্ছে, ব্যবসা দখল করে নেওয়া হচ্ছে, তাঁদের ছেলেমেয়েদের চাকরির কোনো সুযোগ দেওয়া হচ্ছে না। এমনকি দূরসম্পর্কের আত্মীয় যাঁরা আছেন, তাঁদেরও চিহ্নিত করে বঞ্চিত করা হচ্ছে। এটা ‘বর্ণবাদ’ ছাড়া কিছু নয়। এই অবস্থা তৈরি করে তারা নিজেরাই ‘সাম্প্রদায়িক’ অবস্থা তৈরি করছে।

 দেশকে আওয়ামী লীগীকরণের অভিযোগ তুলে বিএনপির শীর্ষ এই নেতা বলেন, তাদের নিজস্ব লোকজন ছাড়া তারা কাউকে কোথাও দাঁড়াতে দেয়নি। সব কটা প্রতিষ্ঠান তারা দলীয়করণ করে ধ্বংস করেছে। বিশ্ববিদ্যালয়গুলোয় স্বেচ্ছাচারিতা, বিভিন্ন রকম অসামাজিক কার্যকলাপ ছাড়া আর কিছু হচ্ছে না। সেখানে নিয়োগ হচ্ছে দলীয়করণের মাধ্যমে। যাঁদের যোগ্যতা নেই, তাঁদের ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। এমনকি প্রাইমারি স্কুলেও এখন দলীয় ব্যবস্থা চালু হয়েছে।

 বিএনপির ভাইস চেয়ারম্যান ও দলের স্বাধীনতা দিবস উদ্‌যাপন কমিটির আহ্বায়ক মেজর অব. হাফিজ উদ্দিন আহমদের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য মনিরুল হক চৌধুরী, ফজলুর রহমান। সভা পরিচালনা করেন বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী। এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।


 

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com